কুয়েতে তিন বাংলাদেশীর শিরচ্ছেদ ঠেকাতে যৌথ একাউন্ড হয়েছে


টাকা জমা এবং ক্ষমার কাগজে স্বাক্ষর হবে আজ : টাকার সমান ভাগ পবেন সকল উত্তরসূরী
মোহাম্মদ সেলিম, মুন্সীগঞ্জ থেকে : কুয়েতে তিন বাংলাদেশীর শিরচ্ছেদ ঠেকাতে রক্তের মূল্যের টাকা জমা রাখতে রবিবার যৌথ হিসাব খোলা হয়েছে। ন্যাশনাল ব্যাংকে সিঙ্গাইর শাখায় এই হিসাব খোলা হয়েছে সিঙ্গাইর উপজেলার চেয়ারম্যান মুফিকুর রহমান হান্নান ও ইউএনও নারসিন সুলতানার নামে। ইউএনও নারসিন সুলতানা জানান, সোমবার বেলা ২টার মধ্যেই হিসাবে দন্ডপ্রাপ্তদের পরিবার ২১ লাখ টাকা জমা করবেন। এর পরই কুয়েতে খুন হওয়া মহিদুরের পরিবার ক্ষমা চুক্তিতে স্বাক্ষর করবেন। ইতোমধ্যেই সংশ্লিষ্টদের সাথে আলোপ আলোচনার মাধ্যমে এবং কুয়েত দ্রুতাবাসের সাথে কথা বলে ক্ষমা চুক্তি তৈরী করা হয়েছে। নিহত মহিদুলের বাবা প্রায় ২০ বছর এবং মা প্রায় ১৫ বছর আগে মারা গেছেন। তার প্রথম স্ত্রী অন্যত্র সংসার করছেন। তাই মহিদুরের কন্যা রাজনীন বেগম (২১) এই ক্ষমা চুক্তিতে স্বাক্ষর করবেন। তবে পুত্র মুজিবুর রহমান (২৫) সৌদি আরবে কর্মরত থাকায় এই চুক্তিতে স্বাক্ষর করতে পারছেন না, কিন্তু তার সাথে ফোনে কথা বলে মৌখিক সম্মতি পাওয়া গেছে বলে ইউএনও জানান। এছাড়াও মহিদুরের ছোট মামা হাবিবুর রহমান (৩৬) ক্ষমার এই চুক্তিতে স্বাক্ষর করবেন। তবে মহিদুরের দ্বিতীয় স্ত্রী আনোয়ারা বেগম কুয়েতে অবস্থান করছেন। তার সাথে ক্ষমা চুক্তির দায়িত্ব নিয়েছেন কুয়েত দ্রুতাবাস। কুয়েত থেকে আনোয়ারা বেগম তার স্বামীর হত্যাকান্ড এবং ক্ষমা চুক্তি নিয়ে এই প্রতিবেদকের সাথে কয়েক দফা কথা বলেছেন। দেশের ভাবমূর্তির কথা চিন্তা করে তিনি স্বামীর হত্যাকারীদের ক্ষমা করতে রাজি হয়েছেন। তবে ক্ষমার টাকার হকদার হিসাবে তার অংশ দাবী করেছেন। প্রশাসন এতে রাজি হয়েছেন। তাই কুয়েতে শিরচ্ছেদের দন্ড প্রাপ্ত তিন বাংলাদেশীর প্রাণ রক্ষায় আশার আলো দেখা দিয়েছে।

মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার বাগবাড়ী বিবন্ধী গ্রামের নুরু ঢালীর দুই পুত্র ইকবাল ঢালী (২৫) ও হৃদয় ঢালী (২৩) এবং কুমিল্লার তিতাস উপজেলার দক্ষিণ বলরামপুর গ্রামের রবিউলের পুত্র মো. রমজানের (২৬) শিরচ্ছেদের দন্ডাদেশ দেয় কুয়েতী আদালত। কুয়েতে গাড়ী চালক মানিকগঞ্জের সিঙ্গাইর উপজেলার পূর্ব বান্ধাইল সন্তান মহিদুরের ২০১০ সালের ১৬ এপ্রিল খুন হওয়ার ঘটনায় এই দন্ডাদেশ দেয়। এই রায়ের পর বাংলাদেশের ভাবমূর্তির কথা চিন্তা করে তাদের জীবন রক্ষায় পরিবার তথা বাংলাদেশ সরকার চেষ্টা শুরু করে । কুয়েতের আইনানুযায়ী নিহতের পরিবার ক্ষমা করলেই কেবল দন্ড মওকুফ করা যায়। তাই মহিদুরের পরিবারের কাছে ক্ষমার জন্য দন্ডপ্রাপ্তদের পরিবার প্রশাসনে মধ্যস্থতায় বৈঠকে বসে।

গত বৃহস্পতিবার সিঙ্গাইর ইউএরও অফিসে বৈঠকটি সফল হয়। এই বৈঠকের সিদ্ধান্ত বাস্তবায়নে এখন প্রশাসন ও দন্ডপ্রাপ্তদের পরিবার এবং কুয়েতের দ্রুতাবাস কাজ করে যাচ্ছে।

এই বৈঠকে উপস্থিত মহিদুরের মামা হামিদুর রহমান জানান, আগামী শুক্রবারের আগেই ক্ষমার কাগজ কুয়েতে পৌছানোর চেষ্টা চলছে। তারাও চাচ্ছেন দেশের সম্মান রক্ষা হউক বর্হিবিশ্বে।

মুন্সীগঞ্জের অতিরিক্ত ব্যারিস্টার গোলাম সারোয়ার জানান, কুয়েতে সাথে নিয়মিত যোগাযোগ চলছে। বিস্তারিত মেইল করা হয়েছে। উত্তরও পাওয়া গেছে। কুয়েতের আদালতের বিধানগুলো যথাযথভাবে পরীক্ষা করে দেখা হচ্ছে। বাংলাদেশের রাষ্ট্রপতির মাধ্যমে এই কাগজ কুয়েতে পৌছবে।

মুন্সীগঞ্জের জেলা প্রশাসক মো. আজিজুল আলম জানান, প্রশাসন শিরচ্ছেদ ঠেকাতে সব রকম চেষ্টা চালিয়ে যাচ্ছে। অগ্রগতিও হচ্ছে। যৌথ হিসাবে জমা হওয়া টাকা মহিদুলের সঠিক হকদারদেরই দেয়া হবে।

কুমিল্লার তিতাস দক্ষিণ বলরামপুরের দন্ডপ্রাপ্ত রমজানের মা মনোয়ারা বেগম জানিয়েছেন, তাদের কাছে দাবীকৃত ৭ লাখ টাকার ব্যবস্থা হয়ে গেছে। সোমবারই সিঙ্গাইরের যৌথ একাউন্টে টাকা জমা করা হবে। তিতাস উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. মহসিন ভূইয়া জানান, তিনি দায়িত্ব নিয়েই এই টাকা যথা সময়ে পৌছাবেন।

দন্ডপ্রাপ্ত মুন্সীগঞ্জের সহদোর ইকবাল ও হৃদয়ের পরিবার জানিয়েছেন তাদের দিতে হবে ১৪ লাখ টাকা। এই পুরো টাকা এখনও হাতে আসেনি। তবে তারা আশা করছেন সোমবারের মধ্যে এ টাকা ব্যাংকে জমা দিতে পারবেন। সোমবারের মধ্যেই এই টাকা জমা করতে সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছেন বলে তাদের মামা নুরুল ইসলাম রবিবার সন্ধ্যায় জানিয়েছেন।

Leave a Reply