মাওয়া-কাওড়াকান্দি নৌরুটে ওয়াটার বাস চালু: যাত্রীরা খুশি

মোহাম্মদ সেলিম, মুন্সীগঞ্জ থেকে : অবশেষে মাওয়া-কাওড়াকান্দি নৌরুটে ওয়াটার বাস (সি-ট্রাক) চালু হয়েছে। বিআইডব্লিউটিসির এই সার্ভিস চালু হওয়ায় যাত্রীদের মাঝে আনন্দের বন্যা বয়ে যায়। সোমবার দক্ষিণাঞ্চলের প্রবেশদ্বার মাওয়ায় আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করেন বিআইডব্লিউটিসির মহাব্যবস্থাপক (বাণিজ্য) মোশারফ হোসেন হাওলাদার।

উদ্বোধনের পরপরই এসটি শহীদ শেখ জামাল নামের প্রথম ওয়াটার বাসটি বেলা সাড়ে ১২ টায় ১৬ যাত্রী নিয়ে মাওয়া থেকে কাওড়াকান্দির উদ্দেশ্যে ছেড়ে যায়। এর এক ঘন্টা পরই অপর ওয়াটার বাস এসটি শহীদ শেখ রাসেল কাওড়াকান্দির উদ্দেশ্যে মাওয়া ত্যাগ করে। আপাততঃ এই ২টি ওয়াটার বাসই এক ঘন্টা পর পর আসা যাওয়া করবে।

প্রতিটি ওয়াটার বাসে দু’শ যাত্রীর সিট থাকলেও ধারণ ক্ষমতা রয়েছে ৫শ’ যাত্রীর। ২০ কিলোমিটার দীর্ঘ এই নদী পথে ওয়াটার বাসের ভাড়া নির্ধারন করা হয়েছে জনপ্রতি ৬০ টাকা। মাত্র ৫০ মিনিটেই বিশাল নদী পথ পাড়ি দেয়া ছাড়াও যথাযথ যাত্রী নিরাপত্তা থাকায় গুরুত্বপূর্ণ এই রুটের যাত্রীরা বেজায় খুশি। গোপালগঞ্জের মোকসেদপুরের গোহালা ইউপি চেয়ারম্যান প্রথম ওয়াটার বাস যাত্রী শফিকুল আলম বলেন, “ স্পিড বোড বা সি-বোড যাই বলেন তাদের কাছে জিম্মি ছিলাম, লঞ্চ সার্ভিসও ভালো না, তাই দ্রুত এই পথ পাড়ি দিতে চিন্তায় থাকতে হতো। এখন এই ওয়াটার বাস চালু হওয়ায় আমাদের সেই চিন্তা দূর হলো।” এই যাত্রী ওয়াটার বাস সংখ্যা আরও বৃদ্ধির দাবী জানান।

বিআইডব্লিউটিস‘র মহা ব্যবস্থাপক (মেরিন) ক্যাপ্টেন (অব) শওকত সরদার জানান, ঝড়-বাদল কিংবা তীব্র স্রোতেও ওয়াটার বাসে ঝুকি নেই। ওয়াটার বাসের তলদেশ দু’স্তর বিশিষ্ট। তাই এটি ফুটো হওয়া বা ডুবে যাওয়া শঙ্কা নেই। উন্নত যাত্রী সেবার মানও নিশ্চিত করা হয়েছে। তাই এই সার্ভিস এই অঞ্চলের মানুষের দীর্ঘ দিনের কষ্ট লাঘব করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানান, প্রায় এক দশক আগে এই নৌ রুটে সি-ট্রাক সার্ভিস চালুর প্রক্রিয়া শুরু হয়। কিন্তু এই রুটে চলাচলকারী লঞ্চ মালিকদের একটি চক্রের অপতৎপরতায় এই সার্ভিস চালু করা সম্ভব হয়নি। তবে এবার এই সার্ভিস চালু হওয়ায় যাত্রী সাধারণ সরকারকে সাধুবাদ জানিয়েছে।

বরিশালের যাত্রী মনির হোসেন জানান, দক্ষিণাঞ্চলের মানুষের এই মাওয়া ঘাট পাড়ি দিতে চরম বিড়ম্বনায় পড়তে হয়। এই ওয়াটার বাস তা কিছুটা হলেও বিড়ম্বনা কমাবে। তবে তিনি মনে করেন- মাত্র ২টি ওয়াটার বাস গুরুত্বপূর্ণ এই নৌরুটে কোনভাবেই যথেষ্ট নয়। এই সংখ্যা বৃদ্ধি না হলেও এর সুফল থেকে যাত্রীরা বঞ্চিত হবে।

