রফিকউল্লাহ সেলিম

রফিকউল্লাহ সেলিম। পিতাঃ আলহাজ্ব মোঃ কলিমউল্লাহ। আদি নিবাস মুন্সীগঞ্জের গজারিয়ায়। জন্ম ১৯৬৭ সালের ৪ আগষ্ট। শিক্ষা জীবন শুরু সেন্ট ফ্রান্সিস জেভিয়ার্স হাই স্কুলে। এস.এস.সি পাশ করেন ১৯৮৩ সালে। ঢাকা কলেজিয়েট স্কুল থেকে। ঢাকা তেজগাঁও কলেজ থেকে এইচ.এস.সি পাশ করেন ১৯৮৫ সালে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে পরিসংখ্যানে অনার্সে ভর্তি হন। পরবর্তীতে ব্যবসায়িক কারণে অনার্স বন্ধ রেখে ১৯৯০ সালে প্রাইভেট বি.এ পাশ করেন।

এদেশের নাট্যাঙ্গনে রফিকউল্লাহ সেলিম একটি সুপরিচিত নাম। স্কুল জীবনে রামপুরা সমাজ কল্যাণ সংঘ, অনুসন্ধিৎসু বিজ্ঞান ক্লাব ইত্যাদি সংগঠনের সঙ্গে জড়িত ছিলেন। ১৯৮৫ সালে সেলিম ঢাকা নান্দনিক সংগঠনের সাথে জড়িত হন। এখন তিনি ঢাকা নান্দনিকের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। লিও ক্লাব অব ঢাকা মেট্রোপলিটন এর সেক্রেটারী ছিলেন ৯২-৯৪ পর্যন্ত। প্যাকেজ নির্মাতা হিসেবে সেলিম প্যাকেজ প্রোগ্রাম নির্মাতা ফোরামের কার্যনির্বাহী সদস্য নির্বাচিত হয়েছেন। এছাড়া সে বাংলাদেশ গ্রুপ-থিয়েটার ফেডারেশন ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের একজন সক্রিয় কর্মী।

রফিকউল্লাহ সেলিমের অভিনয় জীবনের শুরু হয় ১৯৮৫ সালে পথ নাটক সাপের খেইল এ অভিনয়ের মাধ্যমে। এরপর এখানে হায়েনার মুখ, আমরা দিওয়ানা, লীলা ও রাজাকারের কিসসা নাটকের ২২টি প্রদর্শনীতে অংশ নিয়েছেন। সাবধান ওরা আসছে, শ্যামলী কেবলই নীল হয়, ৩৪ এর প্যারাসাইট এবং হটাৎ মঞ্চ নাটকের শতাধিক প্রদর্শনীতে সেলিমের সু-অভিনয় নাট্যামোদী মহলে ব্যাপক প্রশংসিত হয়েছে। লীলা, রাজাকারের কিসসা, তিনি আসছেন ও ঘা নাটকের নির্দেশনা দিয়েছেন তিনি। ১৯৯১ সালে ‘বারো রকম মানুষ’ ধারাবাহিক নাটকে অভিনয় করার মাধ্যমে টেলিভিশন নাট্য শিল্পী হিসেবে যাত্রা শুরু করেন। এরপর রূপনগর ও সারাবেলা ধারাবাহিক নাটকে অভিনয় করেন। শতাধিক প্যাকেজ নাটকেও তিনি অভিনয় করেছেন। প্যাকেজ অনুষ্ঠান নির্মাতা হিসেবে সেলিম আত্মপ্রকাশ করেন ১৯৯৫ সালে। একিউরেট প্রযোজনা সংস্থা থেকে অচেনা, মহুয়া ও সহ¯্রধারা নাটকের পরিচালক ও প্রযোজক তিনি। খান আতাউর রহমান পরিচালিত ‘এখনও অনেক রাত’ চলচ্চিত্রেও সেলিম অভিনয় করেছেন। বন্ধুত্ব, ধারাবাহিক নাটক অরণ্যের কাছে ফিরে আসা, অভিমান পর্ব সহ ঈদের নাটক বিভিন্ন চ্যানেলে প্রচার হয়েছে।

ব্যক্তিগত জীবনে সেলিম একজন সফল ব্যবসায়ী। প্যাকেজ নাটক নির্মান, বিজ্ঞাপনী এজেন্সী, পৈতৃক ব্যবসা লঞ্চ সার্ভিস এবং কোল্ড ষ্টোরেজ ব্যবসার সঙ্গে জড়িত। তিন ভাই-বোনের মধ্যে সেলিম সবার বড়। বিবাহিত এবং দুই কন্যা এবং এক পুত্র সন্তানের জনক।

বর্তমানে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন এর প্রশিক্ষণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন ও টেলিভিশন প্যাকেজ নির্মাতা ফোরাম এর কার্যনির্বাহী সদস্য।

অভিনয়ের পদক প্রাপ্তিঃ
বাচসাস, বাবিসাস, টেলিভিশন দর্শক ফোরাম সহ বেশ কয়েকটি পদক পান তিনি।

বিক্রমপুর সাহিত্য পরিষদ

Leave a Reply