পদ্মা সেতু নিয়ে সরকার দ্বিধা-দ্বন্দ্বে বিশ্বব্যাংক নাকি মালয়েশিয়া?

পার্থ সারথি দাস
মন্ত্রী সরিয়ে দিয়েও ২০ হাজার কোটি টাকার পদ্মা সেতু প্রকল্পে বিশ্বব্যাংকের মন গলাতে পারছে না সরকার। দুর্নীতির অভিযোগে বিশ্বব্যাংক অর্থায়নের বিষয়টি ঝুলিয়ে রেখেছে। অন্যদিকে সরকার নির্বাচনী অঙ্গীকার বাস্তবায়নে এই প্রকল্পের কাজ দ্রুতই শুরু করতে চাইছে। পদ্মা সেতু প্রকল্প নিয়ে তিন মাস ধরে বিশ্বের বিভিন্ন দেশ ও প্রতিষ্ঠান আগ্রহ দেখালেও মালয়েশিয়া সরকারই প্রথম আনুষ্ঠানিকভাবে আর্থিক ও কারিগরি সহায়তার প্রস্তাব দিয়েছে বাংলাদেশকে। কিন্তু মালয়েশিয়া পদ্মা সেতু পরিচালনা করতে চায় টানা ৫০ বছর। তারা তহবিল সংগ্রহ করতে চায় আন্তর্জাতিক বাজারে বন্ড ছেড়ে। এ ছাড়া বাংলাদেশ যাতে আমদানি করা যন্ত্রপাতির কোনো কর না নেয় সে বিষয়টিও রয়েছে তাদের প্রস্তাবে।

নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, মালয়েশিয়া ও বাংলাদেশ সরকারের উচ্চপর্যায় বিশ্বব্যাংককে বাদ দিয়ে দ্রুত সেতু নির্মাণ শুরু করতে সচেষ্ট। কিন্তু সরকারের ভেতরে বিশ্বব্যাংক লবির একাধিক মন্ত্রী চাইছেন বিশ্বব্যাংককে নিয়েই প্রকল্প বাস্তবায়ন করতে। অন্যদিকে মালয়েশিয়ার পক্ষ থেকে এ বিষয়ে বাংলাদেশ সরকারের অবস্থান দ্রুত জানতে চাওয়া হয়েছে।
জানা গেছে, এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় বাংলাদেশের সম্মতির কথা মালয়েশিয়াকে অচিরেই জানাবে।

মালয়েশিয়া ৫০ বছর সেতু পরিচালনা করতে চায় : বাংলাদেশ সরকারের কাছে দেওয়া প্রস্তাবনায় মালয়েশিয়া পদ্মা সেতু প্রকল্প বাস্তবায়নে তাদের তহবিল সংগ্রহ ও বাস্তবায়ন পদ্ধতি তুলে ধরেছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ে গত ৩১ জানুয়ারি এই প্রস্তাবনা দেওয়া হয়। ওই প্রস্তাবনার বিভিন্ন দিক খতিয়ে দেখছে সরকার। এরই মধ্যে মালয়েশিয়ার আর্থিক ও কারিগরি সহায়তাবিষয়ক প্রস্তাবনাটি বাংলাদেশ সেতু বিভাগেও পেঁৗছেছে।

মালয়েশিয়ার প্রস্তাবনা থেকে জানা গেছে, বিল্ট অপারেট অন অ্যান্ড ট্রান্সফার (বিওওটি) পদ্ধতিতে মালয়েশিয়া পদ্মা সেতু প্রকল্প বাস্তবায়ন করতে চায়। আর বিনিয়োগের অর্থ তুলে নিতে চায় টোল আদায়ের মাধ্যমে। তবে নির্মাণের পর তারা টানা ৫০ বছর সেতুটি পরিচালনা করতে চায়। দেশটি এই প্রকল্পে বিনিয়োগের জন্য প্রয়োজনীয় প্রায় ২০ হাজার কোটি টাকার তহবিল সংগ্রহ করবে আন্তর্জাতিক বাজারে বন্ড ছেড়ে। এ ক্ষেত্রে শেয়ারহোল্ডারদের সুদসহ প্রাপ্য অর্থ পরিশোধ করা হবে ৩১ বছর পর। প্রস্তাবনায় সেতু নির্মাণ ও চালু করতে ধরা হয়েছে ছয় বছর। এর সঙ্গে আরো ২৫ বছর যোগ করা হয়েছে অর্থ পরিশোধের সময় নির্ধারণে।

