চার খাল রক্ষার দাবিতে গণস্বাক্ষর সংগ্রহ

মুন্সিগঞ্জের মিরকাদিম পৌরসভায় চারটি খাল দখলমুক্ত ও পুনর্খননের দাবির প্রতি সমর্থন পেতে গতকাল শুক্রবার গণস্বাক্ষর সংগ্রহ করা হয়। পৌরসভার রামগোপালপুর চৌরাস্তায় আয়োজিত এই কর্মসূচিতে বিভিন্ন শ্রেণী-পেশার লোকজনকে স্বতঃস্ফূর্তভাবে অংশ নিতে দেখা গেছে। পৌরসভার নয়নের খাল, গোপপাড়া, রিকাবীবাজার ও ফেচন্নীর খাল দখলমুক্ত ও পুনর্খননের দাবিতে মিরকাদিম খাল রক্ষা কমিটির ঘোষিত পাঁচ দিনের কর্মসূচির প্রথম দিন ছিল গতকাল। দাবির প্রতি সমর্থন জানিয়ে স্বাক্ষর দেন মিরকাদিম পৌরসভার সাবেক মেয়র মোহাম্মদ হোসেন। তিনি বলেন, ‘আমি মেয়র থাকা অবস্থায় খালগুলো উদ্ধারে উদ্যোগ নিয়েছিলাম। তখন কিছু লোকের অসহযোগিতার কারণে উদ্ধার করা সম্ভব হয়নি।’

গণস্বাক্ষর কর্মসূচিতে অন্যান্যের মধ্যে অংশ নেন পৌর বিএনপির সভাপতি জসিম উদ্দিন আহমেদ, পৌরসভার ১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আবদুল জলিল মাতবর, ৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর সালাউদ্দিন দেওয়ান, সম্মিলিত সাংস্কৃতিক জোটের জেলা সহসভাপতি মনিরুজ্জামান শরীফ, মিরকাদিম খাল রক্ষা কমিটির আহ্বায়ক হেলালউদ্দিন আহমেদ, মানব-উন্নয়ন সমাজকল্যাণ পরিষদের সভাপতি কামরুল ইসলাম প্রমুখ।

মিরকাদিম খাল রক্ষা কমিটির সদস্যসচিব মাহফুজ আহমেদ গতকাল প্রথম আলোকে বলেন, ‘খালগুলো উদ্ধারে এখনো কোনো ব্যবস্থা নেয়নি প্রশাসন। খাল রক্ষায় কালও (আজ শনিবার) গণস্বাক্ষর সংগ্রহ অভিযান চলবে। পাঁচ দিনের কর্মসূচির পরও প্রশাসনের টনক না নড়লে আরও কঠোর কর্মসূচি দেওয়া হবে। যেকোনো মূল্যে আমরা আমাদের প্রাণের খাল রক্ষা করবই।’

গত বৃহস্পতিবার প্রথম আলোর শেষের পাতায় ‘নয়নের খাল আর নয়ন জুড়ায় না’ শিরোনামে মিরকাদিমের চারটি খাল নিয়ে সংবাদ প্রকাশিত হয়। এরপর খাল দখলমুক্ত করার দাবিতে ওই দিন মিরকাদিম পৌর এলাকায় মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে সর্বস্তরের লোকজন।

ওই সংবাদটি নজরে এলে দখলদারদের কাছ থেকে খালগুলো উদ্ধারের নির্দেশ কেন দেওয়া হবে না, তা জানতে চেয়ে বৃহস্পতিবার রুল জারি করেন হাইকোর্টের একটি বেঞ্চ। দুই সপ্তাহের মধ্যে মুন্সিগঞ্জের জেলা প্রশাসক, পুলিশ সুপার, পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালকসহ সংশ্লিষ্ট ব্যক্তিদের রুলের জবাব দিতে বলা হয়েছে। রুলে সংবাদে প্রকাশিত ছয় দখলবাজকে ২৬ জানুয়ারি আদালতে হাজির হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

প্রথম আলো

Leave a Reply