আর কেউ নিখোঁজ থাকার দাবি নেই: মন্ত্রী

মুন্সিগঞ্জের গজারিয়ায় লঞ্চডুবি ঘটনায় মোট ৬০ জন জীবিত রক্ষা পেয়েছেন উল্লেখ করে নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান বলেছেন, আর কেউ নিখোঁজ থাকার তথ্য তার কাছে নেই। বৃহস্পতিবার দুপুরে নৌপরিবহন মন্ত্রণালয়ে এক বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, এ পর্যন্ত ১১৭টি লাশ উদ্ধারের খবর রয়েছে তার কাছে।

তিনি বলেন, “দুর্ঘটনার পর সাঁতরে তীরে উঠে প্রাণে রক্ষা পেয়েছেন ৬০ জন। ওই লঞ্চর যাত্রী বহনের ক্ষমতা ছিল ২২৫ জন। এখন পর্যন্ত কেউ নিখোঁজ আছে, এমন দাবি আর কেউ করেননি।”

অবশ্য এরপরও নদীতে লাশ ভেসে ওঠার খবর এসেছে মুন্সীগঞ্জ থেকে।

শরীয়তপুরের নড়িয়া থেকে আড়াই শতাধিক যাত্রী নিয়ে ঢাকা যাওয়ার পথে সোমবার রাত আনুমানিক আড়াইটার দিকে মুন্সীগঞ্জের গজারিয়ার কাছে দুর্ঘটনায় পড়ে এমভি শরিয়তপুর-১ নামের দ্বিতল লঞ্চটি। রাতেই আরেকটি লঞ্চের সহায়তায় ২৫-৩০ জনকে উদ্ধার করা সম্ভব হয় বলে পরদিন সাংবাদিকদের জানিয়েছিল স্থানীয় প্রশাসন।

মন্ত্রী ১১৭ জনের লাশ উদ্ধারের কথা বললেও কোস্টগার্ডের স্থানীয় কমান্ডার ফেরদৌউস আহম্মেদ জানিয়েছেন, বেলা আড়াইটা পর্যন্ত তিন দিনে মোট ১২৬ জনের লাশ পাওয়া গেছে।

ওই দুর্ঘটনার কারণ তদন্তের অগ্রগতি জানতে চাইলে শাজাহান খান বলেন, “কোন তেলবাহী জাহাজ ধাক্কা দিয়েছে, তা এখনো সনাক্ত করা সম্ভব হয়নি। তদন্ত কমিটি জাহাজটিকে সনাক্ত করতে কাজ করছে। কমিটির রিপোর্ট পাওয়ার পর তা জনসমক্ষে প্রকাশ করা হবে।”

এ লঞ্চডুবির ঘটনায় তিনটি তদন্ত কমিটি করেছে নৌ পরিবহন মন্ত্রণালয়, বিআইডব্লিউটিএ এবং সমুদ্র পরিবহন অধিদপ্তর।

সাংবাদিকদের সঙ্গে কথা বলার আগে নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীনে টাস্কফোর্সের সিদ্ধান্ত বাস্তবায়ন, অপরিকল্পিত বালু উত্তোলন বন্ধ ও নদী-ভাঙ্গন রোধ এবং নৌপথে আইন-শৃঙ্খলা রক্ষা সংক্রান্ত এক সভায় অংশ নেন মন্ত্রী।

জনবল সংকটের কারণে নৌপথে আইন-শৃঙ্খলা কার্যকরভাবে নিয়ন্ত্রণ করা যায় না উল্লেখ করে মন্ত্রী বলেন, “রাতে বালুবাহী জাহাজ চলাচল বন্ধ থাকার কথা থাকলেও জনবল সংকটে তা পর্যবেক্ষণ করা যায় না। এ জন্য শিল্প পুলিশের মতো নৌ-পুলিশ গঠন করার উদ্যোগ নেওয়া হয়েছে।”

বালুবাহী জাহাজের ৯০ শতাংশ পানিতে তলিয়ে থাকে এবং বাতি থাকে না বলে এ ধরনের যান অন্যান্য নৌযানের জন্য ঝুঁকি সৃষ্টি করে বলেও মন্তব্য করেন তিনি।

বর্তমানে দেশে কতগুলো জাহাজ রয়েছে জানতে চাইলে শাজাহান খান বলেন, কোন মাপের কতগুলো জাহাজ রয়েছে তার পরিসংখ্যান মন্ত্রণালয়ের কাছে নেই। কোনো সরকারই এগুলোর হিসাব রাখেনি।

তিনি জানান, বর্তমান সরকার ২১ জন সার্ভেয়ার নিয়োগের প্রস্তুতি নিয়েছে। তারা আগামী তিন থেকে ছয় মাসের মধ্যে জাহাজের সংখ্যা নির্ধারণ করবে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

Leave a Reply