মাওয়া বন্দর কর্মকর্তা বাবু লাল বৈদ্দ জানান, এই রুটে বর্তমানে ৮১টি লঞ্চ চলাচল করছে। লঞ্চে সরকার নির্র্ধারিত ভাড়া জনপ্রতি ২৫ টাকা। লঞ্চে এই রুটে সময় লাগছে ১ ঘন্টা ২০ মিনিট। এছাড়া চার শ’ স্পিড বোড মাওয়া-কাওড়াকান্দি নৌ রুটে চলাচল করছে। স্পিড বোডের জনপ্রতি ভাড়া ১৫০ টাকা আদায় করা হচ্ছে, স্পিড বোডের সময় লাগছে ২৫ মিনিট।

সব কিছু বিবেচনা করেই ওয়াটার বাসের ভাড়া ৬০ টাকা নির্ধারণ করা হয়েছে বলে সংশ্লিষ্টরা জানান। এটি পৌছাতে সময় লাগবে ৫০ মিনিট।

বিআইডব্লিউটিসির মাওয়া অফিসের ম্যানেজার সিরাজুল হক জানান, বিআইডব্লিউটিসির রো রো ফেরিঘাট থেকেই ওয়াটার বাস চলাচল করছে। এর জন্য নতুন কোন ঘাট নির্মাণেরও প্রয়োজন হয়নি। জানাজাননি না হওয়ায় প্রথম দিকে যাত্রী কম হলেও যাত্রী সংখ্যা বাড় বলে তিনি আশা প্রকাশ করেন। যাত্রী চাহিদানুযায়ী ওয়াটার বাস প্রয়োজনে বৃদ্ধি করা হবে বলে তিনি জানান।

==============

মাওয়া-কাওড়াকান্দি নৌরুটে ওয়াটার বাস

মাওয়া-কাওড়াকান্দি নৌরুটে ওয়াটার বাস (সি-ট্রাক) চালু হয়েছে।

দক্ষিণাঞ্চলের প্রবেশদ্বার মাওয়ায় সোমবার বিআইডব্লিউটিসির এই সার্ভিস উদ্বোধন করেন প্রতিষ্ঠানের মহাব্যবস্থাপক (বাণিজ্য) মোশারফ হোসেন হাওলাদার।

উদ্বোধনের পর ওয়াটার বাস এসটি শহীদ শেখ জামাল বেলা সাড়ে ১২টায় ১৬ যাত্রী নিয়ে মাওয়া থেকে কাওড়াকান্দির উদ্দেশ্যে ছেড়ে যায়। এক ঘণ্টা পরই অপর ওয়াটার বাস এসটি শহীদ শেখ রাসেল কাওড়াকান্দির উদ্দেশ্যে মাওয়া ত্যাগ করে।

দু’টি ওয়াটার বাসই এক ঘণ্টা পরপর চলাচল করবে।

বিআইডব্লিউটিস’র মহাব্যবস্থাপক (মেরিন) অবসরপ্রাপ্ত ক্যাপ্টেন শওকত সরদার জানান, ঝড়-বাদল কিংবা তীব্র স্রোতেও ওয়াটার বাসে ঝুঁকি নেই। ওয়াটার বাসের তলদেশ দু’স্তর বিশিষ্ট। তাই এটি ফুটো হওয়া বা ডুবে যাওয়ার শঙ্কাও নেই।

প্রতিটি ওয়াটার বাসে দু’শ যাত্রীর সিট থাকলেও ধারণ ক্ষমতা রয়েছে ৫শ’ যাত্রীর। ২০ কিলোমিটার দীর্ঘ এই নদী পথ ওয়াটার বাসে পাড়ি দিতে ভাড়া পড়বে জনপ্রতি ৬০ টাকা।

এই রুটে বর্তমানে ৮১টি লঞ্চ চলাচল করছে। লঞ্চে সরকার নির্র্ধারিতে ভাড়া জনপ্রতি ২৫ টাকা। লঞ্চে এই রুটে সময় লাগছে ১ ঘণ্টা ২০ মিনিট। এছাড়া চার শ’ স্পিড বোট মাওয়া-কাওড়াকান্দি নৌ রুটে চলাচল করে। স্পিড বোটে জনপ্রতি ভাড়া ১৫০ টাকা আদায় করা হয়। স্পিড বোটে পার হতে সময় লাগছে ২৫ মিনিট।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

Leave a Reply