প্রকল্পের নির্মাণসামগ্রীসহ প্রয়োজনীয় সরঞ্জাম আমদানির ওপর করমুক্তির সুবিধা চায় মালয়েশিয়া। সেতু নির্মাণের পর অর্থ তোলা হবে সেতুর ওপর দিয়ে চলাচলকারী গাড়ি থেকে। সম্ভাব্য হিসাব অনুযায়ী, ২০১৫ সালে দিনে ২১ হাজার ৩০০ গাড়ি চলাচল করবে। আর ২০২৫ সালে চলবে ৪১ হাজার ৬০০ গাড়ি। বছরে গাড়ি চলাচলের এই হিসাব থেকে অনুপাতিক হারে টোল নির্ধারণ করা হবে। শেয়ারহোল্ডারদের প্রাপ্য অর্থ পরিশোধের ক্ষেত্রে সেতু নির্মাণে ছয় বছর লাগার কথা বললেও মূল প্রস্তাবে মালয়েশিয়া সরকার সেতু নির্মাণে প্রকৃতপক্ষে ৫৪ মাস (সাড়ে চার বছর) সময় লাগবে বলে উল্লেখ করেছে।

তবে মালয়েশিয়া বিনিয়োগ তুলতে চাইছে গাড়ি থেকে টোল আদায় করেই। এ জন্য কোনো কারণে গাড়ির সংখ্যা কমে গেলে সমস্যা হতে পারে ধরে নিয়ে তারা শর্ত দিয়েছে এই সেতুর উপার্জন বিঘি্নত (এফেক্ট) হয় এমন কোনো সেতু বা স্থাপনা তৈরি করা যাবে না। বাংলাদেশ সেতু বিভাগের কর্মকর্তারা কালের কণ্ঠকে জানান, এটি একটি কঠিন শর্ত।
প্রস্তাবনা থেকে জানা গেছে, মালয়েশিয়া সরকারের অধীন কনস্ট্রাকশন ইন্ডাস্ট্রি ডেভেলপমেন্ট বোর্ডের (সিআইডিবি) অধীনে প্রকল্পের নির্মাণকাজ হবে। আন্তর্জাতিক মানের অবকাঠামো নির্মাণে অভিজ্ঞদের নিয়ে এর জন্য একটি কনসোর্টিয়াম গঠন করা হবে।

জানা গেছে, মালয়েশিয়া সরকার সে দেশের অভিজ্ঞ কয়েকটি প্রতিষ্ঠানের বিভিন্ন কাজের বিবরণ ও পরিচিতি তুলে ধরেছে। এতে ইউইএম হোল্ডিংস, বিনাপুরি, ইভারসেন্ডাই করপোরেশন ও বিএইডির মতো প্রতিষ্ঠানের নাম উল্লেখ করে বলা হয়েছে, এসব প্রতিষ্ঠান একক ও যৌথ_উভয়ভাবে অবকাঠামো নির্মাণ করে বিশ্বখ্যাতি পেয়েছে। ইস্পাত অবকাঠামোর প্রকল্প বাস্তবায়নে এসব প্রতিষ্ঠান বিশেষভাবে পরিচিত। এসব প্রতিষ্ঠান বিশ্বের বিভিন্ন দেশে অসংখ্য স্থাপনা নির্মাণ ও পরিচালনা করেছে। এ ছাড়া দীর্ঘমেয়াদি সম্পদ পরিচালনা ও ব্যবস্থাপনায় এগুলো সমর্থ।

প্রসঙ্গত বাংলাদেশ সেতু বিভাগের বড় একটি প্রকল্প ঢাকা উড়াল সড়ক প্রকল্প। ২৬ কিলোমিটার দীর্ঘ উড়াল সড়ক নির্মাণের এই প্রকল্প সরকারি-বেসরকারি অংশীদারিত্বের (পিপিপি) ভিত্তিতে। বিনিয়োগ করছে থাইল্যান্ডের ইতাল-থাই কম্পানি। গত বছরের জানুয়ারি মাসে এই কম্পানির সঙ্গে বাংলাদেশ সরকারের বিনিয়োগ চুক্তি হয়। এই প্রকল্পে তারা বিনিয়োগ করবে প্রায় ৯ হাজার কোটি টাকা। সড়ক নির্মাণের পর প্রতিষ্ঠানটি টানা ২৫ বছর টোল আদায়ের মাধ্যমে অর্থ তুলে নেবে। কিন্তু পদ্মা সেতু নির্মাণের পর মালয়েশিয়া ৫০ বছর ধরে তা পরিচালনার দায়িত্ব চাইছে।

