সংসার শুরু করা হলো না শান্তা-কামালের

বিয়ের বয়স মাত্র ২ দিন। বর-কনের হাতের মেহেদির রঙ মোছেনি। মুন্সীগঞ্জের মেঘনায় লঞ্চডুবিতে বর-কনেসহ বিয়ের ১২ বরযাত্রী নিখোঁজ রয়েছেন। মঙ্গলবার সন্ধ্যায় বর কামাল হোসেন (৩১), কনে শান্তা বেগম (২১), বরের ভাগ্নে রাকিব, বড় ভাই ফারুক মিয়া, রমজান ও রুবেল, মিনারা, পারভেজসহ কেউই বেঁচে নেই বলে অনেকটা নিশ্চিত হওয়া গেছে। এরা সবাই একই পরিবারের। এদের মধ্যে রয়েছেন বরের ভাই, ভাগ্নে-ভাগি্ন ও চাচাতো ভাই। নিহত কামাল মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার আটপাড়া গ্রামের মৃত আমির হোসেনের ছেলে। সম্প্রতি তিনি বিয়ের উদ্দেশে দুবাই থেকে দেশে ফেরেন। নিহত কামালের বড় ভাই মোঃ নুরুজ্জামান জানান, তার ভাই ১১ মার্চ বিয়ে করেন নড়িয়া উপজেলার গুলমাইল গ্রামের খলিল শেখের মেয়ে শান্তাকে। বিয়ের একদিন পর সোমবার রাত ৯টায় সুরেশ্বর লঞ্চঘাট থেকে এমভি শরীয়তপুর-১ লঞ্চে চড়েন বর-কনেসহ বিয়ের ১২ বরযাত্রী। ভাগ্য এতই নিষ্ঠুর যে, বরযাত্রীদের বাড়িতে ফেরা হয়নি নব বর-বধূকে নিয়ে। বর কামাল ঢাকার মালিবাগে বাসা নেন বিয়ের কিছুদিন আগে। নববধূকে নিয়ে ওই বাসায় ওঠার কথা ছিল তার। মঙ্গলবার বিকেলে বরযাত্রী পারভেজের লাশ উদ্ধার করা হয়েছে। বর-কনেসহ ১২ জনের লাশ রাত সাড়ে ৭টা পর্যন্ত উদ্ধার করা যায়নি।

শান্তার ভগি্নপতি স্বপন মিয়া বলেন, আমার সঙ্গে রাত ১২টায় শান্তা ও তার স্বামীর সঙ্গে কথা হয়েছে। সকালে লঞ্চ দুর্ঘটনার খবর পেয়ে তাদের মোবাইলে যোগাযোগের চেষ্টা করি। এখন পর্যন্ত তাদের কোনো সন্ধান পাইনি। নিমজ্জিত লঞ্চটির মধ্যে তারা আটকা পড়েছে বলে আমাদের ধারণা।

মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার মেঘনা নদীতে সোমবার রাতে লঞ্চডুবিতে নিখোঁজ নববধূ শান্তা বেগম

স্ত্রীকে নিয়ে যুক্তরাষ্ট্রে ফেরা হলো না শামীমের ভেদরগঞ্জ উপজেলার কার্তিকপুর গ্রামের মোহাম্মদ আলী ফকিরের ছেলে শামীম যুক্তরাষ্ট্রের নাগরিক। অসুস্থ বাবা ও মাকে দেখতে স্ত্রী পলিকে নিয়ে বাংলাদেশে আসেন। মঙ্গলবার রাত ১১টার ফ্লাইটে ফিরে যাওয়ার কথা ছিল তার। সোমবার রাতে স্ত্রী পলি বেগম, শাশুড়ি খাদিজা বেগম, ভগি্নপতি দুলাল দেওয়ান, ভায়রা ভাই নাহিদ ও তার মেয়ে নিপাকে নিয়ে ঢাকাগামী শরীয়তপুর-১ লঞ্চে রওনা হন। লঞ্চ দুর্ঘটনা কবলিত হলে ভগি্নপতি দুলাল দেওয়ান তীরে উঠতে সক্ষম হন। এদিকে ডুবে যাওয়া লঞ্চে থাকা আমেরিকা প্রবাসী শামীম ফকির অলৌকিকভাবে বেঁচে গেছেন। তাকে সবাই মৃত ভাবলেও তিনি এখন বরিশাল হাসপাতালে চিকিৎসাধীন। গতকাল রাতে রুস্তম জাহাজে শামীমের স্বজনের কাছে টেলিফোন করে চিকিৎসাধীন অবস্থায় শামীম তার অবস্থানের কথা জানান। ডুবে যাওয়া লঞ্চের ভেতর থেকে বের হওয়ার পর মুমূর্ষু অবস্থায় বরিশালগামী একটি লঞ্চ তাকে তুলে নিয়ে যায়। বাকিরা এখনও নিখোঁজ।

প্রত্যক্ষদর্শী দুলাল দেওয়ান মোবাইল ফোনে জানান, আমরা সবাই ক্যাবিনে ছিলাম। হঠাৎ লঞ্চের কাঁপুনি অনুভব করি। ক্যাবিনের দরজা খুলতে খুলতে আমাকে পানির তোড়ে ভাসিয়ে নিয়ে যায়। সাঁতরে অচেতন অবস্থায় তীরে পড়ে থাকি। স্থানীয় লোকজন আমাকে উদ্ধার করে। এখন পর্যন্ত আমার সঙ্গে থাকা অন্যদের কোনো সন্ধান পাইনি।

