মুন্সীগঞ্জ মাল্টি এক্সচেঞ্জর আওতায়

মোহাম্মদ সেলিম, মুন্সীগঞ্জ থেকে : মুন্সীগঞ্জের ফোন আকস্মিক মাল্টি এক্সচেঞ্জে প্রবেশ করেছে। শনিবার মধ্য রাতে জেলা সকল বিটিসিএল ফোন ৭ ডিজিটে রূপান্তর হয়েছে। ঢাকা থেকে মুন্সীগঞ্জে ফোন করতে কোড ব্যবহার হবে না। অর্থাৎ ঢাকা, মুন্সীগঞ্জ, নরসিংদী, নারায়ণগঞ্জ, গাজীপুর ও সাভারে এখন কোড ছাড়াই ফোন করা যাবে। শহর ও আশপাশের নতুন নাম্বার শুরু হয়েছে ৭৬১ দিয়ে। শেষের ৩টি ডিজিট হুবুহু ঠিক থাকবে। তবে এর আগের ডিজিটটি এক করে কমে আসবে। অর্থাৎ মুন্সীগঞ্জের ফায়ার সার্ভিসের ৬২১২১ নাম্বারটি পরিবর্তন হয়ে এখন হয়েছে ৭৬১১১২১। শহরের ৫ দিয়ে শুরু হওয়া নাম্বারের ক্ষেত্রে এখন শুরু হবে ৭৬২ দিয়ে। অর্থাৎ ৫২২৩৩ পরিবর্তন হয়ে এখন হয়েছে ৭৬২০২৩৩।

এছাড়া গজারিয়া উপজেলায় ৭৬১৬, টঙ্গীবাড়িতে ৭৬১৮, লৌহজং উপজেলায় ৭৬২৫ ও ৭৬২৬, শ্রীনগরে ৭৬২৭ এবং সিরাজদিখানে উপজেলায় ৭৬২৮ ও ৭৬২৯ দিয়ে শুরু হয়েছে। শেষের ৩টি ডিজিট হুবুহু ঠিক থাকবে।

তবে কোন রকম নোটিশ ছাড়াই হঠাৎ এই নাম্বার পরিবর্তনে নানা বিড়ম্বনার সৃষ্টি হয়েছে। দেশ বিদেশ থেকে স্বজনরা পুরনো নাম্বারে কল করে না পড়েন দুশ্চিন্তায়। সংশ্লিষ্ট উপ-সহকারী প্রকৌশলী সুলতান আহম্মেদ কবিরাজ শনিবার রাত ১২টায় জানান, মধ্য রাতেই সব নাম্বার পরিবর্তন হয়ে গেছে। জাতীয় সংসদের হুইপ সাগুফতা ইয়াসমিন এমিলি এমপির প্রচেষ্টায় দ্রুত এই পরিবর্তন হয়েছে উল্লেখ করে তিনি বলেন, নোটিশ ঢাকা থেকে দেয়ার কথা । আরেক প্রকৌশলী নরেন্দ্র নাথ সরকার জানান, ২/৩ দিন ধরে এই প্রক্রিয়া চললেও শনিবার রাতেই শহরের অধিকাংশ নাম্বার পরিবর্তন করা হয়। স্থানীয়ভাবে গ্রাহকদের জানানোর ব্যাপারে আমাদের কোন নির্দেশনা দেয়া হয়নি। তিনি জানান, জেলার সাড়ে ৩ হাজার গ্রাহকের সকল নাম্বারই পরিবর্তন হয়েছে।

তাই রাজধানীর নাম্বারের সাথে যুক্ত হওয়ার সুখবরটি অনেক গ্রাহকই জানেন না। এখন স্বল্পমূল্যে হাইস্পীড ব্রডব্যান্ড ইন্টারনেট সুবিধা ভোগ করা সহজসহ তথ্য প্রযুক্তির নানা সুবিধার দ্বার খুলে গেল।

Leave a Reply