নভেম্বর থেকেই আগ্রহী মালয়েশিয়া : ২০ হাজার কোটি টাকার এই প্রকল্পে দুর্নীতি হয়েছে এমন অভিযোগ তুলে গত সেপ্টেম্বর মাসে বিশ্বব্যাংক তাদের ঋণচুক্তির অর্থায়ন স্থগিত করে। এরপর সরকার বিশ্বব্যাংকের তোলা অভিযোগ দুর্নীতি দমন কমিশনকে তদন্তের নির্দেশ দেয়। দুদক গতকাল বৃহস্পতিবার সংবাদ সম্মেলন করে জানিয়ে দিয়েছে, পদ্মা সেতু নিয়ে তারা কোনো দুর্নীতি খুঁজে পায়নি।

বিশ্বব্যাংকের প্রতিশ্রুত অর্থ পাওয়ার বিষয়টি মাথায় রেখে সৈয়দ আবুল হোসেনকে গত ৫ ডিসেম্বর যোগাযোগমন্ত্রীর পদ থেকে সরিয়ে নেয় সরকার। তারপরও বিশ্বব্যাংক অর্থায়নের ব্যাপারে নীরব রয়েছে। সেতু বিভাগ সূত্রে জানা গেছে, বিশ্বব্যাংক ছাড়াও এডিবি, জাইকা ও আইডিবি পদ্মা সেতু প্রকল্পে ঋণের সময়সীমা ছয় মাস বাড়িয়েছে। কিন্তু গত নভেম্বর থেকেই মালয়েশিয়া সরকার এই প্রকল্পে বিনিয়োগে আগ্রহী হয়ে ওঠে। এ ক্ষেত্রে বাংলাদেশ সরকারও আগ্রহ দেখায়। খোঁজ নিয়ে জানা গেছে, সরকারের উচ্চ পর্যায়ের নির্দেশে ওই সময়েই বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ প্রকল্পের অবস্থা সম্পর্কে তথ্য দেয় মালয়েশিয়াকে। প্রচার রয়েছে, মালয়েশিয়া সরকারকে প্রকল্পের অবস্থা জানাতে দেরি করায় এক ঘণ্টার ব্যবধানেই সংশ্লিষ্ট এক কর্মকর্তাকে সেতু ভবন থেকে বদলি করে দেওয়া হয়। সেতু বিভাগের একজন কর্মকর্তা গতকাল দুপুরে কালের কণ্ঠকে বলেন, প্রধানমন্ত্রীর অস্ট্রেলিয়া সফরের পর থেকেই মালয়েশিয়ার আগ্রহকে কেন্দ্র করে নতুন আশার সঞ্চার হয়েছে। বিশ্বব্যাংকের কাছ থেকে স্পষ্ট কোনো জবাব না নিয়ে মালয়েশিয়ার দিকে ঝুঁকে যাওয়ার বড় কারণ নির্বাচনী অঙ্গীকার পূরণ। জানা গেছে, প্রধানমন্ত্রীর কার্যালয় থেকেই এই প্রকল্পের বিষয়টি এখন দেখভাল করা হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ২৬ জানুয়ারি বলেন, ‘অভিযোগ প্রমাণে ব্যর্থ হলেও তাদের (বিশ্বব্যাংক) অর্থ সরকার নেবে না।’ তিনি আরো বলেন, ‘মর্যাদাশীল জাতি হিসেবে আমরা মিথ্যা অভিযোগে মোড়ানো কোনো তহবিল গ্রহণ করতে পারি না।’ প্রধানমন্ত্রী এর আগেও একাধিকবার বলেছেন, পিপিপিতে এই প্রকল্প বাস্তবায়ন করা হবে।

প্রধানমন্ত্রীর সাম্প্রতিক বক্তব্যে ধারণা করা যায়, প্রয়োজনে বিশ্বব্যাংককে বাদ দিয়েই সরকার পদ্মা সেতু প্রকল্প বাস্তবায়ন করবে। কিন্তু বিশ্বব্যাংকের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে এমন একাধিক মন্ত্রী চাইছেন বিশ্বব্যাংকের নেতৃত্বেই প্রকল্পটি হোক। এই অবস্থায় বিশ্বব্যাংক না মালয়েশিয়া_কোনদিকে সরকার যাবে তা এখনো পুরোপুরি স্পষ্ট নয়। বিশেষজ্ঞরা বলছেন, মালয়েশিয়া সরকারের সঙ্গে দর কষাকষি ও তাদের প্রস্তাব যথাযথভাবে যাচাই-বাছাই না করে নির্বাচনী অঙ্গীকার রক্ষায় যেনতেনভাবে কোনো সিদ্ধান্ত নেওয়া ঠিক হবে না।
জানতে চাইলে গত বুধবার দুপুরে নিজ মন্ত্রণালয়ে যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের কালের কণ্ঠকে বলেন, ‘নির্বাচনী অঙ্গীকার পূরণের জন্য এই সরকারের আমলেই পদ্মা সেতু প্রকল্পের কাজ শুরু করতে চাই। আমাদের মেয়াদে শেষ করতে পারব না। মালয়েশিয়া সরকার প্রকল্পে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে। এ বিষয়টি প্রধানমন্ত্রী নিজেই দেখছেন। কাজেই এ নিয়ে আমি কোনো মন্তব্য করতে চাই না।’

