জমিদারবাড়ির দখল নিলেন কমিউনিস্ট লেনিন

হায় আদর্শচ্যুত কমিউনিস্ট! হায় আওয়ামী কমিউনিস্ট! এ জন্যই বোধহয় বলা হয়, ভাত পচলে খাওয়া যায়, পোলাও পচলে খাওয়া যায় না! মুন্সীগঞ্জে জমিদারবাড়ি দখলে নিলেন সেকালের কমিউনিস্ট, একালের আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির তথ্য ও প্রচার সম্পাদক নূহউল আলম লেনিন। জেলার শ্রীনগর উপজেলার জমিদার যদুনাথ রায়ের ভাগ্যকূল, রাঢ়িখাল ও শ্যামসিদ্ধ ইউনিয়নের প্রায় ২৫০ একর জায়গা এরই মধ্যে সরকার অর্পিত সম্পত্তির তালিকায় নিয়ে অর্ধেকের বেশি বসতি স্থাপনের জন্য লিজ দিয়েছে। বাকি সম্পত্তি কেউ কেউ জবরদখল করে রেখেছে। সর্বশেষ চিত্র অনুযায়ী চারটি মন্দির, তিনটি দিঘি, পাঁচটি পাকা ভবনসহ প্রায় ১০ একর জায়গা দখলের পাঁয়তারা চরমে। সেখানে এক বছরের জন্য লিজ নিয়ে সোয়া কোটি টাকা ব্যয়ে স্থায়ী ভবন নির্মাণ হচ্ছে। বাস্তবায়ন করছে ‘অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশন’ নামে সংগঠন, যার সভাপতি ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রচার সম্পাদক আদর্শচ্যুত কমিউনিস্ট নূহউল আলম লেনিন। তার সক্রিয় প্রভাবে এরই মধ্যে বাড়িটির ছয় একর জায়গা তার সংগঠনের নামে বরাদ্দ হয়েছে। সংখ্যালঘুদের জন্য জাতীয় রাজনীতিতে মায়াকান্না করা লেনিনের প্রতি বিক্ষুব্ধ এখন স্থানীয় মানুষ। জমিদারবাড়িতে বসবাস করা উদ্বিগ্ন সংখ্যালঘু পরিবারগুলোর কান্না শুনে সেখানে গিয়ে তাদের পাশে দাঁড়ান অধ্যাপক ড. দুর্গাদাস ভট্টাচার্যসহ মানবাধিকারকর্মী, হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্যপরিষদের নেতারা। যদুনাথ রায়ের জমিদারবাড়ির আশপাশের সংখ্যালঘু পরিবারগুলো সর্বক্ষণ রয়েছে উচ্ছেদ-আতঙ্কে। তাদের অভিযোগ, পুরনো মন্দিরগুলো সংস্কারের অভাবে ধসে পড়ছে। ভবনগুলোরও একেবারে বেহাল দশা। দিন দিন ময়লা-আবর্জনার স্তূপে পরিণত হচ্ছে এ জমিদারবাড়ির পুরাকীর্তি।

