পুনঃতদন্তের দীর্ঘসূত্রতায় আটকে আছে হুমায়ুন আজাদ হত্যাচেষ্টার বিচার কাজ

বহুমাত্রিক লেখক হুমায়ুন আজাদ হত্যাচেষ্টা মামলা পুনঃতদন্তের প্রতিবেদন দাখিলে দীর্ঘসূত্রতায় থেমে আছে বিচারকাজ। মামলার অন্যতম আসামি জামায়াতুল মুজাহিদিন সদস্য মিজানুর রহমান মিনহাজ ওরফে শাওন জামিন পেয়ে গেছেন। হাইকোর্ট থেকে জামিন পেয়েছেন এই মামলায় গ্রেপ্তার জামায়াতে ইসলামীর নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীও।

একুশের বইমেলা চলাকালীন ২০০৪ সালের ২৭ ফেব্র“য়ারি বাংলা একাডেমীর উল্টোদিকের রাস্তায় রাতে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে জখম করা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক হুমায়ুন আজাদকে। চিকিৎসায় সেরে ওঠার পর ২০০৪ সালের আগস্টে কবি হাইনরিখ হাইনের কবিতার ওপর গবেষণার জন্য জার্মানিতে যান তিনি। সেখানেই তার মৃত্যু হয়।

হামলার পর হুমায়ুন আজাদের ভাই মঞ্জুর কবির একটি মামলা করেন। তবে চারদলীয় জোট সরকার আমলে এর সঠিক তদন্ত হয়নি বলে অভিযোগ ওঠে। এরপর অধিকতর তদন্তের জন্য বাদি ২০০৯ সালের ২০ অক্টোবর ঢাকার হাকিম আদালতে আবেদন করেন। মঞ্জুর কবিরের আবেদনে আদালতের তৎকালীন বিচারক মো. এহসানুল হক ২০০৯ সালের ২০ ডিসেম্বরের মধ্যে অধিকতর তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য পুলিশের অপরাধ তদন্ত বিভাগ সিআইডিকে নির্দেশ দেন।

মামলার নথিপত্র অনুসন্ধানে দেখা যায়, দুই বছরের বেশি সময় হয়ে গেলেও প্রতিবেদন দাখিল হয়নি। সিআইডি সময় পেছানোর আবেদন করায় এ পর্যন্ত ১৪ বার প্রতিবেদন দাখিলের তারিখ পরিবর্তিত হয়েছে। এর মধ্যে বদল হয়েছে তদন্ত কর্মকর্তাও।

মঞ্জুর কবির গত মঙ্গলবার বিডিনিউজকে জানান, নতুন দায়িত্বপ্রাপ্ত তদন্ত কর্মকর্তা সিআইডির পরিদর্শক লুৎফর রহমান তাকে ২-৩ বার সিআইডির প্রধান কার্যালয়ে ডেকেছেন। প্রতিবেদন দিতে আরো কিছুদিন দেরি হবে বলে সিআইডি কর্মকর্তা মামলার বাদিকে জানিয়েছেন। মামলার অগ্রগতি নিয়ে জানতে চাইলে ১ নম্বর মুখ্য মহানগর হাকিম আদালতের রাষ্ট্রপক্ষের কৌঁসুলি সাইফুল ইসলাম হেলাল তেমন কোনো তথ্য দিতে পারেননি। এই মামলার পুনঃতদন্তের প্রথম দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সিআইডির পরিদর্শক মোস্তাফিজুর রহমান ২০১০ সালে জেএমবি নেতা আনোয়ার আলম ওরফে ভাগ্নে শহীদ, সাইদুর রহমান, সালাহউদ্দীন, হাফেজ মাহমুদ রাকিব, জামায়াত নেতা সাঈদীকে কয়েক দফা হেফাজতে (রিমান্ডে) নিয়ে জিজ্ঞাসাবাদ করেন। ওই বছরের ১৮ অগাস্ট ভাগ্নে শহীদ হামলায় জড়িতদের নাম উল্লেখ এবং কার কী ভূমিকা ছিল, তার বিবরণ দিয়ে আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন বলে সিআইডি কর্মকর্তারা জানিয়েছেন।

২০০৩ সালের ২০ নভেম্বর দৈনিক ইত্তেফাকের ঈদ সংখ্যায় হুমায়ুন আজাদের লেখা উপন্যাস ‘পাক সার জমিন সাদ বাদ’ প্রকাশিত হয়। এরপর থেকেই সাঈদী তার বিভিন্ন ওয়াজ মাহফিলে, জাতীয় সংসদে এবং বিভিন্ন আলোচনা সভায় হুমায়ুন আজাদের বিরুদ্ধে বক্তব্য রাখেন। ব্লাসফেমি আইন করার পক্ষেও মত দেন যুদ্ধাপরাধে এখন গ্রেপ্তার জামায়াতের এই নেতা। হুমায়ুন আজাদ অভিযোগ করেছিলেন, এসব বক্তব্য দেয়ার কিছুদিন পর তার ওপর হামলার পেছনে ইসলামী জঙ্গি সংগঠন এবং সাঈদী জড়িত থাকতে পারেন। চারদলীয় জোট সরকার আমলে ২০০৭ সালের ১৪ নভেম্বর এই মামলায় জেএমবি নেতা শায়খ আবদুর রহমান, আতাউর রহমান সানি, মিজানুর রহমান মিনহাজ, আনোয়ার আলম ওরফে আনোয়ার হোসেন খোকাকে আসামি করে অভিযোগপত্র দেয়া হয়। শায়খ রহমান ও সানিকে ঝালকাঠীর বিচারক হত্যামামলায় ইতোমধ্যে ফাঁসিতে ঝোলানো হয়েছে।

আমাদের সময়

Leave a Reply