শতকোটি টাকার রক্ষাবাঁধে ভাঙন

প্রমত্তা পদ্মার করাল গ্রাসে মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ির হাসাইল-বানারি ইউনিয়ন রক্ষায় প্রায় শতকোটি টাকা ব্যয়ে নির্মাণ করে হয়েছিল রক্ষাবাধ। এখন এ রক্ষাবাঁধেই ভাঙন দেখা দিয়েছে। ইতোমধ্যে হাসাইল বাজারের পশ্চিমাংশ নদীগর্ভে বিলীন হয়ে গেছে। এছাড়া টঙ্গীবাড়ি ও লৌহজং উপজেলার বিস্তীর্ণ এলাকা নদীগর্ভে বিলীন হয়ে যাচ্ছে। ফলে মুন্সীগঞ্জ জেলার মানচিত্র বদলে যাচ্ছে।

চলতি বর্ষা মৌসুমের আগে সংস্কার করা না হলে বাঁধটি পদ্মায় বিলীন হয়ে যাবে। হাসাইল বাজারসহ পাঁচগাঁও, লৌহজংয়ের কলমা ইউনিয়নের শত শত ঘর-বাড়ি, আবাদি জমিসহ অনেক এলাকা পদ্মায় হারিয়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে।

বিগত বছর গুলোতে টঙ্গিবাড়ির হাসাইল বানারির ১৬টি মৌজার মধ্যে ১৫টি মৌজা, পাঁচগাঁও ও কলমা ইউপির শত শত বাড়ি-ঘর বিলীন হয়ে গেছে।

সূত্র জানায়, পদ্মার ভাঙন থেকে হাসাইল ইউনিয়নকে রক্ষার জন্য গত চারদলীয় জোট সরকারের সময় প্রাথমকিভাবে ১২ কোটি টাকা ব্যয়ে রক্ষাবাঁধ নির্মাণ করা হয়। অপরিকল্পিতভাবে এ বাধ নির্মাণ করায় তা নির্মার্ণের কয়েকদিন পরই নদীতে বিলীন হয়ে যায়।

সূত্র আরও জানায়, পরে গত তত্ত্বাবধায়ক সরকারের সময় এ রক্ষাবাঁধ নির্মাণে ১০০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়। ২০০৯-১০ অর্থ বছরে ৭৫ কোটি টাকা ব্যয়ে হাসাইল বাজার থেকে আড়াই কিলোমিটার দীর্ঘ বাধঁটি নির্মাণ করা হয়।

গত বর্ষা মৌসুম থেকে এ বাঁধটিতে ভাঙন দেখা দেয়। হাসাইল বাজারের পশ্চিম দিকের অনেকাংশ ভেঙে পড়েছে। দিন দিন এ ভাঙনের মাত্রা বাড়ছে।

‘পদ্মা ভাঙন রক্ষা’ কমিটির আহ্বায়ক লায়ন জাহাঙ্গীর আলম বাংলানিউজকে জানান, বাঁধটির ক্ষতিগ্রস্ত অংশের সংস্কার করে পশ্চিমাংশ কলমা পর্যন্ত এবং পূর্বে দিঘিরপাড় পর্যন্ত সম্প্রসারণ না করলে বর্ষা মৌসুমে পদ্মার পানির তোড়ে বাধঁটির ভেতরের অংশ ভেঙে পড়বে। তাতে পুরো বাঁধটি নদীতে বিলীন হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

হাসাইল-বানারি ইউনিয়নের সাবেক মেম্বার শাহজাহান বলেন, ‘নদীতে তিন দফা বাড়ি ভাঙার পর হাসাইল বাজার এলাকায় আশ্রয় নিয়েছি’।

তার মতো নদীভানের শিকার শত শত পবিরার টঙ্গীবাড়ি-হাসাইল রাস্তার পাশে আশ্রয় নিয়েছে।
এ প্রসঙ্গে পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী আমজাদ হোসেন বাংলানিউজকে জানান, বাঁধটি সংস্কারের জন্য আড়াই কোটি টাকা বরাদ্দ চাওয়া হয়েছে। তবে এখনও পর্যন্ত কোনো বরাদ্দ পাওয়া যায়নি বলে তিনি জানান।

কাজী দীপু, জেলা প্রতিনিধি
বাংলানিউজটোয়েন্টিফোর.কম
===================

মুন্সীগঞ্জে নদী ভাঙ্গনে ক্ষতিগ্রস্ত মানুষের আর্তি : ভাঙ্গনরোধ হবে কবে ?

