৭ দিনের মধ্যেই লঞ্চডুবির তদন্ত রিপোর্ট : নৌমন্ত্রী

মুন্সীগঞ্জের গজারিয়ায় মেঘনা নদীতে লঞ্চ ডুবে যাওয়া ও হতাহতের ঘটনার তদন্ত প্রতিবেদন আগামী ৭ দিনের মধ্যেই দেয়া হবে বলে জানিয়েছেন নৌ পরিবহনমন্ত্রী শাজাহান খান। তিনি বলেছেন, আগামী ৭ দিনের মধ্যে মর্মান্তিক এ ঘটনার তদন্ত রিপোর্ট দেয়া হবে। সাংবাদিকদের কাছে আনুষ্ঠানিকভাবে তা তুলে দেয়া হবে।

বৃহস্পতিবার নৌ মন্ত্রণালয়ের সম্মেলন অবৈধভাবে বালু উত্তোলন, নদীভাঙন, নৌপথের চাঁদাবাজি সংক্রান্ত এক সভা শেষে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

সভায় স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুন, ভূমিমন্ত্রী রেজাউল করীম হীরা, বনমন্ত্রী ড. হাছান মাহমুদসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ সময় তিনি দুর্ঘটনায় পতিত লঞ্চটিতে অতিরিক্ত যাত্রী ছিল না বলে মন্তব্য করেন। তিনি বলেন, আমার জানা মতে, এ লঞ্চের ধারণ ক্ষমতা ২২৫ জন। এ পর্যন্ত লাশ উদ্ধার করা হয়েছে ১১৭টি। তীরে উঠতে পেরেছেন ৫০-৬০জন। সে হিসেবেও অতিরিক্ত যাত্রী ছিল না। তবে কিছু মালপত্র ছিল।

রাতে পণ্যবাহী জাহাজে চলাচল নিষিদ্ধ থাকলেও কিভাবে চলছে এ বিষয়ে তিনি বলেন, আইন ভঙ্গকারী ধরার জন্য পর্যাপ্ত লোকবল আমার নেই। তারপরও আমরা এদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছি, নিচ্ছি। আমাদের আগে লঞ্চ সার্ভেয়ারের পদ ছিল ৪টি। সেটিকে আমরা ২১জনে উন্নীত করেছি।

নৌমন্ত্রণালয়ের সাফল্যের কথা বলতে গিয়ে তিনি বলেন, নদী দখল অনেকটা বন্ধ করতে সক্ষম হয়েছি। আমরা বেশ কিছু ভালো কাজ হাতে নিয়েছি। আগামী ১/দেড় বছরের মাথায় আমরা আপনাদের সুখবর দিতে পারবো।

সভায় সিদ্ধান্ত বিষয়ে তিনি বলেন, নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধ করার ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হয়েছে। সভায় সকলেই এ ব্যাপারে একমত হয়েছেন। নৌ পুলিশ গঠনের বিষয়টাও প্রক্রিয়াধীন।

উল্লেখ্য, মুন্সীগঞ্জের গজারিয়ায় মেঘনা নদীতে ডুবে যাওয়া লঞ্চ এমভি শরীয়তপুর-১ থেকে বৃহস্পতিবার দুপুর সোয়া ১টা পর্যন্ত ১২৬ জনের লাশ উদ্ধার করা হয়েছে।

পুলিশ, দমকল বাহিনী ও কোস্টগার্ড যৌথভাবে এটি নিশ্চিত করেছে। তবে এখনও অনেক লাশ না পাওয়ার কথা জানিয়েছেন নিখোঁজদের স্বজনরা।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম

Leave a Reply