হুমায়ুন আজাদ হত্যার বিচার দাবি বইমেলায়

বহুমাত্রিক লেখক হুমায়ুন আজাদ হত্যার প্রতিবাদ জানিয়ে হত্যাকারীদের বিচারের দাবিতে বইমেলা প্রাঙ্গণে মানববন্ধন করেছে লেখক-পাঠক-প্রকাশক ফোরাম। সোমবার বইমেলায় বাংলা একাডেমীর তথ্যকেন্দ্রের সামনে মানববন্ধনে আজাদকে শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

মানববন্ধনে লেখকের স্ত্রী লতিফা কোহিনুর, মেয়ে মৌলি আজাদ ও স্মীতা আজাদ, জাতীয় কবিতা পরিষদের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ সামাদ প্রমুখ অংশ নেন।

উপস্থিত লেখক, পাঠক এবং প্রকাশকরা ডান হাত তুলে হত্যাকারীদের বিচারের দাবির প্রতি একাত্মতা জানান।

২০০৪ সালের এই দিনে বইমেলা থেকে ফেরার পথে বাংলা একাডেমী সংলগ্ন পরমাণু শক্তি কমিশনের উল্টোদিকের ফুটপাথে অজ্ঞাতনামা ব্যক্তিদের হামলায় আহত হন আজাদ। ওই বছরের ১১ অগাস্ট জার্মানির মিউনিখে তার অ্যাপার্টমেন্ট থেকে তাকে মৃত অবস্থায় উদ্ধার করা হয়।

এরপর থেকে প্রতিবছরের ২৭ ফেব্রুয়ারি এ দিনটিতে মানববন্ধন করে আসছে ফোরাম।

১৯ শতকের জার্মান কবি হাইনরিশ হাইনের ওপর গবেষণা করতে মৃত্যুর মাত্র এক সপ্তাহ আগে জার্মানি পৌঁছান তিনি।

মানববন্ধনে প্রাবন্ধিক সৈয়দ আবুল মকসুদ তৎকালীন চারদলীয় জোট সরকারের তথ্যমন্ত্রী তরিকুল ইসলামের উদ্ধৃতি দিয়ে বলেন, “আমি যখন হুমায়ুনের ওপরে হামলার বিপক্ষে বিভিন্ন পত্র-পত্রিকায় লেখালেখি করছিলাম তখন তরিকুল বলেন এতে নাকি সরকারের ভাবমূর্তি নষ্ট হচ্ছে। আমি বলতে চাই হুমায়ুন একটি প্রতিক্রিয়াশীল ধর্মান্ধ গোষ্ঠির হাতে খুন হয়েছেন।”

আগামী তিন মাসের মধ্যে এ হত্যার রহস্য উন্মোচিত না হলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন তিনি।

এ সময় লেখকের ছেলে অনন্য আজাদ বলেন, “৮ বছর আগের এ হত্যাকাণ্ডের বিচার আমরা পাইনি, ভবিষ্যতে পাবো সে আশাও ক্ষীণ।”

তিনি জামায়াতে ইসলামীর নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীকে ইঙ্গিত করে বলেন, “সাঈদীর ইন্ধনেই এ ঘটনা ঘটেছে। তাকে জিজ্ঞাসাবাদ করলেই প্রকৃত সত্য বেড়িয়ে আসবে।”

অজ্ঞানামাদের আসামি করে হুমায়ুনের ভাই মঞ্জুর কবিরের করা মামলায় জামায়াতে ইসলামীর নায়েবে আমির সাঈদীকে ২০১০ সালের মাঝামাঝি কয়েকদফায় হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করে পুলিশ।

২০০৩ সালে দৈনিক ইত্তেফাকের ঈদসংখ্যায় প্রকাশ হয় হুমায়ুন আজাদের উপন্যাস ‘পাক সার জমিন সাদ বাদ’। এরপর থেকেই সাঈদী বিভিন্ন ওয়াজ মাহফিল, জাতীয় সংসদ ও অন্যান্য জায়গায় হুমায়ুনের বিরুদ্ধে বিভিন্ন উস্কানিমূলক বক্তব্য দেন বলে হেফাজতে উল্লেখ করেছিল পুলিশ।

সাঈদী সেসময় হুমায়ুনকে কটাক্ষ করে দেশে ব্লাসফেমি আইন করারও মতামত দিয়েছিলেন।

মুন্সীগঞ্জের রাঢ়ীখালে ১৯৪৭ সালের ২৮ এপ্রিল জন্ম নেওয়া হুমায়ুুন আজাদ ১৯৬৪ সালে ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাশ করেন। ১৯৬৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় স্নাতক এবং ১৯৬৮ সালে একই বিভাগ থেকে স্নাতকোত্তর সনদ নেন। দুই পর্যায়েই প্রথম শ্রেণীতে প্রথম হওয়া আজাদ পেশা জীবনে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষক।

বাংলা ভাষা ও সাহিত্যে অবদানের স্বীকৃতি হিসেবে চলতি বছর তাকে একুশে পদকে ভূষিত করে সরকার।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

Leave a Reply