৩ টি ইটভাটা বন্ধ করে দিয়েছে পরিবেশ অধিদপ্তর

মোহাম্মদ সেলিম, মুন্সীগঞ্জ থেকে : মুন্সীগঞ্জে অবৈধভাবে ইটভাটা নির্মাণ করায় ৩টি ইটভাটাকে বন্ধ করে করে দিয়েছে পরিবেশ অধিদপ্তর। এছাড়া পরিবেশ বিনষ্টের অপরাধে ওই তিন ইটভাটার মালিকের কাছ থেকে ১১ লাখ টাকা ক্ষতিপূরণ আদায় করা হয়েছে। পরিবেশ অধিদপ্তরের পরিচালক (এনফোর্সমেন্ট) মোহাম্মদ মুনীর চৌধুরী গতকাল মঙ্গলবার এনফোর্সমেন্টের আওতায় এই দন্ড ও আদেশ প্রদান করেন।

পরিবেশ অধিদপ্তর সুত্রে জানা যায়, দন্ডপ্রাপ্ত ইটভাটা ৩ টি হচ্ছে মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলায় মেসার্স সামাদ ব্রিকস, লৌহজং উপজেলায় মেসার্স বসুন্ধরা ব্রিক ফিল্ড ও মের্সাস বেপারী ব্রিক ফিল্ড। ৩ টির মালিক যথাক্রমে সোহেল রানা, মোঃ ইউসুফ এবং মাসুদুর রহমান। মেসার্স সামাদ ব্রিকস ফিল্ডের মালিককে ৫ লাখ টাকা, মেসার্স বসুন্ধরা ব্রিক ফিল্ডকে ৩ লাখ টাকা ও মের্সাস বেপারী ব্রিক ফিল্ডকে ৩ লাখ টাকা করে এই মোট ১১ লাখ টাকা জারিমাণ আদায় করা হয়। এছাড়া পরিবেশ অধিদপ্তর মেসার্স সামাদ ব্রিকস ইটভাটার দুই লাখ ইট ও ৪০ হাজার ঘনফুট মাটি জব্দ করেছে। মেসার্স বসুন্ধরা ব্রিক ফিল্ড ও মের্সাস বেপারী ব্রিক ফিল্ডকে আগামী ১৫ দিনের মধ্যে সম্পূর্ণ অপসারণের নির্দেশ প্রদান করা হয়েছে।

পরিবেশ অধিদপ্তর সূত্রে জানাযায়, দন্ড প্রদানকালে মালিক ৩ জনই পরিবেশ ঢাকায় পরিবেশ অধিদপ্তরের এসফোর্সমেন্ট কার্যালয়ে উপস্থিত ছিলেন। এসময় তারা পরিবেশ আইন মান্য এবং পরিবেশ রক্ষার অঙ্গীকার প্রদান করেন।

পরিবেশ অধিদপ্তর সূত্রে আরো জানা যায়, সরকারী অধিগ্রহণকৃত জমিতে ও পরিবেশ অধিদপ্তরের নির্দেশ অমান্য করে এমনকি আলু ক্ষেত বিনষ্ট করে এইসব ইটভাটা নির্মাণ করা হয়। এসম্পর্কে পরিবেশ অধিদপ্তর জানায়, ৩টি ইটভাটা সনাতন পদ্ধতির তৈরী বিধায় এসব ইটভাটা গ্রামীণ জনপদের কৃষি, মৎস্য, জীববৈচিত্র্য এবং জনস্বাস্থ্যের জন্য মারাতœক ক্ষতিকর। এসব ইটভাটা বিলুপ্তির ফলে আনুমানিক ৬ একর কৃষি জমি রক্ষা পাবে।

এ সম্পর্কে পরিচালক (এনফোর্সমেন্ট) মোহাম্মদ মুনীর চৌধুরী বলেন, ভবিষ্যতে পরিবেশ আইন লংঘন করা হলে সংশ্লিষ্টদের গ্রেফতার এবং মামলা দায়ের করে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে। এই মর্মে ইটভাটার মালিকদের কঠোরভাবে সতর্ক করে দেয়া হয়।

Leave a Reply