শিক্ষকের টাকা আত্মসাৎ: শিক্ষা অফিসের কর্মচারী গ্রেফতার

কাজী দীপু : মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলা শিক্ষা অফিসের অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর আঃ কুদ্দুছ নাফিজকে শিক্ষকের টাকা আত্মসাতের অভিযোগে পুলিশ গ্রেফতার করেছে। বৃহস্পতিবার রাতে পুলিশ তাকে গ্রেফতার করে। শুক্রবার তাকে আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠানো হয়েছে।

উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. রফিকুল ইসলাম রুমি জানান, অফিস সহকারী আঃ কুদ্দুছ নাফিজ সিরাজদিখান উপজেলা শিক্ষা অফিসে যোগদানের ৫ দিন পরই টাকা আত্মসাতের ঘটনায় জড়িয়ে পড়েন। তিনি গিরিনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এলপি আর এ যাওয়া শিক্ষক হরিপদ মন্ডলের ১ লাখ ২৭ হাজার টাকা ব্যাংক থেকে উত্তোলন করেন। পরে ১ লাখ টাকা শিক্ষককে দিয়ে বাকি ২৭ হাজার ৬২০ টাকা আত্মসাত করেন আঃ কুদ্দুছ নাফিজ।

শিক্ষক হরিপদ মন্ডল জানান, বিষয়টি শিক্ষা কর্মকর্তা মো. রফিকুল ইসলাম রুমিকে ঘটনাটি অবগত করলে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানালেও তাতেও কোন কাজ না হয়নি। এতে শিক্ষক হরিপদ মন্ডল বাদী হয়ে সিরাজদিখান থানায় মামলা করেন, মামলা নং ১৫।

সিরাজদিখান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মাহাবুবর রহমান জানান, বৃহস্পতিবার মামলা রুজুর পরই তাকে গ্রেফতার করা হয়েছে। শুক্রবার আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠানো হয়েছে। তিনি আরো জানান, অভিযান চালিয়ে পুলিশ আঃ কুদ্দুছ নাফিজের বাসায় তল্লাসি করে বিছানার নিচে থেকে ২০ হাজার টাকা উদ্ধার করা হয়।
====================

শিক্ষকের টাকা আত্মসাতের মামলায় সিরাজদিখানে শিক্ষা অফিসের সহকারি জেল হাজতে

শিক্ষকের টাকা আত্মসাতের ঘটনায় জেলার সিরাজদিখান উপজেলা শিক্ষা অফিসের অফিস সহকারী কাম-কম্পিউটার অপারেটর আবদুল কুদ্দুছ নাফিজকে বৃহস্পতিবার রাতে পুলিশ গ্রেফতার করেছে। এ সময় পুলিশ নাফিজের বাসা থেকে ২০ হাজার টাকা উদ্ধার করে। আজ শুক্রবার তাকে আদালতে পাঠানো হলে বিচারক জেল হাজতে প্রেরণ করেন।
উপজেলা শিক্ষা অফিসার রফিকুল ইসলাম রুমি জানান, অফিস সহকারী আবদুল কুদ্দুছ নাফিজ সিরাজদিখান উপজেলা শিক্ষা অফিসে যোগদানের ৫ দিন পরই টাকা আত্মসাতের ঘটনা ঘটান। গিরিনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এলপিআর-এ যাওয়া শিক্ষক হরিপদ মন্ডলের ১ লাখ ২৭ হাজার ৬২০ টাকা ব্যাংক থেকে উত্তোলন করে ২৭ হাজার ৬২০ টাকা আত্মসাত করে দেয় আবদুল কুদ্দুছ নাফিজ। ঘটনাটি শিক্ষা অফিসার ও উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানানোর পর কোন ফল না আসায় বৃহস্পতিবার হরিপদ মন্ডল বাদী হয়ে সিরাজদিখান থানায় মামলা করেন। রাতেই সিরাজদিখান উপজেলা এলাকার একটি ভাড়া বাসা থেকে পুলিশ নাফিজকে গ্রেফতার করে।

বাংলা ২৪ বিডি নিউজ
===========================

সিরাজদিখানে ঘুষের টাকাসহ শিক্ষাঅফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর গ্রেফতার!

