শ্রীনগরে ভ্রাম্যমাণ ইউপি অফিস

রাসেল মাহমুদ, মুন্সীগঞ্জ থেকে: শ্রীনগর উপজেলার পাটাভোগ ইউনিয়ন পরিষদের সার্বিক কার্যক্রম চলছে খোলা আকাশের নিচে, চায়ের দোকানে, বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানসহ চেয়ারম্যান যখন যেখানে থাকেন সেখানেই। এ নিয়ে চরম দুর্ভোগ পোহাচ্ছেন ইউনিয়নের বাসিন্দারা। তারা নাগরিকত্ব সার্টিফিকেট, প্রত্যয়নপত্র, জন্ম নিবন্ধন সার্টিফিকেট, ওয়ারিশন সার্টিফিকেট, পাসপোর্ট এটেস্টেটসহ যাবতীয় কার্যক্রমে চরম ভোগান্তির শিকার হচ্ছেন। স্বাধীনতার পর থেকে এখনও পর্যন্ত ইউনিয়ন পরিষদের ভূমি অধিগ্রহণ বা পরিষদ ভবন নির্মাণ হয়নি। এ নিয়ে এলাকাবাসীর মাঝে রয়েছে চরম ক্ষোভ ও হতাশা।

এ ইউনিয়নে কমপক্ষে ২৩ হাজার লোকের বসবাস। তাদের প্রয়োজন অনুযায়ী চেয়ারম্যানকে তারা পায় না। চেয়ারম্যানকে ফোন দিয়ে জানতে হয় তিনি কোথায় আছেন, পরে তাদের সমস্যা নিয়ে সেখানেই ছুটে যেতে হয়। পরে তাদের পড়তে হয় আরেক দফা বিভ্রান্তিতে। এদিক-সেদিক থেকে ইউনিয়ন পরিষদের সচিবকে খুঁজে বের করতে হয়। ভ্রাম্যমাণভাবে বিচরণ করেন সচিব। সুনির্দিষ্ট কোন অফিস না থাকাতে এই পরিস্থিতির শিকার হচ্ছেন জনগণ। ব্যাহত হচ্ছে প্রধানমন্ত্রীর দেয়া ২০২১ ভিশন কার্যক্রম। বেশ কিছুদিন বন্ধ থাকার পর উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশে কোন রকমভাবে তথ্য সেবা কার্যক্রম চলছে হোগলাগাঁও আবদুল হাসেম উচ্চ বিদ্যালয়ের একটি কক্ষে। তদারকির অভাবে সেখানেও নিয়মিত পাওয়া যায় না কম্পিউটার অপারেটরকে।

এ পরিস্থিতিতে জনগণকে সামাল দিতে হিমশিম খেতে হচ্ছে বর্তমান ইউপি চেয়ারম্যান আবুল কালাম আজাদ ডালুকে। জুসুরগাঁও গ্রামের বাসিন্দা আবদুল মজিদ মিয়া বলেন, স্বাধীনতার পর থেকে এখনও এই ইউনিয়ন পরিষদের কোন অফিস আমরা দেখিনি। আগের চেয়ারম্যানরা কেউ কেউ রাস্তার পাশে দোকানঘর ভাড়া নিয়ে অফিস কার্যক্রম চালিয়েছেন। বর্তমান চেয়ারম্যানও জুসুরগাঁও এলাকায় রাস্তার পাশে একটি টিনের ঘর তুলে অফিস চালাচ্ছিল। কিন্তু কিছুদিন আগে স্থানীয় প্রশাসন সেই অফিসটিও ভেঙে দিয়েছে। এখন ঠিকানা বিহীনভাবে এই ইউনিয়নের অফিস কার্যক্রম চলছে। এটা আমাদের জন্য খুবই দুঃখজনক একটি পরিস্থিতি। ১ নং ওয়ার্ড পূর্ব বেজগাঁও গ্রামের বাসিন্দা মো. লিটন বলেন, পরিষদের কোন অফিস না থাকাতে চেয়ারম্যানকে খুঁজে পেতে সমস্যায় পড়তে হয়। তাকে ফোন দিয়ে জানতে হয় তিনি কোথায় আছেন। পরে তার দেয়া সময় ও ঠিকানা অনুযায়ী চেয়ারম্যানের শরণাপন্ন হতে হয়। আমরা এ ইউনিয়নের বাসিন্দা হয়েও নাগরিক সুবিধা থেকে পুরোপুরি বঞ্চিত।

৩ নং ওয়ার্ড মেম্বার মো. আবুল বেপারী বলেন, জনগণ আমাদের কাছে আসলে তাদের সঙ্গে কথা বলার জন্য বসতেও কোন জায়গা দিতে পারি না। কোন চায়ের দোকান বা রাস্তার পাশে দাঁড়িয়ে তাদের সমস্যার কথা শুনতে হয়। পাটাভোগ ইউনিয়নের চেয়ারম্যান আবুল কালাম আজাদ (ডালু ) বলেন, গত বছরের জুন মাসে নির্বাচনে জনগণের ভোটে নির্বাচিত হওয়ার পর ৩১শে আগস্ট ২০১১ ইউনিয়ন পরিষদের দায়িত্ব গ্রহণ করেছি। কিন্তু পরিষদের কার্যক্রম চালানোর জন্য কোন অফিস পাইনি এবং আমার নিজেরও কোন অফিস নেই। এতে ইউনিয়ন পরিষদের কার্যক্রম চালাতে আমি নিজেই সমস্যায় ভুগতে থাকলাম। একপর্যায়ে নিজের ব্যক্তিগত টাকা ও বন্ধুবান্ধবের দেয়া অনুদানের মাধ্যমে জুসুরগাঁও রাস্তার পাশে সরকারি জায়গায় একটি টিনের পাটাতন ঘর তুলে পরিষদের কার্যক্রম চালাচ্ছিলাম। কিন্ত গত তিন মাস আগে স্থানীয় প্রশাসন অফিসটিও ভেঙে দিয়েছে। এখন যেহেতু আমার নিজের নির্দিষ্ট কোন বসার জায়গা নেই। সেহেতু জনগণের সমস্যা হচ্ছে এটা সত্য। এখন আমি কি করবো? এ অবস্থায় জনগণ আমাকে পেতে হলে তাদের ফোন করেই আমাকে খুঁজে বের করতে হয়। বর্তমানে ভাসমানভাবে ইউনিয়ন পরিষদের অফিসিয়াল কার্যক্রম ও জনগণের সেবায় কাজ করে যাচ্ছি।

মানবজমিন

Leave a Reply