মুন্সীগঞ্জ শিল্পকলা একাডেমির সদস্য সচিব লাঞ্ছিত!

সম্মিলিত সাংস্কৃতিক জোটের মঞ্চে অনুমতি ছাড়া অনুষ্ঠান শুর করায়
মুন্সীগঞ্জ জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের মঞ্চে রোববার অনুমতি ছাড়া শিল্পকলা একাডেমির ৩ যুগ পূর্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠান শুরু করায় তোপের মুখে পড়েন প্রশাসন। পরে প্রশাসন বাধ্য হয়ে অনুষ্ঠান অন্যত্র স্থানান্তর করে নেয়। এ সময় জেলা শিল্পকলা একাডেমির সদস্য সচিব মীর নাসিরউদ্দিন উজ্জল সংস্কৃতি কর্মীদের হাতে লাঞ্ছিত হয়েছেন। রোববার সন্ধ্যা সাড়ে ৬ টার দিকে শহরস্থ শিল্পকলা একাডেমি প্রাঙ্গনে এ ঘটনা ঘটে। পরে শিল্পকলা একাডেমির অনুষ্ঠান অন্যত্র স্থানান্তর করে। পরে নিজেদের মঞ্চে অনুষ্ঠান শুরু করেন জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোট। রাত ৯টার দিকে সম্মিলিত সাংস্কৃতিক জোটের অনুষ্ঠান শেষ হয়। সংস্কৃতি কর্মীরা জানায়, মহান একুশে ফেব্রয়ারি ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ১৭ ফেব্রয়ারি থেকে মুন্সীগঞ্জ জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোট ৪ দিন ব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেন। শহরের পুরাতন কাচারীস্থ জেলা শিল্পকলা একাডেমী প্রাঙ্গনে মঞ্চ তৈরী করে কার্যক্রম চালাচ্ছিলেন। এরমধ্যে শিল্পকলা একাডেমির ৩ যুগ পূর্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠান মিলনায়তনে আয়োজন না করে সংশ্লিষ্ট প্রশাসন ও সদস্য সচিব মীর নাসিরউদ্দিন উজ্জল অনুমতি ছাড়াই সম্মিলিত সাংস্কৃতিক জোটের মঞ্চে অনুষ্ঠান শুরু করেন।

এতে সম্মিলিত সাংস্কৃতিক জোটের অনুষ্ঠান পালনে ব্যাঘাত সৃষ্টি হলে ক্ষুব্ধ হয়ে সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম খোকা সহ সংস্কৃতি কর্মীরা শিল্পকলা একাডেমির সদস্য সচিব মীর নাসিরউদ্দিন উজ্জলকে জিজ্ঞাসাবাদ করতে গেলে তর্কবির্তকের সৃষ্টি হয়। এক পর্যায়ে সংস্কৃতি কর্মীদের হাতে সদস্য সচিব লাঞ্ছিত হন। এ সময় অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট এ এস এম মাহফুজুল হক ও একাধিক ম্যাজিস্ট্রেট উপস্থিত উত্তেজিত সংস্কৃতি কর্মীদের তোপের মুখে একাডেমীর ৩ যুগ পূর্তির অনুষ্ঠান অন্যত্র স্থানান্তর করেন। এরপরই নিজ মঞ্চে সম্মিলিত সাংস্কৃতিক জোট তাদের নিজস্ব অনুষ্ঠান শুরু করেন।

সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম খোকা বাংলা ২৪ বিডি নিউজকে জানান, অনুমতি ছাড়া আমাদের জোটের তৈরী মঞ্চে শিল্পকলা একাডেমির ৩ যুগ পূর্তির অনুষ্ঠান শুরু করায় আমরা বাধা দিয়েছি।

অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট এ এস এম মাহফুজুল হক বাংলা ২৪ বিডি নিউজকে জানান, পরিস্থিতি এমন হবে বুঝতে পারিনি। অনুষ্ঠানের মাঝখানে মঞ্চ স্থানান্তর প্রশাসনের জন্য লজ্জাই বটে। সম্মিলিত সাংস্কৃতিক জোটের নেতৃবৃন্দের সঙ্গে বিষয়টি আগেই আলোচনা করা উচিত ছিল। তবে তিনি সদস্য সচিব মীর নাসির উদ্দিন উজ্জল লাঞ্ছিত হওয়ার সময় তিনি সেখানে উপস্থিত ছিলেন না বলে দাবি করেন ।

বাংলা ২৪ বিডি নিউজ

Leave a Reply