চালক সাদেকও সপরিবারে চলে গেলেন শরীয়তপুর-১ লঞ্চের মাস্টার আরশাদ মিয়া চাকরি ছাড়ার পর থেকে নড়িয়া উপজেলার সুরেশ্বর গ্রামের সাদেক আলী লঞ্চ চালাতেন। সোমবার ঢাকায় বড় ছেলের বাসায় বেড়াতে যাওয়ার জন্য স্ত্রী আলেয়া বেগম, মেয়ে ইতি, শ্যালক খালেক চৌকিদারকে লঞ্চে নিয়ে যান। লঞ্চ দুর্ঘটনা কবলিত হওয়ার পর ছেলে সেলিমকে মোবাইল ফোনে জানান বাবা আমরা আর কেউ বাঁচব না। মেঘনায় লঞ্চ দুর্ঘটনা হয়েছে। তোমার মা-বোনকে বাঁচানোর চেষ্টা করছি। এরপর থেকেই তার মোবাইল ফোনের সংযোগ বিচ্ছিন্ন। মঙ্গলবার দুপুর ২টায় সাদেক আলীর লাশ লঞ্চ থেকে উদ্ধার করা হয়েছে। অন্যরা এখনও নিখোঁজ।

সাদেকের ছেলে সেলিম জানান, আমার বাবা ২০ বছর ধরে লঞ্চে চাকরি করছেন। অনেক ঝড়-বৃষ্টি ও দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যেও লঞ্চ চালিয়েছেন। আমার মা, বোন, মামাসহ তার এভাবে মৃত্যু হবে আমরা কল্পনা করতে পারিনি। ফোনে দুর্ঘটনার খবর বাবা আমাকে দিয়েছেন। এরপর আমি লঞ্চের মালিক পক্ষসহ বিভিন্ন জায়গায় যোগাযোগ করেও তাদের রক্ষা করতে পারিনি।

পীরের বাড়িই শেষ দর্শন
নড়িয়া উপজেলার বাংলাবাজার গ্রামের নুরুল হক সরদার দীর্ঘদিন ধরে বসবাস করে ঢাকার মিরপুরে। স্ত্রী, মেয়ে ও নাতি-নাতনিরা পীরের বাড়ি সুরেশ্বর দরবার শরিফ দর্শনে আসবে। বাধা দেননি তিনি। স্ত্রী হোসনে আরা, মেয়ে আমেনা বেগম, কুলছুমা, দুই মেয়ের সন্তান সানজিদা, মৌলি আক্তার, মারুফা, রায়হান, আকলিমা ও রাসুল বেড়াতে আসে বাংলাবাজার গ্রামে। পীরের বাড়ি দর্শন শেষে সোমবার রাতে ঢাকায় যাওয়ার উদ্দেশে শরীয়তপুর-১ লঞ্চে চড়ে। কেউ ঢাকায় ফিরে যেতে পারেনি। তাদের কারও সন্ধানও পাওয়া যাচ্ছে না।

ইতালি প্রবাসী স্বামী-স্ত্রীকে বিদায় দিতে ১০ স্বজন নিখোঁজ
ভেদরগঞ্জ উপজেলার পুটিয়া গ্রামের এনামুল হক ও তার স্ত্রী সাথী ইতালি প্রবাসী। এক মাস আগে বেড়াতে আসেন বাংলাদেশে। বুধবার সন্ধ্যায় ফিরে যাওয়ার জন্য বিমানের টিকিট করা ছিল। বিমানবন্দরে তাকে এগিয়ে দেওয়ার জন্য ১০ জন আত্মীয় একত্রে শরীয়তপুর-১ লঞ্চে ঢাকায় যাত্রা করেন। তারা সবাই নিখোঁজ।

বাহরাইন যাওয়া হলো না শাহজালালের
নারায়ণগঞ্জ প্রতিনিধি জানান, ছয় মাস আগে বিয়ে করেছিলেন প্রেস কর্মচারী শাহজালাল। ঢাকার ফকিরাপুলের একটি প্রেসে কাজ করতেন তিনি। বিয়ের পর তিনি বাহরাইন যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। কিন্তু তার সে ইচ্ছা আর পূরণ হলো না। সোমবার রাতে লঞ্চডুবির ঘটনায় শাহজালাল প্রাণ হারালেন।

শাহজালালের শ্বশুর কাশেম জানান, বাহরাইন যেতে শাহজালাল ৩-৪ দিন আগে পাসপোর্ট তৈরির জন্য গ্রামের বাড়ি ভেদরগঞ্জ এসেছিল। কাজ শেষে শাহজালাল সুরেশ্বর ঘাট থেকে সোমবার রাত ৯টায় ঢাকার লঞ্চে ওঠেন। লঞ্চে ওঠার পর মোবাইল ফোনে শ্বশুর কাশেম, শাশুড়ি আমেনা এবং সর্বশেষ রাত সাড়ে ১১টায় নবপরিণীতা স্ত্রী ফারজানার সঙ্গে কথা বলেন। কিন্তু সকালে নির্ধারিত সময়ে বাড়ি না যাওয়ায় লঞ্চ দুর্ঘটনার খবর শুনে মুন্সীগঞ্জের গজারিয়ায় ছুটে আসেন শ্বশুর কাশেম ও শাশুড়ি আমেনা। বিকেলে জামাতা শাহজালালের লাশ নিয়ে তারা ফিরে যান ঢাকায়।

সমকাল

Leave a Reply