এদিকে, লিজ নিয়ে যদুনাথ রায়ের জমিদারবাড়িতে দীর্ঘদিন ধরে বসবাস করে আসছেন শত শত নারী-পুরুষ। ‘বিক্রমপুর জাদুঘর’ নির্মাণ শুরু করায় শ্রীনগর উপজেলার ভাগ্যকূল ভূমি অফিস ওই সব নারী-পুরুষকে উচ্ছেদের নোটিস দিয়েছে। নোটিস পাওয়ার পর লিজগ্রহীতারা জাদুঘর ও ভবন নির্মাণের প্রতিবাদে সোচ্চার হয়ে উঠেছেন। তারা সেখানে জাদুঘর চান না। চান হাসপাতাল, স্কুল। ২৪ ফেব্রুয়ারি বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. দুর্গাদাস ভট্টাচার্য, লেখক, সাংবাদিক, গবেষক, মানবাধিকারকর্মী সালাম আজাদ, হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের কেন্দ্রীয় নেতা অ্যাডভোকেট তাপস পাল, ক্যাপ্টেন (অব.) শচীন কর্মকারসহ বিভিন্ন পর্যায়ের ব্যক্তি জমিদারবাড়িটি পরিদর্শন করেন। এ সময় হিন্দু পরিবারগুলো নেতৃবৃন্দের কাছে জমিদারবাড়ির পুরাকীর্তি রক্ষার দাবি জানান। তারা সেখানে দীর্ঘ এক মানববন্ধন রচনা করেন। যদুনাথের বাড়ি এলাকার লিজভোগী শত শত নারী-পুরুষ ব্যানার, ফেস্টুন ও প্লাকার্ড নিয়ে ওই মানববন্ধন করেন। এসব ফেস্টুন ও প্লাকার্ডে ‘লেনিনের বিচার চাই, জাদুঘর চাই না, হাসপাতাল চাই, বিদ্যালয় চাই’ ইত্যাদি স্লোগান শোভা পায়। ভুক্তভোগী বাবুল মাঝি, আজাহার মোল্লা, খলিল মোল্লা, ইদ্রিস, ইনসান সরকার জানান, যত মানুষ লিজে আছেন তাদের অধিকাংশই নদীভাঙা অথবা বানভাসি। আমাদের উপকারে আসে এমন কিছু করেন। এই বাড়িতে আমরা জাদুঘর হতে দেব না। এ সময় অনেকে লিজ নবায়নে প্রশাসনের হয়রানিরও অভিযোগ করেন। লেনিন রাজত্বের ভয়ে এলাকার মানুষ এত দিন মুখ খুলতে সাহস পাননি বলে জানান ভুক্তভোগী মোয়াজ্জেম হোসেন মিঠু। তিনি আরও জানান, বাস্তবতা হলো যদুনাথের বাড়ি থেকে আশপাশের হাইস্কুলের দূরত্ব নূ্যনতম তিন-চার কিলোমিটার। এলাকার যোগাযোগব্যবস্থাও নাজুক। বেশির ভাগ ছাত্রছাত্রী হেঁটে বিদ্যালয়ে যায়। ফলে স্থানটিতে জরুরি ভিত্তিতে একটি বিদ্যালয় ও একটি হাসপাতাল করার সর্বসম্মত প্রস্তাব দেওয়া হয়। কিন্তু সেটা না করে কৌশলে এখানে অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশন জাদুঘর নির্মাণের নামে জমিদারবাড়ি দখল করছে। তাও আবার যার জমি তার নামে না করে বরং তার নাম চিরতরে মুছে ফেলার ষড়যন্ত্র করা হচ্ছে। তিনি আরও বলেন, জমিদার যদুনাথের বাড়ি থেকে মাত্র তিন কিলোমিটার দূরে স্যার জগদীশ চন্দ্র বসু ইনস্টিটিউটে একটি জাদুঘর রয়েছে। একই জায়গায় আরও একটি জাদুঘরের কী প্রয়োজন রয়েছে লেনিন সাহেবের। আমরা এটা হতে দেব না। যে কোনো কিছুর বিনিময়ে প্রতিহত করা হবে।

