একুশে পদক পাচ্ছেন হুমায়ুন আজাদ

বাংলা ভাষা ও সাহিত্যে অবদানের স্বীকৃতি হিসেবে একুশে পদকের জন্য মনোনীত হয়েছেন প্রয়াত অধ্যাপক হুমায়ুন আজাদ। এই বছরের একুশের পদকের জন্য অধ্যাপক আজাদের সঙ্গে মনোনীত হয়েছেন সদ্যপ্রয়াত চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদসহ আরো ১৩ জন। বৃহস্পতিবার সরকারের এক তথ্য বিবরণীতে মনোনীতদের নাম প্রকাশ করা হয়। আগামী ২০ ফেব্র“য়ারি আনুষ্ঠানিকভাবে পদক দেওয়া হবে।

অধ্যাপক হুমায়ুন আজাদ ভাষা ও সাহিত্য শাখায় এবার একুশে পদকের জন্য মনোনীত হয়েছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষক হুমায়ুুন আজাদ বাংলা ভাষার উৎকর্ষ সাধনে অসাধারণ ভূমিকা রাখেন।

রাজনীতিতে ধর্মের ব্যবহার নিয়ে লেখালেখির কারণে তার প্রতি ক্ষুব্ধ হন উগ্র ধর্মীয় মৌলবাদীরা। ২০০৪ সালের ২৭ ফেব্র“য়ারি বইমেলা থেকে ফেরার পথে সন্ত্রাসী হামলার শিকার হয়েছিলেন এই লেখক। সে বছর মে মাসে জার্মানিতে মৃত্যু হয় তার।

হুমায়ুন আজাদের একুশে পদক প্রাপ্তিতে সন্তোষ প্রকাশ করেন তার বড় মেয়ে মৌলী আজাদ।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “দেরিতে হলেও বাংলা ভাষা ও সাহিত্যে বাবার অবদানের স্বীকৃতি আসায় অনেক ভালো লাগছে।”

সামাজিক কুসংস্কারের বিরুদ্ধে লেখনীর মাধ্যমে লড়াই চালিয়ে যাওয়া আজাদের ওপর হামলার বিচার দ্রুত সময়ের মধ্যে শেষ করারও দাবি জানান তিনি।

একুশে পদকের জন্য মনোনীত অন্যরা হলেন- ভাষা সংগ্রামী মমতাজ বেগম (মরণোত্তর); শিল্পকলায় মোবিনুল আজিম (মরণোত্তর), তারেক মাসুদ (মরণোত্তর), ড. ইনামুল হক, মামুনূর রশীদ এবং অধ্যাপক করুণাময় গোস্বামী; সাংবাদিকতায় এহ্তেশাম হায়দার চৌধুরী (মরণোত্তর), আশফাক মুনীর চৌধুরী (মিশুক মুনীর) (মরণোত্তর), হাবিবুর রহমান মিলন; শিক্ষায় অধ্যাপক অজয় কুমার রায়, ড. মনসুরুল আলম খান, ড. এ কে নাজমুল করিম (মরণোত্তর); বিজ্ঞান ও প্রযুক্তিতে অধ্যাপক বরেন চক্রবর্তী; সমাজসেবায় শ্রীমৎ শুদ্ধানন্দ মহাথের।

এই পুরস্কারের মূল্যমান ১ লাখ টাকা, সেই সঙ্গে ৩৫ গ্রাম ওজনের একটি স্বর্ণপদক এবং একটি সম্মাননাপত্রও দেওয়া হয়।

বিডিনিউজ টোয়েন্টিফোর

Leave a Reply