শ্রীনগরে দু’গ্রামের মুসল্লিদের সংঘর্ষে নারীসহ আহত ২০

মিলাদ মাহফিল নিয়ে ফতুয়া জারিকে কেন্দ্র করে বৃহস্পতিবার সকালে মুন্সীগঞ্জের শ্রীনগরে দু’গ্রামের মুসল্লিদের মধ্যে সংঘর্ষ হয়েছে। এতে নারীসহ অন্তত ২০ জন আহত হয়েছে। আহতদের মধ্যে দক্ষিণপাড়া পাকিয়া গ্রামের বাবু (১৮) ও নাহিদকে (১৯) ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল ও শহীদুল ইসলাম (৩৫), সুমন (২৫), রুবেল (২৭), রেনু বেগম (৬০) ও পারুলকে (৪১) শ্রীনগর উপজেলার ষোলঘর উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে ভর্তি করা হয়েছে।

উত্তরপাড়া পাকিয়া গ্রামের শেখ আলী (৩৫), বিল্লাল (২৫), আসাদুলসহ (২৫) অন্যদের স্থানীয় ক্লিনিকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।

শ্রীনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মিজানুর রহমান বাংলানিউজকে জানান, ২ দিন আগে স্থানীয় বাসিন্দাদের উদ্যোগে আয়োজিত ওয়াজ মাহফিলে উত্তরপাড়া পাকিয়া জামে মসজিদের মুসল্লি আবুল বাশার ‘দাঁড়িয়ে মিলাদ পড়া হারাম’ বলে ফতুয়া জারি করেন। এরপর ওই দু’টি গ্রামের পৃথক মসজিদের মুসল্লিদের মধ্যে বিরোধ বাঁধে।

তিনি আরও জানান, বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টার দিকে দক্ষিণপাড়া পাকিয়া জামে মসজিদের ইমাম খোরশেদ আলম জারি করা ফতুয়া ঠিক নয় বলে প্রচার চালান। এ সময় ইমাম খোরশেদ আলম ও অপর মসজিদের মুসল্লি আবুল বাশারের মধ্যে কথা কাটাকাটি হয়।

এ নিয়ে সেখানে উত্তেজনা দেখা দিলে বিষয়টি মীমাংসা করতে স্থানীয় ইউপি সদস্য সাত্তার মেম্বার বিচার সালিশ ডাকেন। কিন্তু উত্তরপাড়া মজসিদের মুসল্লিরা সালিশ না মেনে দক্ষিণপাড়া মুসল্লিদের উপর হামলা চালালে সংঘর্ষের সূত্রপাত হয়।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম
================

শ্রীনগরে দুই মসজিদের মুসল্লিদের মধ্যে সংঘর্ষে মহিলাসহ আহত ২০

মিলাদ নিয়ে ফতোয়া জারিকে কেন্দ্র করে মুন্সীগঞ্জের শ্রীনগরে বৃহস্পতিবার সকালে দু’মসজিদের মুসল্লিদের মধ্যে সংঘর্ষে মহিলাসহ ২০ জন আহত হয়েছে। সকাল সাড়ে ৯ টার দিকে উপজেলার দক্ষিন পাকিরাপাড়া ও উত্তর পাকিরাপাড়া জামে মসজিদের মুসল্লিদের মধ্যে এ সংঘর্ষের ঘটনা ঘটে। এতে আহতদের মধ্যে দক্ষিন পাড়ার বাবু (১৮), নাহিদকে (১৯) ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ও শহীদুল ইসলাম (৩৫), সুমন (২৫), রুবেল (২৭), রেনু বেগম (৬০), পারুলকে (৪১) শ্রীনগর উপজেলার ষোলঘর উপজেলা স্বাস্থ্য কমল্পেক্সে ভর্তি করা হয়েছে। অপর আহত উত্তরপাড়ার শেখ আলী (৩৫), মো: বিল্লাল (২৫), আসাদুলসহ (২৫) বাকীদের স্থানীয় বিভিন্ন প্রাইভেট ক্লিনিকে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে। এ ঘটনায় দক্ষিনপাড়া গ্রামের মুসল্লিদের পক্ষে শ্রীনগর থানায় বেলা ১২ টার দিকে একটি অভিযোগ দায়ের করা হয়েছে।

শ্রীনগর থানা পুলিশ জানায়, ২ দিন আগে স্থানীয় বাসিন্দাদের আয়োজিত এক ওয়াজ মাহফিলে উত্তর পাড়া জামে মসজিদের ঈমাম আবুল বাশার “দাঁড়িয়ে মিলাদ পড়া হারাম” বলে গ্রামের মুসল্লিদের উপর ফতোয়া জারি করেন। ফতোয়া জারির পর ওই দু’টি মসজিদের মুসল্লিদের মধ্যে বিরোধ বাঁধে। বৃহস্পতিবার সকালে দক্ষিনপাড়া জামে মসজিদের ইমাম খোরশেদ আলম জারি করা ফতোয়া ঠিক নয় বলে প্রচার চালান। এ সময় মসজিদের ঈমাম খোরশেদ আলম ও অপর মসজিদের মুসল্লি আবুল বাশারের মধ্যে কথা কাটাকাটি হয়। এতে সেখানে উত্তেজনা দেখা দিলে ঘটনার মীমাংসা করতে স্থানীয় ইউপি সদস্য সাত্তার মেম্বার বিচার সালিশি আহবান করেন। কিন্তু উত্তরপাড়া মজসিদের মুসল্লিরা বিচার সালিশি না মেনে দক্ষিনপাড়া মুসল্লিদের উপর হামলা চালালে ওই সংঘর্ষের সূত্রপাত হয়। এ ঘটনায় সেখানে বর্তমানে মুসল্লিদের দু’গ্রপে উত্তেজনা বিরাজ করছে। এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

বাংলা ২৪ বিডি নিউজ

Leave a Reply