লঞ্চডুবি: লাশের সংখ্যা বেড়ে ১৩২

মুন্সীগঞ্জের গজারিয়ায় মেঘনা নদীতে লঞ্চডুবির দুই দিন পর আরো ২০টি লাশ ভেসে উঠেছে। এ দুর্ঘটনায় নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ১৩২ জনে। এদিকে লঞ্চটির অনেক নিখোঁজ যাত্রীর স্বজন দুর্ঘটনার দুই দিন পরেও মেঘনার তীরে এবং ট্রলার নিয়ে নদীতে খুঁজে ফিরছেন লাশ।

শরীয়তপুরের নড়িয়া থেকে আড়াই শতাধিক যাত্রী নিয়ে ঢাকা যাওয়ার পথে সোমবার রাত আনুমানিক আড়াইটার দিকে মুন্সীগঞ্জের গজারিয়ার কাছে দুর্ঘটনায় পড়ে এমভি শরিয়তপুর-১ নামের দ্বিতল লঞ্চটি। উদ্ধার পাওয়া যাত্রীরা বলেছেন, একটি কার্গো জাহাজের সঙ্গে ধাক্কা লাগলে তাৎক্ষণিকভাবে লঞ্চটি ডুবে যায়।

সেদিন রাতেই আরেকটি লঞ্চের সহায়তায় ২৫-৩০ জনকে উদ্ধার করা সম্ভব হয়। যদিও মোট ৬০ জন সেদিন সাঁতরে তীরে উঠতে পেরেছিলেন বলে দাবি করেছেন নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান।

বৃহস্পতিবার দুপুরে নৌপরিবহন মন্ত্রণালয়ে এক বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, আর কেউ নিখোঁজ থাকার তথ্য তার কাছে নেই।

মঙ্গলবার সকাল থেকে উদ্ধার অভিযান শুরু করে নৌ বাহিনী, কোস্ট গার্ড, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এবং অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) কর্মীরা প্রথম দিন মোট ৩৬টি লাশ উদ্ধার করেন।

উদ্ধারকারী জাহাজ ও হামজা ও রুস্তম ঘটনাস্থলে পৌঁছানোর পর মেঘনার মূল চ্যানেলের চরকিশোরী এলাকায় প্রায় ৭০ ফুট পানির নিচ থেকে লঞ্চটি টেনে তোলার কাজ শুরু হয় বুধবার ভোররাতে। সারাদিন চেষ্টার পর দুপুরের দিকে লঞ্চটি টেনে তীরের কাছে নিয়ে যাওয়া সম্ভব হয়।

এদিন লঞ্চ ও আশেপাশের নদী থেকে আরো ৭৬টি মৃতদেহ উদ্ধার করেন ডুবুরি ও বিআইডব্লিউটিএ কর্মীরা।

বুধবার রাতে উদ্ধার অভিযান বন্ধ রাখা হলেও বৃহস্পতিবার সকাল থেকে দুর্ঘটনাকবলিত লঞ্চটির পাশে ২০টি লাশ নদীতে ভেসে ওঠে।

মুন্সীগঞ্জের পুলিশ সুপার মো. শাহাবুদ্দিন খান জানান, সকাল থেকে দুর্ঘটনাকবলিত লঞ্চটির পাশেই ১৭টি লাশ নদীতে ভেসে ওঠে। একটি লাশ লঞ্চের ভিতর থেকে উদ্ধার করা হয়। অপর দুটি লাশ চাঁদপুরের মতলবের কাছে মেঘনা নদী থেকে ভাসমান অবস্থায় পাওয়া যায়।

এসব লাশের মধ্যে ১০ জনের পরিচয় মিলেছে বলে পুলিশ সুপার জানান।

উদ্ধাকারী জাহাজ রুস্তমের কমান্ডার ফজলুর রহমান জানান, রাতেই দুর্ঘটনাকবলিত লঞ্চটি গজারিয়া থানার ওসি শহিদুল ইসলামের কাছে হস্তান্তর করা হয়েছে।

শরীয়তপুরের সহকারী পুলিশ সুপার (নড়িয়া সার্কেল) মো. তালেবুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, নড়িয়া উপজেলার ডিঙ্গামানিক ইউপি চেয়ারম্যান আনোয়ার খান ও চামটা ইউপি চেয়ারম্যান গিয়াস উদ্দিন বারীর মাধ্যমে বুধবার পর্যন্ত মোট ৪১টি লাশ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে।

দুর্ঘটনাকবলিত লঞ্চের যাত্রীদের খোঁজে গজারিয়ায় ছুটে আসা স্বজনদের জন্য মঙ্গলবারই একটি লঙ্গরখানা খোলা হয় চর কিশোরগঞ্জে। বুধবার রাতেও সেখানে রাত কাটাতে দেখা গেছে বেশ কয়েকজনকে।

এই দুর্ঘটনায় নিহতদের স্মরণে বুধবার শরিয়তপুরের নড়িয়া উপজেলার সুরেশ্বর উচ্চ বিদ্যালয়, সুরেশ্বর মহাবিদ্যালয়, সুরেশ্বর প্রাথমিক বিদ্যালয়, হালইসার উচ্চ বিদ্যালয়ে কালো পতাকা উত্তোলনসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা কালো ব্যাচ ধারণ করে শোক পালন করেন।

কালো পতাকা উড়তে দেখা যায় সুরেশ্বর বাজার, কার্তিকপুর বাজার, ঘড়িষার বাজার, গোলার বাজার, বাংলা বাজারের প্রায় প্রতিটি দোকানপাটেও।

এ লঞ্চডুবির ঘটনায় নৌ পরিবহন মন্ত্রণালয়, বিআইডব্লিউটিএ এবং সমুদ্র পরিবহন অধিদপ্তর এই তিনটি কমিটি করেছে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

Leave a Reply