বাংলাদেশ সেতু বিভাগের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম গতকাল কালের কণ্ঠকে বলেন, এ পর্যন্ত পদ্মা সেতু প্রকল্পে ব্রিটেন ও আমেরিকার দুটি প্রতিষ্ঠান ও চারটি দেশ বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে। এর মধ্যে মালয়েশিয়াই কেবল দাপ্তরিকভাবে আমাদের সরকারকে প্রস্তাব দিয়েছে। সরকার এটি বিবেচনা করছে। মালয়েশিয়ার প্রতিনিধিদল প্রকল্প এলাকা পরিদর্শন করে সন্তুষ্টি প্রকাশ করেছে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে প্রকল্পে উন্নয়ন সহযোগী সংস্থাগুলোর অবস্থান ও মতামতের ওপর নির্ভর করেই।

পদ্মা সেতু প্রকল্পের পরিচালক শফিকুল ইসলাম গতকাল কালের কণ্ঠকে বলেন, বিশ্বব্যাংক অর্থায়ন স্থগিত করার পর থেকে এখন পর্যন্ত ইউরোপ ও দক্ষিণ কোরিয়ার একাধিক প্রতিষ্ঠান বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে। সেতু ভবনে কোনো কোনো প্রতিনিধিদল এসে সেতু সচিবের কাছে তাদের আগ্রহ প্রকাশ করেছে। আবার কোনো কোনো দল প্রকল্প এলাকায়ও গেছে। কিন্তু সর্বশেষ মালয়েশিয়া সরকারের পক্ষ থেকে সাত সদস্যের প্রতিনিধিদল প্রকল্পের ব্যাপারে গভীর আগ্রহ প্রকাশ করেছে। তারা বাংলাদেশ সরকারের কাছ থেকে সম্মতি চেয়েছে। মোট ব্যয় কত হবে, তারা কতটুকু কাজ করবে_ইত্যাদি বিষয় খতিয়ে দেখে দেশের স্বার্থ রক্ষা করেই সিদ্ধান্ত নিতে হবে।

জানা গেছে, মালয়েশিয়া সরকারের প্রতিনিধিদলের দুজন সদস্য গত বুধবার মাওয়া ও জাজিরা প্রান্তে পদ্মা সেতু প্রকল্পের পুনর্বাসন ও নির্মাণ ইয়ার্ড পরিদর্শন করেন।
গত ৩০ জানুয়ারি সেতু ভবনে মালয়েশিয়া সরকারের বিশেষ দূত এইচ ই দাতো সেরি এস সামি ভেলির নেতৃত্বে সাত সদস্যের একটি প্রতিনিধিদল যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে বৈঠক করে। পরদিন প্রতিনিধিদলটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে পদ্মা সেতু প্রকল্পে অর্থায়নে আগ্রহ প্রকাশ করে। খোঁজ নিয়ে জানা গেছে, ওই দিনই তারা প্রধানমন্ত্রীর কাছে পদ্মা সেতু নির্মাণ প্রকল্পে তাদের প্রস্তাবনা উপস্থাপন করে। এতে ৬১ পৃষ্ঠার অর্থায়ন ও কারিগরি সহযোগিতাবিষয়ক একটি প্রস্তাবনাও দেওয়া হয়েছে।

সেতু বিভাগ সূত্রে জানা গেছে, পদ্মা সেতু প্রকল্পে মোট ব্যয় হবে ২৯০ কোটি ডলার। এর মধ্যে বিশ্বব্যাংক ১২০ কোটি ডলার দেওয়ার জন্য সরকারের সঙ্গে চুক্তি করে গত এপ্রিল মাসে। কিন্তু গত সেপ্টেম্বর মাসে তারা অর্থায়ন স্থগিত করে। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু প্রকল্পে বিশ্বব্যাংকের পাশাপাশি এডিবি ৬১ কোটি, জাইকা ৪০ কোটি এবং ইসলামী উন্নয়ন ব্যাংকের ১৪ কোটি ডলার ঋণ দেওয়ার কথা।

কালের কন্ঠ

Leave a Reply