নিহতদের পরিবারকে ৩০ হাজার টাকা করে দেবে সরকার

মুন্সীগঞ্জের গজারিয়ায় লঞ্চ দুর্ঘটনায় নিহতদের পরিবারকে ক্ষতিপূরণ দেয়ার ঘোষণা দিয়েছেন নৌ পরিবহনমন্ত্রী শাজাহান খান। গতকাল মঙ্গলবার দুপরে দুর্ঘটনাস্থল ঘুরে দেখে তিনি সাংবাদিকদের বলেন, ‘নিহতদের প্রত্যেকের পরিবারকে ৩০ হাজার টাকা করে দেয়া হবে। তবে একই পরিবারের একাধিক ব্যক্তি মারা গিয়ে থাকলে ৪৫ হাজার টাকা করে পাবে।’ এদিকে দুর্ঘটনার কারণ তদন্তে ৩টি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

নৌ পরিবহনমন্ত্রী গতকাল দুপুর ২টার দিকে গজারিয়ার দুর্ঘটনাস্থলে পৌঁছেন। এ মন্ত্রণালয়ের সচিব আব্দুল মান্নান হাওলাদার ছাড়াও ঊর্ধ্বতন কর্মকর্তারা তার সঙ্গে ছিলেন। আধা ঘণ্টা সেখানে উদ্ধার কাজ তদারকির পর ঢাকার দিকে রওয়ানা হন মন্ত্রী। এছাড়া মুন্সীগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য এম ইদ্রিস আলী বেলা আড়াইটার দিকে ঘটনাস্থলে যান। এমভি শরিয়তপুর-১ নামের দ্বিতল লঞ্চটি শরীয়তপুরের নড়িয়া থেকে ঢাকা যাওয়ার পথে গত সোমবার রাত আড়াইটার দিকে গজারিয়ার চরকিশোরী এলাকায় দুর্ঘটনায় পড়ে। উদ্ধার পাওয়া যাত্রীরা বলেছেন, একটি কার্গো জাহাজের সঙ্গে ধাক্কা লাগলে তাৎক্ষণিকভাবে লঞ্চটি ডুবে যায়। এই ঘটনায় নৌ পরিবহন মন্ত্রণালয়, অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) এবং সমুদ্র পরিবহন অধিদপ্তর তিনটি তদন্ত কমিটি করেছে।

অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যান শামসুদ্দোহা খন্দকার দুপুরে ঘটনাস্থল থেকে সাংবাদিকদের জানান, নৌ পরিবহন মন্ত্রণালয়, বিআইডব্লিউটিএ এবং সমুদ্র পরিবহন অধিদপ্তর এই ৩টি কমিটি করেছে। নৌ পরিবহন মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা জাহাঙ্গীর আলম খান বিডিনিউজকে জানান, মন্ত্রণালয়ের গঠিত ৫ সদস্যের কমিটির প্রধান করা হয়েছে যুগ্ম-সচিব বায়তুল আমিন ভূঁইয়াকে। এ কমিটিকে দুর্ঘটনার কারণ তদন্ত করে ৫ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

উদ্ধার পাওয়া যাত্রীরা বলেছেন, দুর্ঘটনার পর আরেকটি লঞ্চের সহায়তায় ২৫-৩০ জনকে উদ্ধার করা সম্ভব হলেও কোস্ট গার্ড, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এবং অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তপক্ষের কর্মীরা গতকাল সকালে উদ্ধার অভিযান শুরু করেন।

নৌ পরিবহন মন্ত্রণালয়ের তদন্ত কমিটির বাকি সদস্যরা হলেনÑ বিআইডব্লিউটিএর একজন পরিচালক, মুন্সীগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক), সমুদ্র পরিবহন অধিদপ্তরের মুখ্য পরিদর্শক এবং নৌ পরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মোতাহার হোসেন। মোতাহার হোসেন এই কমিটির সাচিবিক দায়িত্ব পালন করবেন বলে নৌ পরিবহন মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা জাহাঙ্গীর আলম জানান।

আমাদের সময়

Leave a Reply