পদ্মা সেতুর কাজ শুরু অক্টোবরে

আগামী অক্টোবর মাসের মধ্যেই দেশে সবচেয়ে বড় অবকাঠামো প্রকল্প পদ্মা সেতুর কাজ শুরু হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সোমবার জাতীয় অর্থনৈতিক পরিষদে সংসদীয় স্থায়ী কমিটির প্রতিনিধিদের সঙ্গে এক প্রাক বাজেট আলোচনার শুরুতে এ কথা জানান তিনি।

তবে কাদের অর্থায়নে এ সেতুর কাজ শুরু হবে সে বিষয়ে কিছু বলেননি অর্থমন্ত্রী।

৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু নির্মাণে এর আগে বিশ্ব ব্যাংকসহ আরো কয়েকটি দাতা সংস্থার সঙ্গে ঋণচুক্তি করেছিল সরকার। ওই সময় প্রকল্প ব্যয় ধরা হয় ২৯০ কোটি ডলার।

তবে প্রকল্পে দুর্নীতির অভিযোগ তুলে গত সেপ্টেম্বরে অর্থছাড় স্থগিত করে বিশ্ব ব্যাংক। এর পর এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি), জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা (জাইকা) ও ইসলামী উন্নয়ন ব্যাংকও ঋণ সহায়তা ছাড় করেনি।

এ অবস্থায় গত ফেব্রুয়ারিতে এ প্রকল্পে আগ্রহ প্রকাশ করে মালয়শিয়া। গত ২৫ মার্চ মালয়শিয়ার মন্ত্রিসভা পদ্মা সেতুতে বিনিয়োগ প্রস্তাব অনুমোদন করে।

এর ধারাবাহিকতায় গত ১০ এপ্রিল পদ্মা সেতু নির্মাণে মালয়শিয়ায় সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করে বাংলাদেশ।

সমাঝোতা স্মারকে সই করে দেশে ফেরার পর যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, মালয়শিয়া কর্তৃপক্ষ বিস্তারিত প্রস্তাব দিলেই এই সেতু নির্মাণের জন্য চূড়ান্ত চুক্তি হবে। এরপর চলতি বছরই মূল সেতুর নির্মাণ কাজ শুরু হয়ে যাবে বলে আশা প্রকাশ করেন তিনি।

বিডিনিউজ টোয়েন্টিফোর

Leave a Reply