খাদ্যমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক সড়ক দুর্ঘটনায় আহত

বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনা ও খাদ্যমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক জাপান সফরে এসে সড়ক দুর্ঘটনায় আহত হয়ে বর্তমানে টোকিওর একটি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। ২৪ জানুয়ারি রাত ১০টার সময় স্থানীয় একটি রেস্টুরেন্টে নৈশভোজ সেড়ে নিজ হোটেলের উদ্দেশে রওনা হওয়ার প্রাক্কালে মন্ত্রীকে বহনকারী দূতাবাসের গাড়িটি এই দুর্ঘটনার কবলে পড়ে। এই সময় একই গাড়িতে দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স ড. জীবন রঞ্জন মজুমদার এবং দূতালয় প্রধান মাসুদুর রহমান ছিলেন। দূতাবাসের নিয়মিত চালক গাড়িটি ড্রাইভ করছিলেন। রাতের খাবার শেষে পার্কিং থেকে বের হবার সময় কোনো কিছু বুঝে ওঠার আগেই ডানদিক থেকে আসা অপর একটি দ্রুতগামী গাড়ি দূতাবাসের গাড়িটিকে সজোরে আঘাত হানলে চালকসহ আরোহীদের সকলেই আহত হন। মন্ত্রী মাথায় আঘাত পেয়ে সংজ্ঞা হারিয়ে ফেললে তাকে দ্রুত হাসপাতালে নেয়া হয়। জ্ঞান ফেরার পর তিনি বমি করলে চিকিৎসক ইন্টেনসিভ কেয়ার ইউনিটে গভীর পর্যবেক্ষণে রাখেন। সিটি স্ক্যান মস্তিষ্কে সামান্য রক্তক্ষরণ ধরা পড়ে। তবে ডাক্তার তাকে আশঙ্কামুক্ত বললেও নিবিড় পর্যবেক্ষণে রাখেন।

২৩ জানুয়ারি খাদ্যমন্ত্রী জাইকার আমন্ত্রণে ৪ দিনের সফরে জাপান আসেন। নারিতা বিমানবন্দরে আওয়ামী লীগ জাপান শাখার সাধারণ সম্পাদক ছালেহ্ মোঃ আরিফ, বিশিষ্ট ব্যবসায়ী বাদল চাকলাদারের নেতৃত্বে জাপান শাখা আওয়ামী লীগের নেতাকর্মীরা তাকে স্বাগত জানান। স্বাগত জানান দূতাবাসের কর্মকর্তা।

একই দিন নিউ ওতানি (ঘবি ঙঃধহর) হোটেলে বাংলাদেশ আওয়ামী লীগ জাপান শাখার সদস্যরা তার সঙ্গে দেখা করে শুভেচ্ছা মতবিনিময় করেন। বাংলাদেশের সাম্প্রতিক ঘটনাবলি, সরকার এবং দলের করণীয় সম্পর্কে তারা মন্ত্রীর সঙ্গে আলোচনা করেন। নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন ছালেহ্ মোঃ আরিফ, সলিমুল্লাহ কাজল, সনথ বড়–য়া, খন্দকার আসলাম হীরা, সামসুর রহমান, মোল্লা অহিদুল ইসলাম, মোঃ হারুন প্রমুখ।

এদিকে ২৭ জানুয়ারি হিরো টোকিও মেট্রোপলিটন হাসপাতাল সূত্রে জানা যায়, মন্ত্রীর অবস্থা ক্রমশ উন্নত হচ্ছে। মস্তিষ্কে রক্ত জমাট না বাঁধার কারণে তিনি সম্পূর্ণ আশঙ্কামুক্ত। তবে বাংলাদেশ সরকারের একজন গুরুত্বপূর্ণ লোক হওয়ায় সম্পূর্ণ সুস্থ না হওয়া পর্যন্ত তাকে আরো ২/৩ দিন হাসপাতালে থাকতে হতে পারে। চিকিৎসকদের গ্রিন সিগন্যাল পেলেই মন্ত্রী জাপান ত্যাগ করতে পারবেন।

মন্ত্রীর আহত হবার খবর শুনে জাইকার ভাইস প্রেসিডেন্ট সাসাকি হিরোইয়া এবং ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত হয়ে সমবেদনা জানিয়ে দ্রুত আরোগ্য কামনা করেন।
তারা মন্ত্রীর চিকিৎসার বিভিন্ন খোঁজখবর নেন। জাপান শাখা আওয়ামী লীগ নেতৃবৃন্দ সার্বক্ষণিক খোঁজখবর রাখছেন মন্ত্রীর সর্বশেষ অবস্থা জানার জন্য। তারা প্রবাসীদের কাছে দোয়া চেয়েছেন দ্রুত সুস্থ কামনা করে। দূতালয় প্রধান মাসুদুর রহমান সার্বক্ষণিক দেখভালের দায়িত্বে রয়েছেন। এই দুর্ঘটনায় তিনি নিজেও আহত হয়েছেন। তবে তা গুরুতর নয়।
দুর্ঘটনার জন্য দূতাবাসের নিয়মিত ফিলিপিনি চালকের অসাবধানতাই দায়ী বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। বিধি না মেনেই তিনি গাড়িটি রাস্তায় নামানোর চেষ্টা করছিলেন।

rahmanmoni@gmail.com

সাপ্তাহিক

Leave a Reply