বাংলার পট আঁকিয়ে শম্ভু আচার্য

কালিন্দীপাড়া। মুন্সীগঞ্জ সদর উপজেলার মিরকাদিম পৌরসভার অন্তর্গত একটি পাড়ার নাম। মহল্লাটিতে পুরানো ইতিহাস আর ঐতিহ্যের অনেক ধ্বংসাবশেষ চোখে পড়বে। ধ্বংসস্তুপের মাঝখানে দাঁড়িয়ে আছে কালিন্দীপাড়া। আর এই মিরকাদিম পৌরসভার কালিন্দীপাড়ায় সপরিবারে বসবাস করছেন উপমহাদেশের বিখ্যাত এক পটচিত্র শিল্পী শম্ভু আচার্য।

শম্ভু আচার্যের মহিমায় কালিন্দীপাড়া হয়ে উঠেছে উজ্জ্বল থেকে উজ্জ্বলতর। তার বাড়িতে বিভিন্ন দেশের রাষ্ট্রদূতসহ অনেক উচু মানের মানুষের প্রায় যাতায়াত রয়েছে। রয়েছে দেশী বিদেশী সাংবাদিক, কবি ও শিল্পীদের আনাগোনা। অনেক কিছু পাওয়ার হাতছানি ছিল তার সামনে। তবুও অতি বিনয়ী এই মানুষটি নিরবে-নিভৃতে বসবাস করতে পছন্দ করেন বলে কোথাও যাননি।

পৈতৃক এই সম্পত্তিতেই জন্ম থেকে তার বসবাস। অনবরত তিনি আপন মনে বিভিন্ন রঙে পটচিত্র এঁকে যাচ্ছেন। তিনি সুনামের পেছনে নয়, সুনাম যেনো তার পিছু নিয়েছে।

পটচিত্র আমাদের নিজস্ব শিল্পরীতি। বাঙালি জীবন-জীবিকা আর ইতিহাস-ঐতিহ্য শিল্পরুচি পটচিত্রে প্রকাশ পায়। বর্তমানে এ মাধ্যমটি প্রায় বিলুপ্তির পথে। পটচিত্রী শম্ভু আচার্য এ শিল্পকে বিশ্বপরিসরে সুপরিচিত করে বাংলাদেশের জন্য বয়ে এনেছেন বিরল সম্মান।

প্রায় ৪৫০ বছর ধরে বংশ পরম্পরায় পটচিত্রের চর্চা করছেন। বংশপরম্পরায় তিনি নবম পুরুষ। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময় বয়স যখন ১৭ তিনি তখন মফস্বলের দেয়ালে দেয়ালে ছবি এঁকে পাকিস্তানি দোসরদের প্রতি ঘৃণা জানিয়েছেন। আট বছর বয়সে শিল্পী শম্ভু আচার্য নিভৃত পল্লীতে বসে যা খুশি তাই আঁকতেন। আকার ঢং ছিল ভিন্ন রকম। দিনের পর দিন ছবি এঁকেই চলেছেন।

শম্ভু আচার্যের বাবা স্বর্গীয় সুধীর চন্দ্র আচার্য। মা স্বর্গীয় কমলা বালা আচার্য। স্ত্রী পপি আচার্য। তিন মেয়ে সেতু আচার্য, ঋতু আচার্য, সৃষ্টি আচার্য এবং এক ছেলে অভিষেক আচার্য।

বাংলা ১৩৬২ সালের ২৮ পৌষ মুন্সীগঞ্জ সদর উপজেলার কালিন্দীপাড়ায় জন্মগ্রহণ করেন সম্ভু আচার্য। দুই ভাই দুই বোনের মধ্যে তিনি সবার বড়।

