অবৈধ স্থাপনা রেখে উচ্ছেদ কার্যক্রমের সমাপ্তি ঘোষণা

মুন্সিগঞ্জের চার খাল
মুন্সিগঞ্জের মিরকাদিম পৌরসভায় চার খালে অনেক দখলদারের অবৈধ স্থাপনা রেখে উচ্ছেদ কার্যক্রম সমাপ্ত ঘোষণা করা হয়েছে। এ ঘটনায় এলাকাবাসী অসন্তোষ প্রকাশ করেছে। স্থানীয় ভূমি কার্যালয় সূত্র জানায়, গত কয়েক দিন মিরকাদিমের গোপপাড়া, রিকাবীবাজার, ফেচন্নী ও নয়নের খাল থেকে ৮৬টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। অথচ ভূমি কার্যালয় জরিপ করে চারটি খালে ১৫২টি অবৈধ স্থাপনা চিহ্নিত করে।

মিরকাদিম পৌরসভার ৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মাসুদ উদ্দিন প্রথম আলোকে বলেন, রিকাবীবাজার পূর্বপাড়া এলাকায় খালের ওপর ভূমি কার্যালয়ের জরিপকারীদের দেখা যায়নি। তাই রামগোপালপুর, নূরপুর এলাকায় উচ্ছেদ হলেও পূর্বপাড়া এলাকার খালের ওপরের অবৈধ স্থাপনা অক্ষত রয়েছে।

সরেজমিন দেখা গেছে, রিকাবীবাজার খালের উত্তর প্রান্ত থেকে পৌরসভা কার্যালয় পর্যন্ত আসবাবের শতাধিক দোকান খাল দখল করে আছে। স্থানীয় লোকজনের অভিযোগ, একশ্রেণীর অসাধু ভূমি কর্মকর্তার সঙ্গে যোগসাজশ করে স্থানীয় কয়েকজন লোক ভূমি কার্যালয় থেকে বন্দোবস্ত (ইজারা) নিয়ে খাল দখল করে দোকান তুলে ব্যবসা করছেন। কেউ কেউ দোকান তুলে ভাড়া দিয়েছেন।

আসবাবের দোকানি হানিফ মিয়া বলেন, তাঁরা বন্দোবস্ত নিয়ে ব্যবসা করছেন।

তবে খালের গতিপ্রবাহ রক্ষায় ওই দোকানগুলোও উচ্ছেদ করা উচিত বলে মনে করে এলাকাবাসী।

আসবাবের ওই দোকানগুলো পঞ্চসার ইউনিয়ন ভূমি কার্যালয়ের নিয়ন্ত্রণে। ওই কার্যালয়ের সহকারী ভূমি কর্মকর্তা কুতুব উদ্দিন আহমেদ প্রথম আলোকে বলেন, ব্যবসায়ীরা ১৯৮৭ ও ১৯৮৮ সালে নাল জমি হিসেবে ওই জমি বন্দোবস্ত নিয়েছিলেন। পরে ১৯৯২ ও ১৯৯৩ সালে সরকার ওই সব বন্দোবস্ত বাতিল করে। কিন্তু দোকানদারেরা মামলা করে আদালত থেকে সেই বন্দোবস্ত বহাল রাখেন। তাই দোকানগুলো খালের ওপরে চলে গেলেও বন্দোবস্ত জমি হওয়ায় উচ্ছেদ করা যাচ্ছে না।

যোগাযোগ করলে মিরকাদিম খাল রক্ষা কমিটির সদস্যসচিব মাহফুজ আহমেদ বলেন, যেসব স্থাপনা খাল দখল করে আছে, সেগুলো উচ্ছেদ না করে কার্যক্রম সমাপ্তি ঘোষণা করলে উচ্ছেদ কার্যক্রম প্রশ্নের সম্মুখীন হবে।

জেলা প্রশাসক মো. আজিজুল আলম বলেন, চারটি খালের উচ্ছেদ কার্যক্রম আপাতত শেষ। কিছু স্থাপনা বাদ আছে। ওই গুলো নিয়ে আদালতে মামলা আছে। এ ব্যাপারে সরকারি কৌঁসুলির সঙ্গে কথা বলে ব্যবস্থা নেওয়া হবে।

প্রথম আলো

Leave a Reply