চার ইটখোলার কার্যক্রম বন্ধ, একটি সরিয়ে নেওয়ার নির্দেশ

মুন্সীগঞ্জের মিরকাদিম পৌর এলাকায় নির্মাণাধীন তিনটি এবং টঙ্গীবাড়িতে একটি ইটখোলার কার্যক্রম বন্ধের নির্দেশ দিয়েছে পরিবেশ অধিদপ্তর। এ ছাড়া অপর একটি ইটখোলা আগামী এক মাসের মধ্যে পৌর এলাকা থেকে অপসারণের সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে।

পরিবেশ অধিদপ্তর সূত্রে জানা গেছে, সম্প্রতি মিরকাদিম পৌরসভার তৈলখিরা এলাকায় নদীর তীরে এ ইটখোলাগুলো গড়ে তোলা হচ্ছিল। সংশ্লিষ্ট ইটখোলার মালিকদের বুধবার পরিবেশ অধিদপ্তরের সদর দপ্তরে তলব করে আনা হয়। এরপর পরিচালক (এনফোর্সমেন্ট) মোহাম্মদ মুনীর চৌধুরী নির্মাণাধীন এ চার ইটখোলার কার্যক্রমের ওপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা আরোপ করেন এবং এআর ব্রিকস নামের অপর একটি পুরনো ইটখোলা স্থানান্তরের নির্দেশ ও পাঁচটি ইটখোলার মালিককে মোট সাড়ে পাঁচ লাখ টাকা জরিমানা দণ্ড দেন।

পরিচালক (এনফোর্সমেন্ট) মোহাম্মদ মুনীর চৌধুরী কালের কণ্ঠকে জানান, পরিবেশ আইন উপেক্ষা এবং পরিবেশের বিষয় বিবেচনা না এনে ভবিষ্যতে বেপরোয়া ইটখোলা নির্মাণের প্রবণতা বন্ধে এ শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়।

নির্মাণাধীন ইটখোলার মালিকরা প্রতিজ্ঞা করেছেন, তাঁরা পরিবেশ অধিদপ্তরের অনুমতি ছাড়া নির্মাণকাজে আর অগ্রসর হবেন না। অন্যদিকে এআর ব্রিকসের মালিক প্রতিজ্ঞা করেন, তিনি পৌর এলাকার বাইরে আধুনিক প্রযুক্তির ইটখোলা স্থাপন করে পরিবেশ সংরক্ষণ করবেন। শিগগির তিনি (পরিবেশ অধিদপ্তরের পরিচালক) ওই এলাকা সরেজমিন পরিদর্শন করে এলাকাবাসীর সঙ্গে মতবিনিময় করবেন বলে জানান। তবে কোনোভাবেই পরিবেশকে বিপর্যস্ত ও জনস্বাস্থ্যের ক্ষতি এবং কৃষি জমি বিনষ্ট করে কাউকে ইটখোলা করতে দেওয়া হবে না বলে কঠোর হুঁশিয়ারি করেন। এ ধরনের উদ্যোগ নেওয়া হলে তিনি তাৎক্ষণিকভাবে গ্রেপ্তার, মামলা দায়ের এবং ইটখোলা সম্পূর্ণ ভেঙে দিয়ে মালামাল জব্দ করবেন বলে খোলার মালিকদের জানিয়ে দেন।

কালের কন্ঠ

Leave a Reply