ধলেশ্বরী নদীতে৯ মণ জাটকা আটক

মুন্সীগঞ্জের কাটপট্টি এলাকায় ধলেশ্বরী নদীতে রোববার ভোরে অভিযান চালিয়ে ৯ মণ জাটকা ইলিশ ও জেলার গজারিয়া উপজেলার মেঘনা নদী থেকে ২৫ হাজার মিটার কারেন্ট জাল আটক করেছে কোস্টগার্ড সদস্যরা। ভোর ৬টার দিকে দক্ষিণাঞ্চল থেকে ঢাকাগামী এমভি জামাল-৩ ও এমভি কোকো-৩ নামে ২টি লঞ্চে অভিযান চালিয়ে জাটকা ইলিশগুলো জব্দ করা হয়।

কোস্টাগার্ড কর্মকর্তা সিপিও (চিফ পেটি অফিসার) সফিউল ইসলাম বাংলানিউজকে জানান, ওই ২টি লঞ্চে অভিযান চালিয়ে ঝুড়িভর্তি অবস্থায় জাটকাগুলো উদ্ধার করেছে কোস্টগার্ড সদস্যরা। তবে জাটকাগুলোর কোনো দাবিদার খুঁজে পাওয়া যায়নি। এছাড়া যাত্রীদের বিড়ম্বনা এড়াতে লঞ্চ ২টি আটক করা হয়নি। তবে জাটকা বহনকারী লঞ্চগুলো চিহ্নিত করা হয়েছে।

তিনি আরও জানান, পরে সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা এমএ আজাদের উপস্থিতিতে মাছগুলো মুক্তারপুর ঘাটে প্রকাশ্যে ৩৮ হাজার টাকায় নিলামে বিক্রি করা হয়। জব্দকৃত মাছ বিক্রির টাকা পরে রাষ্ট্রীয় কোষাগারে জমা করা হয়েছে।

অপরদিকে, গজারিয়ায় মেঘনা নদী থেকে ২৫ হাজার মিটার কারেন্ট জাল উদ্ধার করেছে কোস্টগার্ড সদস্যরা। অবৈধ এ জালগুলো নদীতে পাতা ছিল। তবে জালের কোনো দাবিদার পাওয়া যায়নি। জালগুলো পরে পুড়িয়ে ফেলা হবে।

এদিকে, গত ৪ ফেব্রুয়ারি থেকে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত অভিযান চালিয়ে ২৯৯ মণ জাটকা ইলিশ ও ১ লাখ ৪২ হাজার মিটার কারেন্ট জাল উদ্ধার করে কোস্টগার্ড সদস্যরা।

উল্লেখ্য, গত ১ ফেব্রুয়ারি থেকে আগামী ৩১ মে পর্যন্ত জাটকা ইলিশ ধরা নিষিদ্ধ করেছে সরকার। এজন্য কোস্টগার্ড নিয়মিত এ অভিযান পরিচালনা করছে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম

Leave a Reply