অপর দিকে, জমিদার যদুনাথের বসতভিটায় বিক্রমপুর জাদুঘর প্রতিষ্ঠার বিরুদ্ধে একটি কুচক্রী মহলের অপতৎপরতার প্রতিবাদে ২৭ ফেব্রুয়ারি দুপুর ১২টার দিকে মুন্সীগঞ্জ প্রেসক্লাবে সংবাদ সম্মেলনের আয়োজন করে ‘অগ্রসর বিক্রমপুর’ নামে একটি সংগঠন। সুবিধাভোগী-কুচক্রী মহলের চক্রান্তে উদ্দেশ্যপ্রণোদিত হয়ে দৈনিক প্রথম আলোসহ কয়েকটি সংবাদমাধ্যমের দ্বারা বিক্রমপুর জাদুঘর নিয়ে বানোয়াট ও মিথ্যা তথ্য পরিবেশন করা হয়েছে বলে সংবাদ সম্মেলনে দাবি করা হয়। ওই সংবাদ সম্মেলনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. সুফি মুস্তাফিজুর রহমান জাদুঘর প্রতিষ্ঠার বিরুদ্ধে তৎপর কুচক্রী মহলের অপ-কর্মকাণ্ডের বিরুদ্ধে সবাইকে সজাগ থাকার আহ্বান জানিয়েছেন। তিনি যদুনাথ জমিদারের বাড়ি গ্রাসে উন্মুখ স্বার্থান্বেষী মহলের অপতৎপরতা রুখে দাঁড়ানোরও আহ্বান জানান। এদিকে এ বিষয়ে অধ্যাপক ড. দুর্গাদাস ভট্টাচার্য এই প্রতিবেদকের কাছে কোনো বক্তব্য দিতে চাননি। তবে তিনি ২৭ ফেব্রুয়ারির ওই কনফারেন্সের বিষয়ে বলেন, আমি অত্যন্ত বিনয়ের সঙ্গে বলছি, মিডিয়ার মাধ্যমে কথা চালাচালি ভালো নয়। ওই দিন মুন্সীগঞ্জ প্রেসক্লাবে উনারা যে বিশ্লেষণ করেছেন এটা কাম্য নয়। সালাম আজাদ বলেন, আমি বিক্রমপুরের সন্তান এবং এই ভাগ্যকূলেরই সন্তান। আমি বা আমার পরিবারের কারও নামে এক ফোঁটা হিন্দু সম্পত্তিও কোনো ধরনের লিজ বা দখলে নেই। কিন্তু জনাব লেনিনের বসতবাড়ি এই ভাগ্যকূলে নয়, তার বসতবাড়ি লৌহজংয়ের কনকসারে। এ ছাড়া তিনি যে বাড়িতে বসবাস করেন সেটাও এক হিন্দু ভদ্রলোকের বাড়ি দখল করে নেওয়া। তারই ধারাবাহিকতায় লেনিন জমিদার যদুনাথ রায়ের বাড়ি তথাকথিত মিউজিয়ামের নামে দখল করে নিয়েছেন। তিনি আরও বলেন, আমার মতে এই দখলটা সম্পূর্ণ অবৈধ। এ ছাড়া ২০০১ সালের পরে নতুন করে কোনো লিজ নেওয়ার বিধান না থাকলেও সরকারি কর্মকর্তাদের ম্যানেজ করে তিনি সম্পূর্ণ অন্যায়ভাবে জমিদারবাড়ি লিজ নেন। শুধু লিজ নিয়েই ক্ষান্ত হননি, বর্তমান সরকারের গুরুত্বপূর্ণ কিছু ব্যক্তির নাম ব্যবহার করে এবং মুক্তিযুদ্ধের নেতৃত্বদানকারী দল আওয়ামী লীগের বিভিন্ন নেতার নাম ভাঙিয়ে উনি এই এলাকায় ত্রাসের রাজত্ব কায়েম করছেন। তার ভয়ে এলাকাবাসী ভীতসন্ত্রস্ত হয়ে পড়েছে। তিনি স্থানীয় মানুষের ঘরবাড়ি ভেঙে দিয়েছেন। সেখানে আমরা দেখেছি গোটা বাড়িই কাঁটাতারের বেড়া দিয়ে ঘিরে ফেলে বাড়িসহ তিনটি মন্দির গ্রাসের পাঁয়তারাও করছেন তিনি। কাজেই আমরা দখলবাজের রাজত্ব যে কোনো মূল্যে প্রতিহত করতে চাই। জনগণের প্রাণের দাবি এখানে জমিদার যদুনাথ কুণ্ডু মেমোরিয়াল গার্লস হাইস্কুল এবং হাসপাতাল নির্মাণ করা হোক, যা এলাকাবাসীর কাজে আসবে। এখানকার মেয়েরা শিক্ষিত হবে। কারও দখলবাজি এলাকাবাসী মেনে নেবে না।

বাংলাদেশ প্রতিদিন

বাংলাদেশ প্রতিদিনের এই রিপোর্টটির জন্য লেনিন সাহেব মামলা করেছেন। বিস্তারিত পড়ুন

Leave a Reply