দেশে দু’টি তৃতীয় শক্তির উত্থানের সম্ভাবনা দেখা দিয়েছে

সাক্ষাৎকারে বি. চৌধুরী
বিকল্পধারার চেয়ারম্যান, সাবেক প্রেসিডেন্ট ও বিএনপি’র প্রতিষ্ঠাতা মহাসচিব অধ্যাপক একিউএম বদরুদ্দোজা চৌধুরী বলেছেন, দেশে দু’টি তৃতীয় শক্তি উত্থানের সম্ভাবনা দেখা দিয়েছে। একটি তৃতীয় রাজনৈতিক জোটের শক্তি। অপরটি অরাজনৈতিক শক্তি। সরকার যেভাবে রাজনীতিকে ডিল করবে তার ওপর নির্ভর করবে তৃতীয় শক্তির উত্থান। তিনি বলেন, দলীয় সরকারের অধীনে আগামী নির্বাচন হলে অবশ্যম্ভাবীভাবে দেশে অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটার আশঙ্কা থাকবে। তত্ত্বাবধায়ক সরকারের ইস্যুতে বিরোধী দল নির্বাচনে না গেলে ওই নির্বাচন জাতীয় ও আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্য হবে না।

মানবজমিনকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন। প্রফেসর ডা. বি. চৌধুরী বলেন, আমরা দলীয় সরকারের অধীনে নির্বাচন চাই না। সমস্যার সমাধান চাই। তত্ত্বাবধায়ক সরকারের দাবির বিষয়ে বিকল্পধারাই প্রথম কথা বলেছে। এটা জনগণের দাবি। আমরা বিশ্বাস করি, সব রাজনৈতিক দলের অংশগ্রহণে জাতীয় ও আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্য শান্তিপূর্ণ একটি নির্বাচন সম্ভব। তত্ত্বাবধায়ক ইস্যু নিয়ে সৃষ্ট সঙ্কট সমাধানে সাংবিধানিক প্রক্রিয়ার জন্য অপেক্ষা করছি। সরকার যেহেতু সংসদে পাঁচ মিনিটে ঢাকাকে দুই ভাগ করতে পারে, তাহলে মনে করি তত্ত্বাবধায়ক সরকার সম্পর্কিত সমস্যা সংসদের মাধ্যমে একদিনে সমাধান সম্ভব। আওয়ামী লীগ যখন তত্ত্বাবধায়ক সরকারের দাবি জানিয়েছিল তখন আমরা সংসদের মাধ্যমে এ সমস্যার সমাধান করেছিলাম। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, নিরপেক্ষ নির্বাচন হলে ১৪ দলের জয় লাভের সম্ভাবনা ক্ষীণ। জনগণ এ সরকারের ৩ বছরকে ব্যর্থতার চোখে দেখছে। পানি সমস্যা সমাধানে ভারতের সঙ্গে এ সরকারের কূটনীতি সম্পূর্ণ ব্যর্থ হয়েছে। এ সরকারের আমলে শেয়ারবাজার ধ্বংস হয়েছে।

অমূল্য জীবন আত্মাহুতি দিতে হয়েছে। ২৫ লাখ পরিবারের কমপক্ষে ১ কোটি ভোট নিশ্চিতভাবে তাদের হাতছাড়া হয়েছে। পানি, বিদ্যুৎ ও অর্থনৈতিক সমস্যা সমাধানে সরকার ব্যর্থ। ব্যর্থ সন্ত্রাস নির্মূলে। দ্রব্যমূল্য ও আইনশৃঙ্খলা পরিস্থিতি দরিদ্র ও স্বল্প আয়ের মানুষের দুর্দশা চরম পর্যায়ে নিয়ে যাচ্ছে। সরকারের যোগ্যতার অভাব এর মূল কারণ। আগামী নির্বাচন নিরপেক্ষ হলে সরকারকে এর চরম মূল্য দিতে হবে। এসব সমস্যা সমাধানে আমরা জনসচেতনতা বৃদ্ধি ও অন্দোলনে বিশ্বাস করি। তবে হরতালসহ সব ধরনের ধ্বংসাত্মক কর্মসূচির বিরোধিতা করি। বিকল্পধারা, জাতীয় পার্টি, গণফোরাম, কৃষক-শ্রমিক-জনতা লীগ এবং জাসদসহ অন্যদের নিয়ে তৃতীয় জোট গঠনের বিষয়টি ক্রমশ প্রকাশ্য বলে জানান তিনি।
অপর এক প্রশ্নের জবাবে ডা. বদরুদ্দোজা চৌধুরী বলেন, ভবিষ্যতে চারদলীয় জোট জনগণের পক্ষে কোন কর্মসূচি গ্রহণ করলে বিকল্পধারা তাতে সমর্থন দেবে। অংশগ্রহণ করবে। চারদলীয় জোটের ১২ই মার্চের মহাসমাবেশে বিকল্পধারা পূর্ণ সমর্থন দিয়েছিল। বি. চৌধুরী বলেন, চারদলীয় জোটের কর্মসূচিতে বাধা দেয়া সরকারের সম্পূর্ণ ভুল রাজনীতি। এর মাত্র দু’দিন পর ১৪ দলের কর্মসূচি দেয়া একটি হাস্যকর বিষয়ে পরিণত হয়েছে। তিনি আরও বলেন, যুদ্ধাপরাধ এ মানবতাবিরোধী অপরাধের বিচার হলে বিকল্পধারা সমর্থন দেবে। হত্যা, ধর্ষণ এবং অগ্নিসংযোগ অবশ্যই মানবতাবিরোধী অপরাধ। কিন্তু বিচারকাজ হতে হবে স্বচ্ছ, গ্রহণযোগ্য এবং আন্তর্জাতিক মানের।

সামনের নির্বাচনের পর সরকার গঠনের জন্য আওয়ামী লীগ আপনার দলের সমর্থন চাইলে আপনার অবস্থান কি হবে- এ প্রশ্নের জবাবে বি. চৌধুরী বলেন, ১৪ দলীয় সরকারের সামগ্রিক ব্যর্থতার পর আমাদের অনেক কিছুই ভাবতে হচ্ছে। শেষ পর্যন্ত আমরা জনগণের সঙ্গেই থাকবো। চারদলীয় জোটে বিকল্পধারার শরিক না হওয়ার কারণ জানতে চাইলে তিনি বলেন, সময় ফুরিয়ে যায়নি। অপেক্ষা করুন। কখন কোন পর্যায়ে জোটে যোগ দেয়ার কথা ভাবছেন? শেখ হাসিনা ও খালেদা জিয়ার সঙ্গে আলোচনা কোন পর্যায়ে রয়েছে? এসব প্রশ্নের জবাব এড়িয়ে তিনি বলেন, সময় আছে- দেখুন। আপনি প্রেসিডেন্ট থাকাকালে বিএনপি’র সঙ্গে কি নিয়ে দ্বন্দ্ব হয়েছিল? প্রেসিডেন্টের পদ ছেড়েছেন কেন? এসব প্রশ্নের উত্তরে বি. চৌধুরী বলেন, বড় কাহিনী ছিল। প্রয়োজনে প্রকাশ করবো।

সিরাজুল ইসলাম: মানবজমিন

Leave a Reply