মাওয়া নৌপথে লঞ্চ ভাড়া বাড়লেও কমেছে ওয়াটার বাসের ভাড়া

মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার মাওয়া ফেরীঘাট থেকে ৩ টি নৌর্বটে সরকারিভাবে লঞ্চ ভাড়া বৃদ্ধি করা হয়েছে। কিন্তু কমেছে সী-ট্রাক বা ওয়াটার বাসের ভাড়া। রোববার হতে মাওয়া-কাওড়াকান্দির লঞ্চ ভাড়া ২৫ টাকার পরির্বতে যাত্রীদের কাছ থেকে ২৮ টাকা আদায় করা হচ্ছে। তবে মাওয়া-কাঠালবাড়ি ও মাওয়া-মাঝিকান্দির ভাড়া ২১ ও ২৬ টাকা হলেও যাত্রীদের কাছ থেকে আদায় করা হচ্ছে ২৮ টাকা। এদিকে এই পথের যাত্রীসেবা বাড়াতে নিরাপদ ও ঝুঁকিমুক্ত সী-ট্রাক বা ওয়াটার বাসের ভাড়া ৬০ টাকার পরিবর্তে ৫০ টাকা করা হয়েছে।

মাওয়া নদী বন্দরের নৌ পরিবহন ও বন্দর কর্মকর্তা বাবু লাল বৈদ্দ জানান, বিআইডবিৱউটিএ কর্তৃপক্ষের এক আদেশে গত ৩০ জানুয়ারী লঞ্চ ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত হয়। তবে ১৯ ফেব্র্বয়ারী থেকে তা কার্যকর করা হয়। সরকারী কার্যাদেশ অনুযায়ী মাওয়া থেকে কাওড়াকান্দির লঞ্চ ভাড়া ২৫ টাকার পরিবর্তে ২৮ টাকা করা হয়েছে। শিবচরের কাঠালবাড়ির ভাড়া ২১ টাকা আর শরীয়তপুরের মাঝিকান্দি ঘাটের ভাড়া ২৬ টাকা করা হয়েছে।

এদিকে বিআইডবিৱউটিসির সহকারী মহাব্যবস্থাপক এস এম আশিকুজ্জামান জানান , মাওয়া র্বটে যাত্রীসেবা বাড়াতে নিরাপদ ও ঝুঁকিমুক্ত সী-ট্রাক বা ওয়াটার বাসের ভাড়া ৬০ টাকা থেকে কমিয়ে ৫০ টাকা করা হয়েছে । গত ১৬ ফেব্র্বয়ারী উর্ধ্বতন কর্তৃপক্ষ এক সিদ্ধান্তে এ ভাড়া কার্য়কর করা হয়।

তবে খোঁজ নিয়ে জানা যায়, ৩ টি ঘাটের জন্য ভিন্ন ভিন্ন ভাড়ার তালিকা থাকলেও লঞ্চ কর্তৃপক্ষ পূর্বেও মাওয়া থেকে এ তিনটি ঘাটের ভাড়া আদায় করতো ২৫ টাকা করে। ঘাটের দূরত্ব অনুযায়ী তিনটি ঘাটের ভাড়া তিন রকম হলেও লঞ্চ মালিকরা ওই দিন থেকে সব কটি ঘাটের জন্য যাত্রীদের নিকট থেকে ২৮ টাকা আদায় করছে।

মুন্সীগঞ্জ নিউজ

Leave a Reply