মাদক, চুরি, খুন ও জুয়া খেলা নিয়ে বিস্তর আলোচনা

মুন্সীগঞ্জে জেলা আইন শৃঙ্খলা কমিটির সভা
মোহাম্মদ সেলিম, মুন্সীগঞ্জ থেকে : বৃহস্পতিবার জেলা আইন শৃঙ্খলা কমিটির সভায় জেলায় মাদক দ্রব্যের ব্যবসা ও চুরি, খুন ও জুয়া খেলার প্রবণতা বৃদ্ধি নিয়ে বিস্তর আলোচনা হয়। সভায় নবাগত পুলিশ সুপার মো. সাহাবুদ্দিন খান জেলার আইনশঙ্খলা রক্ষায় সকলের সহযোগীতা কামনা করেন। গত ৭ ফেব্রুয়ারী মুন্সীগঞ্জে যোগদান করেন পুলিশ সুপার সাহবুদ্দিন।

জেলা আইনশৃঙ্খলা কমিটির সভায় পুলিশ প্রদানকৃত তথ্য অনুযায়ী, গত জানুয়ারী মাসে জেলায় ডাকাতি, দস্যুতা, চুরি, সিধেল চুরির ঘটনা ঘটেছে ১২ টি। খুনের ঘটনায় মামলা হয়েছে ৬ টি, মাদকদ্রব্য সংক্রান্তে মামলা হয়েছে ৫৮ টি। সভায় আলোচনা হয় গত ডিসেম্বর মাসেও খুন হয়েছিল ৬ টি। তাই জেলায় ঘটনা বৃদ্ধি পেয়েছে বলে শঙ্কা প্রকাশ করা হয়।

সভায় সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মেহেরুন নেসা নাজমা বলেন, জেলায় আইন শৃঙ্খলা পরিস্থিতি খুব একটা ভালো বলা যাবেনা। জেলায় সৃষ্ট অপরাধ সবগুলোই থানায় অভিযোগ বা মামলা হয়না। বিশেষ করে চুরির ঘটনা কিছু মামলা হয় আর অনেক ঘটনা থানায় মামলা হয়না। বাদ পরে যায়। তাই জেলায় চুরির আসল চিত্র পাওয়া যায়না।

জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি এড. শাহ আলম মল্লিক বলেন, মোল্লাকান্দি ইউনিয়নে পুলিশের কাছ থেকে আসামী ছিনতাই করে নিয়ে গেছে। ওই ঘটনায় যে মামলা হয়েছে সেখানে প্রকৃত আসামীর নাম আসেনি। মোল্লাকান্দির মাকহাটিসহ কয়েকটি পয়েন্টে জুয়া খেলা হয়ে থাকে। সদর উপজেলার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সামছুল কবির মাষ্টার বলেন, আধারা ইউনিয়ন ও বাংলাবাজারে জুয়া খেলার ঘটনা বৃদ্ধি পেয়েছে। এই জুয়া খেলায় অনেকেই তাদের সর্বস্ব হারাচ্ছেন।

গজারিয়া উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি মো. কামরুল বলেন, গজারিয়াকে মাদকের ট্রানজিট বলা হয়। সিমান্ত থেকে মাদক কুমিল্লা হয়ে গজারিয়ার বাউশিয়া, মেঘনাঘাট আসে। এখান থেকে মাদক ঢাকাসহ সর্বত্র বিস্তার লাভ করে।

মুন্সীগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক তানভীর হাসান সোহেল বলেন, জেলায় খুন, চুরির ঘটনা বৃদ্ধি পেয়েছে। মাদকের বেপারে ৫৮ টি মামলাই প্রমাণ করে জেলায় মাদকের ব্যবসা ও ব্যবহার কতটা আশংঙ্কাজনক। মাদকের সঙ্গে চুরির একটা সম্পর্ক রয়েছে। কারণ মাদকাসক্ত ব্যক্তিরা এইসব চুরির ঘটনার সঙ্গে জড়িয়ে পরছে।

জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জামাল হোসেন বলেন, সামনে ২১ শে ফেব্রুয়ারী আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস। এই দিবস উপলক্ষ্য ধর্মীর জঙ্গীগোষ্ঠী নাসকতামূলক ঘটনা ঘটাতে পারে। সেই জন্য আইনশৃঙ্খলা বাহিনীর সতর্ক দৃষ্টি রাখতে হবে।

সভায় আলোচনায় আরও অংশ গ্রহন করেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের কমান্ডার মো. আনিসুজ্জামান, লৌহজং উপজেলা পরিষদের চেয়ারম্যান ফকির আব্দুল হামিদ, জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক কুতুবউদ্দিন আহমেদ, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান (পুরুষ) মনুসর আহমেদ কালাম, সহকারী পুলিশ সুপার শাহেদ ফেরদৌস।

নবাগত পুলিশ সুপার মো. সাহাবুদ্দিন খান বলেন, আইনশৃঙ্খলা রক্ষায় তিনি সর্বাত্মকভাবে কাজ করবেন। আজকের সভায় আইনশৃঙ্খলা সংক্রান্ত বিষয়ে সকল বিষয় উঠে আসল। সেসব বিষয়ে পুলিশ গুরুত্বের সঙ্গে কাজ করবে। আইনশৃঙ্খলা রক্ষায় জেলার কমিউনিটি পুলিশিং কার্যক্রমকে কাগজের মধ্যে সীমাবদ্ধ না রেখে কার্যকরীভাবে গড়ে তোলা হবে।

জেলা প্রশাসক মো. আজিজুল আলম বলেন, মাদকের বেপারে পুলিশকে আরও তৎপর হতে হবে। তিনি উপজেলা নিবার্হী কর্মকর্তাদের মাদকের বেপারে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে অভিযান অব্যাহত রাখতে বলেন। সেই নারায়নগঞ্জ থেকে কোষ্টগার্ডকে অভিযান পরিচালনা করতে হয়। তাই মুন্সীগঞ্জে ধলেশ্বরী নদীতে কোষ্টগার্ডদের জন্য একটি ফাঁড়ির ব্যবস্থা গ্রহণ করা হবে।

Leave a Reply