শ্রীনগর সিজুয়ে মডেল জুনিয়ার হাই স্কুলের বার্ষিক মিলাদ ও অভিবাবক সভা

শামীম বেপারী: মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার সিজুয়ে মডেল জুনিয়ার হাই স্কুলের বার্ষিক মিলাদ ও অভিবাবক সভা গতকাল বৃহস্পতিবার স্কুলের মাঠে অনুষ্ঠিত হয়। এ উপলক্ষে বিশেষ হাম ও নাথ প্রতিযোগীতার অয়োজন করা হয়ে। বিদ্যালয়ের ছাত্র ছাত্রীরা উক্ত হাম ও নাথ প্রতিযোগীতায় অংশগ্রহন করে। পরে বিজয়ী ছাত্র ছাত্রীদের মধ্যে পুরুস্কার বিতরণ করা হয় ।

স্কুলের ছাত্র-ছাত্রী ও অভিবাবকদের পাশাপাশী এলাকার গন্যমান্য ব্যাক্তিবর্গ উক্ত অনুষ্ঠানে অংশগ্রহন করে।

বিদ্যালয়টির প্রতিষ্ঠাতা শাহে আলম এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রথমে অভিবাবক ও বিদ্যালয়ের ছাত্র ছাত্রীরা তাদের সমস্যা ও চাওয়া পাওয়া নিয়ে সু-চিন্তিত মতামত প্রকাশ করে। এ সময় তারা বিদ্যালয়ের ধারাবাহিক ফলাফলে সন্তুষ্টি প্রকাশ করে।

এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ সভায় জানান যে,বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে এ এলাকার মানুষের বিশেষ করে সচেতন পিতামাতার চাহিদা অনুযায়ী তাদের সন্তানদের জন্য একটি নির্ভরযোগ্য বিদ্যানিকেতন হিসাবে অবদান রাখতে সক্ষম হয়েছে। এ সময় তারা বিদ্যালয়টিকে এসএসসি পর্যন্ত বর্ধিত করার দাবী জানান। তারা আরো জানান, এলাকায় ভাল মানের তেমন কোন বিদ্যালয় না থাকায় আমরা আমাদের সন্তানদের এ স্কুলর লেখাপড়া শেষ করার পর ঢাকায় বিভিন্ন স্কুলে ভর্তি করাই। বিদ্যালয়টি যদি এসএসসি পর্যন্ত করা হয় তবে আমরা এলাকায়ই ছেলে মেয়েদের ভাল শিক্ষা দিতে পারি।

স্কুলের ধারাবাহিক সাফল্যের কথা তুলে ধরে প্রধান শিক্ষক আঃ লতিফ মিয়া জানান, এ বছর বিদ্যালয় হতে ৪২ জন ছাত্র ছাত্রী পাক-সমাপনি পরিক্ষায় অংশগ্রহন করে এতে ১৩ জন গ্লোডেন এ প্লাস সহ মোট ৪১ জন এ প্লাস ও একজন মাত্র ১ এ মাইনাস পায়। গত বছর মোট ৩৭ জন পাক-সমাপনি পরিক্ষায় অংশগ্রহন করে ৬ জন ট্যালেন্টপুলে বৃত্তি সহ মোট ৯ জন বৃত্তি পায় বাকী সকলেই প্রথম বিভাগ অর্জন করে।

তিনি আরো জানান, বিদ্যালয়ের নতুন ভবন নির্মান কাজ চলছে। এলাকার মানুষের চাহিদা অনুযায়ী পর্যায়ক্রমে বিদ্যালয়টিতে দশম শ্রেনী পর্যন্ত পাঠদান করা হবে।

সভাপতি শাহে আলম তার বক্তব্যে জানান, এ এলাকার সন্তানরা যাতে উন্নত সু-শিক্ষা পেতে পারে সেজন্য আমি এই বিদ্যালয়টি স্থাপন করেছি। আজকাল বানিজ্যিক উদ্দেশ্য নিয়ে অনেক বিদ্যালয় গড়ে উঠেছে। আমি আমার এলাকার মানুষের শিক্ষার কথা চিন্তা করে দরিদ্র পিতা মাতার সন্তানরাও যাতে সু-শিক্ষা পেতে পারে সেজন্য নামে মাত্র বেতন শিক্ষা দেওয়ার চেষ্টা করছি। আপনারা সকলে সহযোগীতা করলে আমি দেশের নামিদামী বিদ্যালয় হিসাবে আমার এলাকার এ বিদ্যালয়টিকে গড়ে তুলতে চাই। আপনাদের সন্তানরা সু-শিক্ষায় শিক্ষিত হলে আমার দির্ঘদিনের স্বপ্ন পূরণ হবে। আমি শুধু সার্টিফিকেট নয় আপনাদের সন্তানদের প্রকৃত শিক্ষা এ বিদ্যালয় হতে দিতে চাই । এ জন্য প্রয়োজন আপনাদের সহযোগীতা।

আপনারা হলেন আপনাদের সন্তানদের জন্য আয়না। সন্তানরা আপনাদের থেকে যা দেখবে তাই শিখবে। তাই সু-শিক্ষায় আমি প্রতিটি পিতামাতার কাছ থেকে সহযোগীতা কামনা করছি।

Leave a Reply