আওয়ামীলীগ নেতার হাতে দখল হওয়া ভাগ্যকুল খাল উদ্ধারে খনন শুরু

মোজাম্মেল হোসেন সজল, মুন্সীগঞ্জ: হাইকোর্টের নির্দেশে অবশেষে শনিবার সকালে আওয়ামীলীগ নেতার দখল করা শ্রীনগরের ভাগ্যকুল খাল পুন:উদ্ধার কাজ শুরু হয়েছে। ভাগ্যকুল উপ-স্বাস্থ্য কেন্দ্রের জায়গায় আওয়ামীলীগ নেতার নির্মিত অবৈধ মার্কেট ভবন উচ্ছেদের প্রায় ২ মাস পর গতকাল শনিবার সকাল ১০ টায় ভাগ্যকুল খালের অবৈধ বালু ভরাট জায়গা পুন:উদ্ধারে খনন কাজ শুরু করা হয়েছে। প্রায় ২০ জন মাটি কাটা শ্রমিক বালু ভরাটকৃত খালের খনন কাজ শুরু করছেন। শ্রীনগর উপজেলার ইউএনও সঞ্জয় চক্রবর্তীর নির্দেশ মোতাবেক ভাগ্যকুল ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও খালের দখলবাজ মনির হোসেন মিতুল নিজেই ওই খনন কাজের উদ্যোগ নিয়েছেন।

একটি জাতীয় দৈনিকে সংবাদ প্রকাশের পর হাইকোর্টের বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী ও জাহাঙ্গীর হোসেনের বেঞ্চ স্ব-প্রনোদিত হয়ে গত ৩ জানুয়ারি বালু ভরাটের মাধ্যমে ভাগ্যকুল উপ-স্বাস্থ্য কেন্দ্র ও পাশের খাল উদ্ধারের নির্দেশ দেন। এছাড়া দখলবাজ আওয়ামীলীগ নেতার বিরুদ্ধে স্থানীয় থানায় মামলা দায়ের করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের নির্দেশ দেয় হাইকোর্ট। ইউএনও সঞ্জয় চক্রবর্তী জানান, হাইকোর্টের নির্দেশ পাওয়ার পর ফেব্রয়ারিতে ভাগ্যকুল উপ-স্বাস্থ্য কেন্দ্রে আওয়ামীলীগ নেতার নির্মিত ব্যক্তিগত মার্কেট ভবন ভেঙ্গে তা দখলমুক্ত করা হয়েছে। এদিকে, গতকাল শনিবার সকালে দখলবাজ আওয়ামীলীগ নেতাকে দখল করা খালের বালু অপসারনের ল্েয খনন করার নির্দেশ দেয়া হলে আওয়ামীলীগ নেতা নিজেই খালে খনন কাজে হাত দেয়। আজ শনিবার বিকেল ৪ টা পর্যন্ত খালের বালু অপসারনের কাজ চলে। দখল হওয়া খালটি পুন:উদ্ধারে বালু অপসারনের কাজ শেষ করতে আরো কয়েক দিন সময় লাগবে বলে স্থনীয় প্রশাসন জানিয়েছে।

