মিরকাদিম পৌরসভায় খাল দখলের ঘটনায় ছয় জনকে হাইকোর্টে তলব

মুন্সীগঞ্জে খাল দখলের ঘটনায় জড়িত ছয় ব্যক্তিকে তলব করেছেন হাইকোর্ট। বৃহস্পতিবার বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী ও বিচারপতি জাহাঙ্গীর হোসেনের বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে এই তলব আদেশ দেন। ডেপুুটি অ্যাটর্নি জেনারেল এবিএম আলতাফ হোসেন সাংবাদিকদের বলেন, পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনের ভিত্তিতে হাইকোর্ট ছয় জনকে তলব করেছেন। এই ছয় ব্যক্তি হচ্ছেন মিরকাদিম পৌর বিএনপির সভাপতি জসিম উদ্দিন দেওয়ান, পৌর আওয়ামী লীগের শিল্পবিষয়ক সম্পাদক আবদুস সালাম, বিনোদপুর এলাকার বাসিন্দা মোঃ শহিদ, নূরপুর এলাকার মনির হোসেন, জেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক কামাল উদ্দিন আহমেদ ও নূরপুর বাজার সমিতির সভাপতি মোঃ আমানউল্লাহ। নিজেদের ভূমিকা জানাতে তাদের ২৬ জানুয়ারি হাইকোর্টে আসতে হবে। তাদের হাইকোর্টে আসা নিশ্চিত করতে মুন্সীগঞ্জ জেলা প্রশাসক ও পুলিশকে নির্দেশ দেয়া হয়েছে। ওই ছয় জনকে প্রহরায় আনতে লৌহজং ও সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে বলা হয়েছে। আদালত একইসঙ্গে ভূমি দখলদারদের কাছ থেকে খালটি উদ্ধারের নির্দেশ কেন দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন। আগামী দুই সপ্তাহের মধ্যে মুন্সীগঞ্জ জেলা প্রশাসক, জেলা পুলিশ সুপার, পরিবেশ অধিদফতরের মুন্সীগঞ্জের সহকারী পরিচালক, মিরকাদিম পৌরসভার মেয়রকে রুলের জবাব দিতে বলা হয়েছে। পাশাপাশি এই রুলের চূড়ান্ত শুনানি না হওয়া পর্যন্ত খালটিকে রক্ষা করতে জেলা প্রশাসক, জেলা পুলিশ সুপার ও লৌহজং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে নির্দেশ দেয়া হয়েছে। বৃহস্পতিবার জাতীয় একটি দৈনিকে ‘মুন্সীগঞ্জে চার খাল দখল, নয়নের খাল আর নয়ন জুড়ায় না!’ শীর্ষক একটি প্রতিবেদন প্রকাশিত হয়। প্রতিবেদনটি আদালতের নজরে আনেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এবিএম আলতাফ হোসেন।

যুগান্তর
=================

মুন্সীগঞ্জে খাল দখলের ঘটনায় ৬ জনকে তলব

মুন্সীগঞ্জের খাল দখলের ঘটনায় জড়িত থাকার অভিযোগে ছয় জনকে তলব করেছে হাইকোর্ট। বৃহস্পতিবার বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী ও বিচারপতি জাহাঙ্গীর হোসেনের বেঞ্চ স্বতপ্রণোদিত হয়ে এ আদেশ দেয়।

ওই ছয় ব্যক্তি হলেন- মিরকাদিম পৌর বিএনপির সভাপতি জসিম উদ্দিন দেওয়ান, পৌর আওয়ামী লীগের শিল্পবিষয়ক সম্পাদক আবদুস সালাম, বিনোদপুর এলাকার বাসিন্দা মো. শহিদ, নূরপুর এলাকার মনির হোসেন, জেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক কামাল উদ্দিন আহমেদ, নূরপুর বাজার সমিতির সভাপতি মো. আমানউল্লাহ।

ওই ঘটনায় তাদের ভূমিকা ব্যাখ্যা করতে ২৬ জানুয়ারি আদালতে হাজির হতে বলা হয়েছে।

বৃহস্পতিবার দৈনিক প্রথম আলোতে প্রকাশিত এ সংক্রান্ত প্রতিবেদন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এবিএম আলতাফ হোসেন আদালতের নজরে আনলে এ আদেশ হয়।

ছয় জনের আদালতে আসা নিশ্চিত করতে মুন্সীগঞ্জ জেলা প্রশাসক ও পুলিশকে নির্দেশ দেওয়া হয়েছে। পুলিশ প্রহরায় তাদের নিয়ে আসতে বলা হয়েছে লৌহজং ও সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে।

একইসঙ্গে ভূমি দখলদারদের কাছ থেকে খালটি উদ্ধারের নির্দেশ কেন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছে আদালত।

দুই সপ্তাহের মধ্যে মুন্সীগঞ্জ জেলা প্রশাসক, জেলা পুলিশ সুপার, পরিবেশ অধিদপ্তরের মুন্সীগঞ্জের সহকারী পরিচালক, মীরকাদিম পৌরসভার মেয়রকে এর জবাব দিতে বলা হয়েছে।

এছাড়া রুলের চূড়ান্ত শুনানি না হওয়া পর্যন্ত খালটি রক্ষা করতে জেলা প্রশাসক, জেলা পুলিশ সুপার ও লৌহজং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে নির্দেশ দিয়েছে আদালত।

‘মুন্সিগঞ্জে চার খাল দখল, ‘নয়নের খাল’ আর নয়ন জুড়ায় না!’ শীর্ষক ওই প্র্রতিবেদনে বলা হয়, মিরকাদিম পৌরসভায় নয়নের খাল, রিকাবীবাজার ও ফেচন্নীর খাল দখল হয়ে যাচ্ছে। দখলের কারণে পৌরসভার গোপপাড়া খালের অস্তিত্ব আর নেই।

রিকাবীবাজার ইউনিয়ন ভূমি কার্যালয়ের তালিকায় স্থানীয় আওয়ামী লীগ ও বিএনপির নেতাসহ ১৫২ জন দখলবাজের নাম রয়েছে। তাদের মধ্যে ৮৮ জন রিকাবীবাজার, ৩৭ জন গোপপাড়া, ১৬ জন ফেচন্নী ও ১০ জন নয়নের খাল দখল করে বিভিন্ন স্থাপনা গড়েছেন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

প্রতিবেদনের ভাষ্য অনুযায়ী খাল ভরাট করে জসিম উদ্দিন দেওয়ান গোয়ালঘর, আবদুস সালাম শৌচাগার তুলেছেন। খালের ওপর বিনোদপুর এলাকার মো. শহিদের তিনতলাবিশিষ্ট একটি বাড়ি রয়েছে। তবে তিনি বলেছেন, বাড়িটি তার নয়। তার ভাই আহসানউল্লাহর।

কামাল তার বাবা হাজি সাবেদ আলীর নামে মার্কেট ও আমানউল্লাহ নূরপুর বাজারের পাশেই চারতলা বাড়ি নির্মাণ করতে গিয়ে রিকাবী বাজার খাল দখল করেছেন বলা হয় প্রতিবেদনে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

Leave a Reply