সাড়ে ৪ ঘন্টা পর মাওয়া-কাওড়াকান্দি নৌরুটে ফেরি চলাচল শুরু

মোজাম্মেল হোসেন সজল, মুন্সীগঞ্জ: মাওয়া-কাওড়াকান্দি নৌরুটে সাড়ে ৪ ঘন্টা বন্ধ থাকার পর ফেরি চলাচল শুরু হয়েছে। আজ শনিবার ভোর ৪ টা থেকে সকাল ৯ টা পর্যন্ত নৌরুটে ফেরি, লঞ্চ, সীবোটসহ সব ধরনের নৌ চলাচল বন্ধ ছিল। এ সময় মাওয়া ঘাটে যাত্রী ও নৌ-যানবাহন নিয়ে মাঝ নদীতে নোঙরে থাকে ৭ টি ফেরিসহ আরও ২টি ফেরি। ফলে সকাল থেকে উভয় পাড়ে যানজটের সৃষ্টি হয়। বেলা সাড়ে ১১ টা পর্যন্ত দেড়-শতাধিক যানবাহন যানজটের মুখে পারাপারের অপেক্ষায় থাকে। মাওয়া বিআইডব্লি­উটিসির ম্যানেজার (বাণিজ্য) সিরাজুল হক জানান, আজ শনিবারও কুয়াশায় বিপর্যস্ত হয়ে পড়ে মাওয়া-কাওড়াকান্দি নৌরুট। ভোর ৪ টা থেকে পদ্মার নৌরুট ঘনকুয়াশাচ্ছন্ন হয়ে পড়ে। এতে ফেরি চালকরা নৌরুটে চ্যানেল মার্কিং ও বয়া নির্নয় করতে না পেরে গতিপথ হারিয়ে বাধ্য হয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে বন্ধ করে দেয়। তিনি আরো জানান, এ সময় অন্তত দেড়-শতাধিক যানবাহন নিয়ে মাঝ নদীতে নোঙরে থাকে রো-রো ফেরি শাহ মকদুম, কপোতী, টাপলো, রামশ্রী, রাণীগঞ্জ, রাণীক্ষেত ও যমুনা। একইসময়ে মাওয়া ঘাটে নোঙরে থাকে ফেরি বীরশ্রেষ্ঠ রুহুল আমিন ও ফেরি ফরিদপুর। পরে সকাল ৯ টায় কুয়াশা কেটে গেলে নৌরুটে ফেরি চলাচল স্বাভাবিক শুরু হয়। তবে ঘাটের উভয়পাড়ে বেলা সাড়ে ১১ টা পর্যন্ত যানজটের তীব্রতা দেখা যায় বলে ঘাট কর্তৃপক্ষ জানিয়েছে।

বাংলা ২৪ বিডি নিউজ
============================

মাওয়া-কাওড়াকান্দি রুটে ২ঘন্টা বন্ধ থাকার পর ফেরি সচল

আকস্মিক ঘন কুয়াশা
মোহাম্মদ সেলিম, মুন্সীগঞ্জ থেকে : আকস্মিক ঘন কুয়াশার কারণে মাওয়া-কাওড়াকান্দি নৌ রুটে দুই ঘন্টা বন্ধ থাকার পর শনিবার সকাল সাড়ে ৮টা থেকে ফেরি সচল হয়েছে। ভোর সাড়ে ৬টা থেকে ফেরি সার্ভিস সম্পূর্ণ রূপে বন্ধ হয়ে যায়। তবে ভোর ৪টা থেকে থেমে থেমে ফেরি চলাচল করছিল। এতে উভয় ঘাটে দেখা যানজট দিয়েছে। দুই সহ্রসাধিক যাত্রী নিয়ে মাঝ পদ্মায় আটকা পড়েছে ৭টি ফেরি গন্তব্যে রওনা হয়েছে।

বিআউডব্লিউটিসির ম্যানেজার সিরাজুল হক জানান, ঘনকুয়াশায় ভোর ৪টা থেকে ফেরি চলাচল বিঘিœত হলেও ভোর সাড়ে ৬টা থেকে পুরো সার্ভিসই বন্ধ হয়ে যায়। কুয়াশা কেটে যাওয়ার পর সাড়ে ৮টা থেকে ফেরি সার্ভিস সচল হয়।

আকস্মিক ঘন কুয়াশার কারণে বয়া বাতি, সিগনাল দেখতে না পাওয়ায় দুর্ঘটনা এড়াতে ফেরি সার্ভিস বন্ধ রাখা হয়। এই সময় মাঝ নদীতে রো রো ফেরী শাহ মকদুম, রাণীগঞ্জ, রাণীক্ষেত, রামশ্রী, টাপলু, কপতী ও যমুনাসহ ৭টি ফেরি মাঝ পদ্মায় আটকে যায়। কুয়াশা কেটে গেলে ফেরিগুলো গন্তব্যে রওনা হয়। এখন যানজট ক্রমশ হ্রাস পাচ্ছে।

মুন্সিগঞ্জ নিউজ
=============================

২ ঘণ্টা পর মাওয়া-কাওড়াকান্দি রুটে ফেরি চলাচল শুরু

দুই ঘণ্টা বন্ধ থাকার পর মাওয়া-কাওড়াকান্দি রুটে ফেরি চলাচল শুরু হয়েছে।

আকস্মিক ঘন কুয়াশার কারণে শনিবার ভোর সাড়ে ৬টায় এ নৌরুটে ফেরি ও লঞ্চসহ সব ধরনের নৌযান চলাচল বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। পরে কুয়াশা কেটে গেলে শনিবার সকাল সাড়ে ৮টায় ফের ফেরি ও লঞ্চসহ সব ধরনের নৌযান চলাচল স্বাভাবিক হয়।

এদিকে, দুই ঘণ্টা ফেরি সার্ভিস বন্ধ থাকায় নদীর উভয় ঘাটে যানজটের সৃষ্টি হয়। তবে ফেরি চলাচল শুরু হওয়ায় ঘন কুয়াশায় প্রায় দুই হাজার যাত্রী নিয়ে মাঝ নদীতে আটকা পড়া ৭টি ফেরি গন্তব্যে পৌঁছেছে। ফলে যানজটও কমতে শুরু করেছে।

বিআউডব্লিউটিসির ম্যানেজার সিরাজুল হক বাংলানিউজকে জানান, ঘন কুয়াশায় ভোর সাড়ে ৪টা থেকে ফেরি চলাচল বিঘিœত হচ্ছিল। পরে কুয়াশা আরও বাড়লে নদীর ভেতরের মাকিং বাতি ও সিগন্যাল অস্পষ্ট হয়ে যায়। এজন্য সম্ভাব্য দুর্ঘটনা এড়াতে ভোর সাড়ে ৬টায় ফেরি চলাচল সম্পূর্ণ বন্ধ করে দেওয়া হয়। এ সময় রাণীগঞ্জ, রাণীক্ষেত, রামশ্রী, রো রো ফেরি শাহ মকদুম ও টাপলুসহ ৭টি ফেরি বাধ্য হয়ে মাঝ পদ্মায় নোঙর করে ছিল।

পরে কুয়াশা কেটে গেলে সকাল সাড়ে ৮টায় আবার ফেরি চলাচল স্বাভাবিক হয়।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম

Leave a Reply