মোহাম্মদ সেলিম, মুন্সীগঞ্জ থেকে : মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলায় ঘুষের টাকাসহ শিক্ষা অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটরকে গ্রেফতার করেছে পুলিশ। ওই কর্মচারীর নাম মুহাম্মদ আব্দুল কুদ্দুছ নাছিম।

জানা গেছে, সিরাজদিখান উপজেলার গিরিনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক হরিপদ মন্ডল সম্প্রতি এলপিআরে যায়। এই সময় তার অনুকুলে লামগ্রান্ডের ১লাখ ২৭হাজার ৬শত ২০ টাকা বরাদ্দ হয়। ইতোমধ্যে সিরাজদিখানে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসের অফিস সহকারী আরিফুর রহমানকে কেরানীগঞ্জে বদলী করা হয়। আর এখানে নরসিংদী থেকে মুহাম্মদ আব্দুল কুদ্দুছ নাছিমকে পাঠানো হয়। আরিফ এখান থেকে চলে যাবার সময় হরিপদ মন্ডলের সার্ভিস বুক বুঝিয়ে দেননি। এর ফলে লামগ্রান্ডের টাকা পাওয়ার বিষয়ে হরিপদ মন্ডল সমস্যায় পড়েন। বিষয়টি শিক্ষা অফিসার রফিকুল ইসলাম রুমির কানে গেলে তিনি এ বিষয়ে তড়িৎ ব্যবস্থা গ্রহণ করেন। কিন্তু মুহাম্মদ আব্দুল কুদ্দুস হরিপদ মন্ডলকে ১ লাখ ২৭ হাজার ৬শত ২০ টাকার পরিবর্তে ১লাখ টাকা দিয়ে বিদায় করেন। বাকি টাকা সে উৎকোচ হিসেবে নিয়ে নেন। পরে হরিপদ এ বিষয়ে প্রধান শিক্ষকের সাথে আলাপ করেন। প্রধান শিক্ষক শিক্ষা অফিসারের সাথে আলাপ করলে তিনি লিখিত অভিযোগ দায়ের পরামর্শ দেন।

এতে ১৩ ফেব্রুয়ারি হরিপদ শিক্ষা অফিসারের বরাবর লিখিত অভিযোগ দায়ের করেন। সেদিন শিক্ষা অফিসার ও উপজেলা নির্বাহী কর্মকর্তা ওয়াহিদ রহমান নাছিমকে ডেকে বিষয়টি মিমাংসার চেষ্টা করেন। চেষ্টার এক পর্যায়ে নাছিম টাকা নেয়ার বিষয়টি স্বীকার করেন। পরের দিন টাকা ফেরতের অঙ্গীকার করেন। পরের দুদিনেও সে টাকা ফেরত দেয়া নিয়ে তালবাহানা শুরু করে। এতে শিক্ষা অফিসার ক্ষুব্দ হয়ে নাছিমের বিরুদ্ধে ১৬ ফেব্রুয়ারি সিরাজদিখান থানায় জিডি দায়ের করেন। এরপর সিরাজদিখান থানার পুলিশ ও উপজেলা নির্বাহী কর্মকর্তা বৃহস্পতিবার আবার নাছিমকে টাকার ফিরিয়ে দেওয়ার বিষয়ে চাপ দেন। চাপের পর বৃস্পাতিবার রাত ১০টার দিকে উপজেলার ডরমেনটরির নাছিমের শোয়ার ঘরের বিছানার নিচ থেকে পুলিশ ২০ হাজার টাকা উদ্ধার করে। এ ঘটনায় পুলিশ নাছিমকে গ্রেফতার করে। এ সময় উপস্থিত ছিলেন, সিরাজদিখানের রসুনিয়া উচ্চ বিদ্যালয়ের পরিচালনা পরিষদের সভাপতি আবু সাঈদ। উৎকোচের টাকা থেকে আরিফুর রহমান ৯ হাজার টাকা নিয়ে গেছে বলে নাছিম দাবী করেছেন। সিরাজদিখান উপজেলা শিক্ষা অফিসার রফিকুল ইসলাম রুমি বলেন, নাছিম আরিফুর রহমানের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়ার জন্য তিনি উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে লিখিত অভিযোগ দায়ের করেছেন।
সিরাজদিখান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মাহবুবুর রহমান ঘটনার সত্যতা স্বীকার করেন।

Leave a Reply