হুমকির মুখে শ্রীনগরের ঐতিহ্যবাহী প্রাচীন জনপদ

পদ্মায় অবৈধভাবে বালু উত্তোলনের মহোৎসব
আরিফ হোসেন, শ্রীনগর: মুন্সীগঞ্জের শ্রীনগরে পদ্মায় অবৈধভাবে বালু উত্তোলনের তৎপরতা ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। স্থানীয় প্রশাসনকে ম্যানেজ করে বালু উত্তোলনকারীদের একটি সংঘবদ্ধ চক্র মূল পদ্মায় ড্রেজার দিয়ে প্রতিদিন লাখ লাখ ঘনফুট বালু উত্তোলন করে হাতিয়ে নিচ্ছে মোটা অংকের টাকা । এতে করে ফের হুমকির মুখে পড়েছে নদী ভাঙনে বিপর্যস্ত উপজেলার ঐতিহ্যবাহী প্রাচীন জনপদসমূহ । নদী ভাংগনের হুমকীর মুখে রয়েছে ভাগ্যকূল পানি উন্নয়ন বোর্ড, হরেন্দ্র লাল উচ্চ বিদ্যালয়, স্বরুপ চন্দ্র উচ্চ বিদ্যালয়,বাঘরা ও ভাগ্যকূল বাজার,জমিদার বাড়ি,৬ টি প্রাথমিক বিদ্যালয়, মসজিদ মন্দিরসহ একাধিক স্থাপনা। জরুরীভিত্তিতে বালু উত্তোলনকারীদের এ তৎপরতা বন্ধ করা না হলে আগামী বর্ষা মওসুমের শুরুতেই এসব এলাকায় ব্যাপক নদী ভাঙ্গনের আশংকা দেখা দিতে পারে বলে স্থানীয়রা মনে করছেন। এ নিয়ে নদী তীরবর্তী বসবাসকারী জনগণের মাঝে চরম উদ্বেগ -উৎকন্ঠা বিরাজ করছে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, উপজেলার ভাগ্যকূল বাজারের লাগঘেষাঁ পদ্মানদী থেকে ৩কিলোমিটার অদূরে মাদারীপুর জেলার শিবচর উপজেলার চরজানাযাত ইউনিয়নের ভূমিহীন চরের মূল পদ্মায় বালুদস্যুরা পদ্মানদীর উচ্চক্ষমতাসম্পন্ন ভাই -ভাই কাটিং ডেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন করে চলছে । পরে সেখান থেকে ট্রলার ও কার্গো জাহাজে (ভলগেট) বালু ভর্তি করে নদী তীরবর্তী সাপ্লাই -ডেজারের নিকট সরবরাহ করছে।কাটিং ড্রেজার দিয়ে একটি কার্গো জাহাজ লোড করতে সময় লাগে মাত্র ২০থেকে ৩০ মিনিট। আর ২০/৩০ মিনিট কাজের জন্যে ড্রেজার মালিকরা পায় ৩ হাজার থেকে ৪হাজার টাকা।একই মুল্যে কার্গোর মালিকরা সাপ্লাই -ড্রেজার মালিকদের নিকট ঐ বালু সরবরাহ করে থাকে। কিন্তু সাপ্লাই -ড্রেজার মালিকরা স্থানীয় বালু ক্রেতাদের নিকট থেকে তাদের জমির দুরত্ব অনুসারে প্রতি ঘনফুট বালুর জন্য ৩/৪ টাকা নির্ধারণ করে বালু ভরাট করছে।এভাবে উপজেলার বাঘড়া, মাঠপাড়া, কেদারপুর, কামারগাও, ভাগ্যকুল, চারিপাড়া, মান্দ্রা ও কবুতরখোলাসহ অšতত ১০/ ১৫টি পয়েন্টে সাপ্লাই -ড্রেজার মেশিনে বালু উত্তোলন চক্রটি সক্রিয় রয়েছে।

ভলগেট শ্রমিক জয়নাল জানায়, প্রতিদিন দিনে ও রাতে ঐ ¯হানে একটি কাটিং ড্রেজার বালু কেটে দিচ্ছে । সেখান থেকে আমাদের মতো ৮/১০টি ভলগেট প্রতিটি ৬হাজার ঘনফুট করে বালু ভরে আনছে ।

স্থানীয় এলাকাবাসী নাসির, মিন্টু, কাদের, নকুল, শফিক, ফারুক, সুলতান মিয়াসহ অনেকেই অভিযোগ করছেন এভাবে বালু উত্তোলনের কারণে নদীর গতিপথ পরিবর্তিত হয়ে এসব এলাকায় আসন্ন বর্ষা মওসুমে নদীভাঙনসহ ব্যাপক ভূমিধ্বসের আশঙ্কা রয়েছে । এলাকায় বাড়বে উন্মূল-উদ্বাস্তু আর ভূমিহীন অসহায় মানুষ । প্রতিবছর বর্ষা মৌসুমে ভাঙ্গন প্রতিরোধে সরকারীভাবে লাখ লাখ টাকা ব্যয় করা হলেও বালু দস্যুদের অবৈধ তৎপরতা এখন কারো চোখে পরছে না।

এ ব্যাপারে শ্রীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা সঞ্জয় চক্রবর্তী জানান, শ্রীনগরের পদ্মায় এ ধরনের বালু উত্তোলনের কোন অনুমোদন নেই । স্থানীয় নায়েব অফিস থেকে এ ব্যাপারে কোন অভিযোগও আমার কাছে আসেনি ।তবে পদ্মায় এ ধরণের কোন কিছু হলে অবশ্যই তাৎক্ষণিকভাবে ব্যবস্থা নেয়া হবে ।

জানা যায় , গত বর্ষা মৌসুমে ভয়াবহ নদী ভাঙ্গনে উপজেলার বাঘড়া, ভাগ্যকূল থেকে কবুতরখোলা পর্যন্ত প্রায় ১৫ কিলোমিটার এলাকা নদীগর্ভে বিলীন হয়ে গেলেও এবছর পদ্মার পানি কমে যাওয়ার সাথে সাথে ভাঙ্গন কবলিত এলাকায় ভাঙ্গন প্রতিরোধক চর জেগে ওঠায় নদীতীরবর্তী মানুষের মধ্যে নতুন আশার আলো জেগে ওঠে।কিন্তু সম্প্রতি বালুদস্যুদের বালু উত্তোলন তৎপরতা সক্রিয় থাকায় তাদের মধ্যে চরম হতাশা বিরাজ করছে।

বাংলা ২৪ বিডি নিউজ

Leave a Reply