বাবা সুধীর আচার্যের নিমগ্ন পটচিত্রের জমিনে পুত্র শম্ভু খুঁজে পেয়েছেন তার পথ। উপলব্ধির ভেতর খেলা করছিল রঙ আর ছবির রূপ। এ সত্যটুকু খুব সহজেই অনুমান করেছিল সেদিনের কিশোর। সুস্পষ্ট রেখার ব্যঞ্জনাকে ফুটিয়ে তোলার যে নিয়ম কিশোর শিল্পী সেদিন আয়ত্ত করতে পেরেছিলেন। এই পৃথিবীর সৌন্দর্য, মাটির গন্ধ কিশোর শম্ভুকে মুগ্ধ করতো। এ সৌন্দর্যের ঢেউ শিল্পী মনকে অনুকারের দিকে ধীরে ধীরে আকৃষ্ট করে। শিল্পী প্রকৃতির আঁকা বা পোট্রেট চিত্রের দিকে মন দেন। এই অনুকৃতির সাধনা চলে অনেক দিন। কিছুদিন পর পরিবর্তন হলো আঁকার ঢং ও কৌশল।

১৯৭২ সালে কমার্শিয়াল আর্টিস্ট হিসেবে তার আত্মপ্রকাশ ঘটে। ১৯৭৪ সালে রিকাবীবাজারে গড়ে তুলেন নিজের প্রতিষ্ঠান ‘শিল্পালয়’। সেখানে পটচিত্রের পাশাপাশি দেয়াল চিত্র, নাটকের সেট, নাটকের মেকআপ ছাড়াও বিভিন্ন সাংস্কৃতিক কর্মকাণ্ডে জড়িয়ে পড়েন। ১৯৮৬ সাল পর্যন্ত তার কার্যক্রম চলে। তারপর আবার শিল্পী সত্ত্বা খুঁজতে থাকে ভিন্নতা। এক সময় খুঁজে পেলেন গ্রাম-গঞ্জ-আচার-কৃষ্টি লোকায়িত পার্থিব সময়। অনুভব আর উপলব্ধির ভেতর দেখতে পেলেন কল্পনা স্বর্গের পুরাণ উপকরণ। পটচিত্রের দিকে ঝুঁকে গেলেন। শম্ভু আচার্যের পটচিত্রের ধরণ বাংলা পটের নিজস্ব। পৃথিবীর আর কোথাও এরকম ট্র্যাডিশন আছে কিনা জানা নেই।

বংশানুক্রমিক পট আকাইয়া তার বাবার অনুসরণে তিনিও পটচিত্র আঁকতে লাগলেন। বাংলার পট তার অলঙ্কারের বৈপরীত্যের গন্ডি, তার অভ্যাসগত গুণ। পটুয়াদের করা পটে কতগুলো গুণ আছে বলেই সেই গুণে আমরা আকৃষ্ট হই। এসব গুণ কমে গিয়ে যখন পুনরাবৃত্তির ভেতর দিয়েই অনেক গড়ণ আদল তৈরি হয়, তখন থেকেই এ পটচিত্রগুলোকে একটা বিশেষ আলাদা গড়নে পরিবর্তন লক্ষ করা যায়। শম্ভু আচার্যের পরিবর্তন এর চেয়ে আরো অনেক গুণ বেশি। তার এই নিদর্শন বাংলার প্রতিভার একটা বিশেষত্ব পট একটা বিশুদ্ধ রীতি যা বাংলার সহজাত সংস্কৃতি। তার তুলিতে যেমন ফুটে উঠেছে নাক-মুখ, পাখি-ফুল, লক্ষ্মী-সরস্বতী, কালী তেমনি আবার তারই হাতে উঠে এসেছে নানা রূপ নানা ভঙ্গিতে ঘোড়ার গাড়ি, বাঘ, বল্লব, তরবারি, তসবিহ, টুপি, জায়নামাজম, পেঁচা, কুমির, দরবেশ, ও মুখভর্তি দাঁড়ি।

