এই স্লোগানে বিশ্ব সাম্যের যোগসূত্র আছে

আগামী ২৯ এপ্রিল আন্তর্জাতিক নৃত্য দিবস। এ উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমীতে আজ থেকে শুরু হচ্ছে সাতদিনের নৃত্য উৎসব। বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালায় এর উদ্বোধন হবে সন্ধ্যা সাড়ে ৬টায়। কথা বলেছেন উৎসবের আয়োজক বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার সভাপতি লায়লা হাসান।

এবার তো আন্তর্জাতিক নৃত্য দিবসের তিন দশক পূর্তি হচ্ছে।

হ্যাঁ। ১৭২৭ সালের ২৯ এপ্রিল ফ্রান্সের নৃত্য সংস্কারক জঁ্য জর্জেস নভেরা জন্মেছিলেন। ১৯৮২ সালে তার জন্মদিনকে ইউনেস্কো আন্তর্জাতিক নৃত্য দিবস ঘোষণা করে। প্রতি বছর এই দিবস উপলক্ষে প্যারিস থেকে বিশ্বের বিভিন্ন দেশে একটি বাণী পাঠানো হয়। এ বছর বাণী দিয়েছেন সিডি লার্বি চেরকাওভি।

আপনাদের এবারের আয়োজন বেশ বড় মনে হচ্ছে?
এবারও সাতদিন ধরে উৎসব হবে, তবে আয়োজনটা বেশ বড়। সাত দিনে মঞ্চায়ন হবে আটটি নৃত্যনাট্য। উৎসবের দ্বিতীয় দিন থেকে সমাপনী দিনের নৃত্যনাট্য মঞ্চায়ন হবে জাতীয় চিত্রশালার মঞ্চে। থাকছে নৃত্যমেলা, মঙ্গলনৃত্য, নৃত্যানুষ্ঠান, শোভাযাত্রা, সেমিনার ও আজীবন সম্মাননা পদক বিতরণ। উৎসব উৎসর্গ করা হয়েছে প্রয়াত নৃত্যগুরু পীযূষ কিরণ পালকে। ঢাকার বাইরে নৃত্যশিল্পী সংস্থার আঞ্চলিক শাখাগুলোও নৃত্য দিবস উদযাপন করবে। প্রতিদিন বিকেল ৩টায় শুরু হবে অনুষ্ঠান। এবারের স্লোগানও ‘নৃত্যের তালে তালে বিশ্ব আজ এক সাথে’।

স্লোগান একই রাখার কারণ কী?

গত কয়েক বছর ধরেই এ স্লোগান ব্যবহার করা হচ্ছে। আমরা মনে করি, নৃত্যের দলের মতো দলগত সাম্য পৃথিবীতে খুব প্রয়োজন। ‘নৃত্যের তালে তালে বিশ্ব আজ এক সাথে’ স্লোগানটির সঙ্গে বিশ্ব সাম্যের যোগসূত্র রয়েছে।

পাঠ্যক্রমে নৃত্যকে অন্তর্ভুক্ত করার প্রক্রিয়া কতদূর এগিয়ে নিতে পেরেছেন?
প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ে নৃত্যকে অন্তর্ভুক্ত করার জন্য আমরা শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাব পেশ করেছিলাম। মন্ত্রণালয় থেকে শিগগিরই এ বিষয়ে ঘোষণা আসবে।

সমকাল

Leave a Reply