হাসাইল বাজারের পশ্চিম অংশে রক্ষা বাঁধ ভেঙ্গে পড়ছে

মোজাম্মেল হোসেন সজল, মুন্সীগঞ্জ: পদ্মার ভাঙ্গনে মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ি ও লৌহজং উপজেলার বিস্তীর্ণ এলাকা নদীগর্ভে বিলীন হয়ে যাচ্ছে। নদী ভাঙ্গনের মুখে পড়ে এ জেলার মানচিত্র বদলে যাচ্ছে। পদ্মার ভাঙ্গন থেকে টঙ্গীবাড়ির হাসাইল-বানারী ইউনিয়ন রক্ষার জন্য প্রায় ১শ’কোটি টাকা ব্যয়ে নির্মিত রক্ষা বাঁধে ভাঙ্গন দেখা দিয়েছে। ইতিমধ্যে হাসাইল বাজারের পশ্চিমাংশ নদীগর্ভে বিলীন হয়ে গেছে। চলতি বর্ষা মৌসুমের আগে বাঁধ সংস্কার না করা হলে সম্পূর্ণ বাঁধটি পদ্মায় বিলীন হয়ে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। এতে হাসাইল বাজারসহ পাঁচগাঁও, লৌহজংয়ের কলমা ইউনিয়নের শত শত ঘর-বাড়ি, আবাদি জমিসহ বিস্তৃীর্ণ এলাকা পদ্মার করাল গ্রাসে হারিয়ে যাবে।পদ্মার করাল গ্রাসে টঙ্গীবাড়ি উপজেলার বানারী এলাকার ১৬টি মৌজার মধ্যে ১৫টি মৌজা, পাঁচগাঁও ও কলামা ইউনিয়নের শত শত বাড়ি-ঘর ইতিমধ্যে বিলীন হয়ে গেছে ।

পদ্মার ভাঙ্গন থেকে হাসাইল ইউনিয়নকে রক্ষার জন্য গত বিএনপি সরকারের সময় প্রাথমকিভাবে ১২ কোটি টাকা ব্যয়ে রক্ষা বাঁধ নির্মাণ করা হয়। অপরিকল্পিতভাবে এ বাঁধ নির্মাণ করায় তা নির্মাণের কয়েকদিন পরেই নদীতে বিলীন হয়ে যায়। পরে গত তত্তাবধায়ক সরকারের সময় এ রক্ষা বাধ নির্মাণে একশ’ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়।

গত ২০০৯-২০১০ অর্থ বছরে ৭৫ কোটি টাকা ব্যয়ে হাসাইল বাজার থেকে আড়াই কিলো মিটার দীর্ঘ এ বাধটি নির্মাণ করা হয়। গত বর্ষা মৌসুম থেকে এ বাঁধটিতে ভাঙ্গন দেখা দেয়। হাসাইল বাজারের পশ্চিম দিকের অনেকাংশ ইতোমধ্যে ভেঙ্গে পড়েছে এবং দিন দিন এ ভাঙ্গনের মাত্রা বৃদ্ধি পাচ্ছে। আসন্ন বর্ষা মৌসুমের আগে এ বাঁধটি সংস্কার না করলে বাঁধটি সম্পূর্ণ নদী গর্ভে বিলীন হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী মো. আমজাদ হোসেন জানান, এখন পর্যন্ত বাঁধ সংস্কারের কোন বরাদ্দ পাওয়া যায়নি। এ বাঁধ সংস্কারের জন্য আড়াই কোটি টাকা বরাদ্দ চাওয়া হয়েছে। অভিজ্ঞ মহলের অভিমত, বাঁধটির ক্ষতিগ্রস্ত অংশের সংস্কার করে কলমা পর্যন্ত এবং পর্বে দিঘীরপাড় পর্যন্ত সম্প্রসারিত না করলে বর্ষা মৌসুমে পদ্মার পানির তোড়ে বাঁধটির ভেতরের অংশ ভেঙ্গে পড়বে।

এতে সম্পূর্ণ বাঁধটি বিলীন হয়ে যাবে। এদিকে, হাসাইল-বানারী এলাকায় ‘পদ্মার ভাঙ্গন ঠেকাও, বিক্রমপুর বাঁচাও’ দাবিতে পদ্মার ভাঙ্গন রক্ষা কমিটি গঠিত হয়। বাঁধ সংস্কারের দাবিতে শনিবার মনিরুল ইসলাম মন্টু বেপারীর সভাপতিত্বে এক মহাজনসমাবেশে আয়োজন করা হয়। সভা চলাকালে টঙ্গীবাড়ি উপজেলা আওয়ামী লেিগর সাধারণ সম্পাদক ডা.হেদায়েতউল ইসলাম বাদল মল্লিক সদলবলে এসে বাধা দেয়। এ সময় বিশেষ অতিথি ভাস্কর রাশা বক্তব্য দিচ্ছিলেন। পরে সভাটি পণ্ড হয়ে যায়। এ সভায় প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট নাট্যকার মামুনুর রশীদ। পদ্মা ভাঙ্গন রক্ষা কমিটর আহ্বায়ক লায়ন মো. জাহাঙ্গীর আলম ভাঙ্গন রোধে দ্রুত কর্যকরী ব্যবস্থা গ্রহণের জন্য দাবি জানান। হাসাইল-বানারী ইউনিয়নের সাবেক মেম্বার শাহজাহান বলেন, তিন দফা বাড়ি ভাঙ্গার পর হাসাইল বাজার এলাকায় আশ্রয় নিয়েছি। প্রায় ৫ কোটি টাকার সম্পাদ নদীগর্ভে বিলীন হয়ে গেছে। সব হারিয়ে ছোট্ট একটি দোচালা ঘরে এখন তার আশ্রয়। নদী ভাঙ্গা শত শত পবিরার এখন টঙ্গীবাড়ি-হাসাইল রাস্তার পাশে আশ্রয় নিয়েছে।

বাংলা ২৪ বিডি নিউজ

Leave a Reply