মধুর ক্যান্টিনের রাজনীতিতেও পরিবর্তন

বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম লিখেছেন, ‘গাহি সাম্যের গান, যেখানে আসিয়া এক হয়ে গেছে সব বাধা ব্যবধান, যেখানে মিশেছে হিন্দু-বৌদ্ধ মুস্‌লিম-ক্রিশ্চান। গাহি সাম্যের গান (সাম্যবাদী)!’ বিদ্রোহী কবির অমর এ পঙ্‌ক্তির সঙ্গে মিল আছে ঐতিহাসিক মধুর ক্যান্টিনের। যেখানে সব ছাত্র সংগঠনই মিলিত হয়। তাদের মধ্যে কোন্দল থাকলেও মধুর ক্যান্টিনে তারা পাশাপাশি টেবিলে বসেন। ক্যাম্পাসে ও হলে মারামারি-রক্তারক্তি হলেও মধুর ক্যান্টিন ছাত্র নেতাদের মধ্যে ভ্রাতৃত্ব সৃষ্টিতে অবদান রেখে যাচ্ছে। এক কথায় বললে মধুর ক্যান্টিন হয়ে উঠেছে ছাত্ররাজনীতির আশ্রয়স্থল। মধুর ক্যান্টিনের রয়েছে ঐতিহাসিক ভূমিকা। ঢাকা বিশ্ববিদ্যালয় তথা বাংলার ইতিহাস ও ঐতিহ্যের সঙ্গে জড়িয়ে আছে মধুর ক্যান্টিনের নাম। মধুর ক্যান্টিন এখন বিশ্ব ইতিহাসের অংশ হয়ে গেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের সঙ্গে জড়িয়ে আছে মধুর ক্যান্টিনের সংগ্রামী ইতিহাস। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মধুর ক্যান্টিন দেশব্যাপী ছাত্র আন্দোলনের সূতিকাগার হিসেবে পরিচিত।

মধুর ক্যান্টিনের রয়েছে স্মৃতিময় ইতিহাস। ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার আগেই এর সূচনা। যদ্দুর জানা যায়, ঢাকা বিশ্ববিদ্যালয় অঙ্গনের প্রিয় নাম মধুদার পিতা আদিত্য চন্দ্র দে টুকরি বা ডালায় করে খাবার বিক্রি করতেন। সঙ্গে চায়ের কেটলি। ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর তৎকালীন কলাভবন (বর্তমান ঢাকা মেডিকেল ভবন) আদিত্য চন্দ্র চা বিক্রি শুরু করেন। পরে কলাভবনে বর্তমান ভবনে স্থানান্তরিত হলে মধুর ক্যান্টিনও সরে আসে। শিক্ষকদের লাউঞ্জে মধুদা ক্যান্টিন খোলার অনুমতি পান। মধুদার আন্তরিকতায় ও ভালবাসায় ক্যান্টিনটি বেশ জনপ্রিয় হয়ে ওঠে। ফলে এটি স্থানান্তরিত হয়ে ১৯৬৬ বা ১৯৬৭ সালের দিকে বর্তমান ভবনে আসে। চারদিকে দেয়ালঘেরা এ ভবনটি নবাবদের একটি বিশ্রামাগার হিসেবে ব্যবহৃত হতো। মধুদার বন্ধুসুলভ আচরণ ও সততার কারণে তিনি ছাত্রদের কাছে প্রিয় ও বিশ্বস্ত হয়ে ওঠেন। আর এ বিশ্বস্ততার কারণেই মধুর ক্যান্টিনটি ছাত্র রাজনীতির মূল ঘাঁটিতে পরিণত হয়। ১৯৫২, ১৯৬৯ ও ১৯৭০ সালের দিনগুলোতে সব আন্দোলনের কর্মপদ্ধতি, সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে এখান থেকে। মিছিল-মিটিং শুরু ও শেষ হতো এ ক্যান্টিনকে ঘিরে। বিশেষ করে স্বাধীনতা সংগ্রামের দিনগুলোতে মধুদার ভূমিকা ছিল অবিস্মরণীয়। তখন থেকেই মধুদার ওই ক্যান্টিন পাক সেনাদের দৃষ্টিতে পড়ে।

ফলে মধুদাসহ পরিবারের ৫ সদস্যকে হত্যা করে পাক সেনারা। ওই সময় গোলার আঘাতে ক্যান্টিনের ভবন ক্ষতিসাধন করা হয়। স্বাধীনতার পর বুলেটবিদ্ধ শূন্য ক্যান্টিনে ফিরে আসে মধুদার মেয়ে প্রতিভা রাণী দে। পিতার স্মৃতি রক্ষার্থে ক্যান্টিনটির পরিচালনার দায়িত্ব গ্রহণ করেন। ১৯৭৬ সালে তার বিয়ের পর ক্যান্টিনের হাল ধরেন মধুদার ছেলে অরুণ কুমার দে। বাংলাদেশের সংগ্রামী ইতিহাসের সঙ্গে মধুর ক্যান্টিনের সম্পর্ক অত্যন্ত নিবিড়। অতীতে ছাত্র রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন তাদের সবার কাছে মধুর ক্যান্টিন অতি প্রিয় একটি নাম। শুধু অতীতেই নয়, বর্তমানেও ছাত্র রাজনীতি ও সরকারবিরোধী আন্দোলনে ভূমিকা রাখছে মধুর ক্যান্টিন। ড. ফখরুদ্দীন আহমদের নেতৃত্বাধীন তত্ত্বাবধায়ক সরকার দেশব্যাপী দীর্ঘমেয়াদি জরুরি অবস্থা জারি করেছিল। কিন্তু ২০০৮ সালের শুরুতেই সব পাবলিক বিশ্ববিদ্যালয়কে জরুরি অবস্থামুক্ত ঘোষণা করেন নির্যাতন প্রতিরোধ ছাত্র আন্দোলনের আহ্বায়ক সাংবাদিক খোমেনী ইহ্‌সান। ২৫শে ডিসেম্বর বিকাল সোয়া ৫টার দিকে মধুর ক্যান্টিনে গিয়ে দেখা যায়, অরুণ কুমার দে প্রার্থনার কাজে ব্যস্ত। কথা বলার জন্য সময় চাইলে তিনি আগ্রহ নিয়ে কথা বলেন। বলেন, মধুর ক্যান্টিনের সঙ্গে তার জড়িয়ে যাওয়ার কথা।

