সমঝোতা স্মারক সইয়ের লক্ষ্যে রাতে মালয়েশিয়া যাচ্ছে প্রতিনিধি দল

পদ্মা সেতু
পদ্মা সেতু প্রকল্প নিয়ে মালয়েশিয়ার সঙ্গে সমঝোতা স্মারক (এমওইউ) সইয়ের লক্ষ্যে যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদেরের নেতৃত্বে বাংলাদেশের প্রতিনিধিদল রোববার রাতে মালয়েশিয়া যাচ্ছে। আগামী মঙ্গলবার মালয়েশিয়ায় দুই দেশের মধ্যে এমওইউ সই হওয়ার কথা রয়েছে। বাংলাদেশের পক্ষে ওবায়দুল কাদের এবং মালয়েশিয়ার পক্ষে সে দেশের প্রধানমন্ত্রীর বিশেষ দূত সামি ভেলু (মন্ত্রী পদমর্যাদার) এমওইউ সই করবেন।

জানা যায়, প্রতিনিধিদলে যোগাযোগমন্ত্রী ছাড়াও অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সিনিয়র সচিব ইকবাল মাহমুদ, সেতু বিভাগের ভারপ্রাপ্ত সচিব খোন্দকার আনোয়ারুল ইসলাম ও পদ্মা সেতু প্রকল্পের পরিচালক শফিকুল ইসলাম রয়েছেন।

এ ব্যাপারে যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, এমওইউ সই করতে আমরা রোববার মালয়েশিয়া যাচ্ছি। দিনক্ষণ চূড়ান্ত না হলেও খুব শিগগির মূল চুক্তি সই হবে। আগামী ১০ মাসের মধ্যে পদ্মা সেতুর নির্মাণকাজ শুরু করা সম্ভব হবে।

এদিকে মালয়েশিয়ার সঙ্গে এমওইউ করার আগে বিশ্বব্যাংক বা দাতাদের সঙ্গে করা ঋণচুক্তি বাতিল করা হবে কি না, এ বিষয়ে কোনো ব্যাখ্যা না দেয়ায় অস্পষ্টতা তৈরি হয়েছে। তবে সেতু বিভাগ সূত্র জানায়, মালয়েশিয়ার সঙ্গে এমওইউ করার আগে বিশ্বব্যাংকের সঙ্গে করা ঋণচুক্তি বাতিল করতে হবে না। এমওইউ’র বিষয়ে একটি চিঠি দিয়ে শিগগির জানিয়ে দেবে অর্থনৈতিক সম্পর্ক বিভাগকে (ইআরডি)। মালয়েশিয়ার সঙ্গে চূড়ান্ত চুক্তির আগে দাতাদের সঙ্গে চুক্তি বাতিল করা হবে।

সরকারের নীতিনির্ধারণী পর্যায়ের একজন কর্মকর্তা জানান, বিশ্বব্যাংকের সঙ্গে ঋণচুক্তির স্বাভাবিক মৃত্যু হয়েছে। এটা বাতিল করা এখন সময়ের ব্যাপার।

সূত্র জানায়, মালয়েশিয়ার সঙ্গে সমঝোতার আগে দাতাদের সঙ্গে করা চুক্তির কী হবে, সে বিষয়ে নির্দেশনা চেয়ে ফেব্রুয়ারির মাঝামাঝি সেতু বিভাগ থেকে প্রধানমন্ত্রীর দপ্তরে সারসংক্ষেপ পাঠানো হয়। বিশ্বব্যাংকের সঙ্গে আলোচনার মাধ্যমে সমাধানের পথ খোঁজা যায় কি না, সে লক্ষ্যে তখন ধীরে চলো নীতি নেয়া হয়েছিল। কিন্তু গত সপ্তাহে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ইআরডিকে নির্দেশ দেয়া হয়েছে, যেন মালয়েশিয়ার সঙ্গে এমওইউ সইয়ের বিষয়টি দাতাদের জানিয়ে দেয়া হয়।

বাংলা ২৪ বিডি নিউজ

Leave a Reply