শম্ভু আচার্য ২০০৩ সালে ঢাকার গ্যালারি চিত্রক, ২০০৬ সালে ঢাকার কায়া ও ২০০৭ সালে আলিয়ঁস ফ্রঁসেস গ্যালারিতে একক চিত্র প্রদর্শনী করেছেন। এছাড়া ১৯৯৫ সালে ইন্দোনেশিয়ার সুরাবায়া সেমিনারে ১৯৯৯ সালে লন্ডনের স্পিটজ গ্যালারি, ২০০৮ সালে চীনের সাংহাই শহরে, আমেরিকার নিউইয়র্ক এবং বেলজিয়ামের ব্রাসেলস-এ বিভিন্ন সেমিনার ও যৌথ প্রদর্শনীতে অংশ নেন। শিল্পী হিসাবে তিনি একাধিক পুরস্কার ও সম্মাননা পেয়েছেন।

পূর্ব পুরুষের নিয়মানুসারেই শম্ভু আচার্য ছবি আঁকেন মোটা কাপড়ে। রঙ তৈরির জন্য ব্যবহার করেন ইটের গুঁড়া, তেঁতুলের বিচির আঠা, বেলের কষ, ডিমের কুসুম ইত্যাদি। এক্ষেত্রে কখনই আধুনিক রঙের প্রয়োজন পড়ে না। ছবি আঁকার জন্য ছাগলের লোম দিয়ে তৈরি তুলি ব্যবহার করেন। চিত্রশিল্পের ওপর শম্ভু আচার্যের একাডেমিক প্রশিক্ষণ না থাকলেও বংশ পরম্পরায় এ শিল্পকে তিনি আঁকড়ে ধরে আছেন। একদিকে বাবার শিল্পকর্ম যেমন স্থান পেয়েছে লন্ডনের হোয়াইট চ্যাপল আর্ট ও কলকাতার মিউজিয়ামে তেমনি শম্ভু আচার্যের শিল্পকর্ম আরো প্রসারিত হয়েছে ব্রিটিশ, জাপান ও চীনের দু’টি মিউজিয়ামে। দেশ-বিদেশে বয়ে এনেছেন বিরল সম্মান।

তিনি মনে করেন, পাশ্চাত্যের শিল্পের চেয়েও আমাদের শিল্প কোনো অংশে পিছিয়ে নেই। শম্ভু আচার্য বরেণ্য নাট্যব্যক্তিত্ব রামেন্দ্র মজুমদারের কাছেই তার সব কৃতিত্বের ভার তুলে দিতে চান। তার সহযোগিতার কারণেই তিনি আজ সুপরিচিত বলে জানান।

এ বরেণ্য নাট্যব্যক্তিত্ব ছাড়াও আমেরিকা, ইউরোপীয় ইউনিয়ন, জার্মান এম্বাসেডররা তার বাড়িতে এসেছেন। তার বাড়িতে এসেছেন সুইজারল্যান্ডের কবি টুবিএফ।

গবেষকরা মনে করেন গাজীর পটের নায়ক হলেন-ইসমাইল গাজী। অসাম্প্রদায়িক এ মানুষটিকে রূপক অর্থে কল্পনা করা হয় গাজীর পট বলে। এ পটের শুরু পনের শতক থেকে। তবে ড. আশুতোষ সেনের একটি বইয়ের কথা উল্লেখ করে শম্ভু আচার্য বলেন, “আজ থেকে ১৭ থেকৈ ১৮শ’ বছর আগে গাজী পীরের প্রভাব ছিল। তবে আমাদের পরিবার গাজীর পট, মহাভারত পট, রামায়ণ পট, মহরম পট, মনসামঙ্গল পট এগুলো করলেও আমি তৈরি করি মুক্তিযোদ্ধের পট।”

তিনি আরো বলেন, “আড়াইশ-তিনশ বছরের ইতিহাস নিয়েও আমি ছবি এঁকেছি।” দেশীয় সংস্কৃতিকে বুকে লালন করেই তিনি এগিয়ে যেতে চান বলে তিনি জানান।

বার্তা২৪

Leave a Reply