অরুণদা বলেন, মধুর ক্যান্টিন থেকেই বাংলাদেশের রাজনীতি নিয়ন্ত্রিত হয়। ১৯৭১ সালে মধুর ক্যান্টিন থেকেই আন্দোলন-সংগ্রামের পরিকল্পনা করা হয়। এজন্যই পাক সেনাদের দৃষ্টি পড়ে বাবার প্রতি। পাক সেনারা বাবাকে নির্মমভাবে হত্যা করে। সঙ্গে পরিবারের আরও ৪ সদস্যকে হত্যা করে। মধুর ক্যান্টিনের ভবন গুঁড়িয়ে দেয়। অরুণদা বলেন, মধুর ক্যান্টিন আজ রাজনীতির জন্য বিখ্যাত। কিন্তু আগের রাজনীতির সঙ্গে বর্তমান রাজনীতির কোন মিল নেই বলে জানান। বলেন, আগের ছাত্র নেতারা দেশের জন্য কিছু করতে চাইতো। দেশকে কিছু দিতে পারলে তারা আনন্দ পেতো। আজকের নেতারা নিজেদের পেট ভরতে চায়। দু’হাত দিয়ে আয় করতে চায়। তিনি বলেন, মধুর ক্যান্টিনের রাজনীতিতে আরও কিছু পরিবর্তন হয়েছে। আগে মধুতে ছাত্র সংগঠনগুলো সংঘর্ষে জড়াতো না। বর্তমান সরকারের সময়ে দু’বার সংঘর্ষ হয়েছে। ছাত্রদলের নেতারা মধুতে আসতে পারছে না। এটা ভবিষ্যতের জন্য খারাপ হবে বলে মনে করেন অরুণদা। স্মৃতিচারণ করতে গিয়ে ছাত্রলীগের সাবেক সভাপতি ও স্বাধীন বাংলা কেন্দ্রীয় ছাত্র সংগ্রাম পরিষদের আহ্বায়ক ও প্রাক্তন ছাত্রলীগ ফাউন্ডেশনের সভাপতি নূর-ই আলম সিদ্দিকী বলেন, মধুর ক্যান্টিনকে চা খাওয়ার ক্যান্টিন না বলে ছাত্ররাজনীতির আশ্রয়স্থল বলা যেতে পারে।

তিনি বলেন, বাংলার রাজনীতির ইতিহাস ও ঐতিহ্যের সঙ্গে জড়িয়ে আছে মধুর ক্যান্টিন। মধুদা ছিলেন অমায়িক প্রকৃতির মানুষ। তিনি সর্বদা আমাদের খোঁজ-খবর রাখতেন। আমরা ক্লাসে যাওয়ার সময় বলতেন দাদা কাগজ-কলম নিয়ে যান। আমরা যে খাতা-কলম নিয়ে আসতাম না সেটা দাদা জানতেন। তিনি বলেন, ১৯৬২ সালে মধুর ক্যান্টিন ছিল ঢাকা মেডিকেলের পাশে। পরে এটি স্থানান্তর হয়। মধুর ক্যান্টিনের সঙ্গে গণতন্ত্র ও বাঙালি জাতির ইতিহাস জড়িয়ে আছে। আর মধুদা সবার কাছেই ছিলেন মধুদা হিসেবে। তিনি বলেন, আমার একটা বিষয় মনে পড়ে যখন আমি মধুর ক্যান্টিনে প্রবেশ করতাম তখন সব ছাত্র সংগঠনের নেতারাই দাঁড়িয়ে আমাকে শ্রদ্ধা করতো। এটা আমাকে আজও বিচলিত করে। এছাড়া আমার আরেকটি বিষয় মনে পড়ে আমার ছাত্রজীবনের বেশিরভাগ সময়ই কেটেছে জেলখানায়। বিশেষ করে ১৯৬২ থেকে ৬৯ সাল পর্যন্ত সময়গুলো আমার জেলখানাতেই কেটেছে। এ নিয়ে বাবা কৌতুক করতেন। তিনি বলেন, মধুদা ছিলেন রাজনৈতিক বিশ্লেষকও। তিনি আমাদের মধ্যে বিভিন্ন বিষয় নিয়ে ব্রিফিং করতেন। তার অকৃত্রিম ভালবাসায় আমি মুগ্ধ। এছাড়া তখনকার ছাত্র ও ছাত্রনেতাদের মধ্যেও শ্রদ্ধাবোধ ছিল বলে জানান প্রবীণ এ ছাত্রনেতা।

মানবজমিন

Leave a Reply