বাংলা ২৪ বিডি নিউজ
===============

মুন্সীগঞ্জে আ’লীগ নেতার ভাগ্যকুল খাল পুনরুদ্ধারে খনন শুরু

হাইকোর্টের নির্দেশে অবশেষে গতকাল শনিবার সকালে আওয়ামী লীগ নেতার দখল করা ভাগ্যকুল খাল পুনরুদ্ধার কাজ শুরু হয়েছে। ভাগ্যকুল উপ-স্বাস্থ্য কেন্দ্রের জায়গায় আওয়ামী লীগ নেতার নির্মিত অবৈধ মার্কেট ভবন উচ্ছেদের প্রায় ২ মাস পর গতকাল শনিবার সকাল ১০টায় ভাগ্যকুল খালের অবৈধ বালু ভরাট জায়গা পুনরুদ্ধারে খনন কাজ শুরু করা হয়েছে। ২০ জন মাটি কাটা শ্রমিক বালু ভরাটকৃত খালের খনন কাজ শুরু করছেন। শ্রীনগর উপজেলার ইউএনও সঞ্জয় চক্রবর্তীর নির্দেশ মোতাবেক ভাগ্যকুল ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও খালের দখলবাজ মনির হোসেন মিতুল নিজেই ওই খনন কাজের উদ্যোগ নিয়েছেন। একটি দৈনিক সংবাদ প্রকাশের পর হাইকোর্টের বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী ও জাহাঙ্গীর হোসেনের বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে গত ৩ জানুয়ারি বালু ভরাটের মাধ্যমে ভাগ্যকুল উপ-স্বাস্থ্যকেন্দ্র ও পাশের খাল উদ্ধারের নির্দেশ দেন। এ ছাড়া দখলবাজ আওয়ামী লীগ নেতার বিরুদ্ধে স্থানীয় থানায় মামলা দায়ের করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেয় হাইকোর্ট।
ইউএনও সঞ্জয় চক্রবর্তী জানান, হাইকোর্টের নির্দেশ পাওয়ার পর ফেব্রুয়ারিতে ভাগ্যকুল উপ-স্বাস্থ্য কেন্দ্রে আওয়ামী লীগ নেতার নির্মিত ব্যক্তিগত মার্কেট ভবন ভেঙে তা দখলমুক্ত করা হয়েছে। এদিকে, গতকাল শনিবার সকালে দখলবাজ আওয়ামী লীগ নেতাকে দখলকরা খালের বালু অপসারণের লক্ষ্যে খনন করার নির্দেশ দেওয়া হলে আওয়ামী লীগ নেতা নিজেই খালে খনন কাজে হাত দেয়। গতকাল শনিবার বিকাল ৪টা পর্যন্ত খালের বালু অপসারণের কাজ চলে। দখল হওয়া খালটি পুনরুদ্ধারে বালু অপসারণের কাজ শেষ করতে আরো কয়েক দিন সময় লাগবে বলে স্থানীয় প্রশাসন জানিয়েছে।

ডেসটিনি
=============

সরকারি খাল থেকে বালু সরাচ্ছেন দখলদার আ’ লীগ নেতা


কাজী দীপু:
মুন্সীগঞ্জের শ্রীনগরের ভাগ্যকুল এলাকায় দখল করা সরকারি খালের বালু সরিয়ে নিচ্ছেন দখলদার আওয়ামী লীগ নেতা।

উপজেলা প্রশাসনের নির্দেশে ওই আওয়ামী লীগ নেতা তার লোকজন নিয়ে শনিবার বেলা ১১টা থেকে বালু অপসারণের কাজ শুরু করেন।

গত ৩ জানুযারি মুন্সীগঞ্জের শ্রীনগরের ভাগ্যকুল এলাকায় বালু ভরাট করে সরকারি খাল দখল করা হয়। ওই খাল উদ্ধারের জন্য স্থানীয় প্রশাসনকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হাইকোর্টে নির্দেশ দেন।

এর পরিপ্রেক্ষিতে শ্রীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) দখলদার ভাগ্যকুল ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মনির হোসেন মিতুলকে বালু অপসারণের নির্দেশ দেন। এ নির্দেশের পর দখলদার মনির হোসেন মিতুল ভরাট করা সরকারি খালের একাংশের বালু সরিয়ে নেন।

শ্রীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা সঞ্জয় চক্রবর্তী সরকারি খাল থেকে বালু অপসারণের বিষয়টি নিশ্চিত করে জানান, উপজেলা প্রশাসনের নির্দেশের পর দখলদার মনির হোসেন মিতুল একাংশের বালু অপসারণ করেছিলেন।

তিনি আরও জানান, খালের সম্পূর্ণ অংশের বালু সরানোর তাগিদ দেওয়া হয়। তা না হলে তার বিরুদ্ধে ফৌজদারি আইনে ব্যবস্থা নেওয়ার কথা বললে দখলদার তার নিজস্ব লোকবল দিয়ে বালু সরিয়ে নিচ্ছেন।

এ ব্যাপারে ভাগ্যকুল ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মনির হোসেন মিতুলের সঙ্গে যোগাযোগের চেষ্টা করে তার সেলফোন বন্ধ পাওয়া যায়।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম

Leave a Reply