পদ্মা সেতু: এডিবির শরণ নিচ্ছে সরকার

দেশের বৃহত্তম অবকাঠামো প্রকল্প পদ্মা সেতু নির্মাণে বিশ্ব ব্যাংকের বিকল্প হিসেবে প্রকল্পটির অন্যতম অর্থ যোগানদাতা এশীয় উন্নয়ন ব্যাংক-এডিবির শরণাপন্ন হচ্ছে সরকার। বিষয়টি নিয়ে এডিবি’র সঙ্গে আলোচনা করতে বুধবার ফিলিপাইনের রাজধানী ম্যানিলা যাচ্ছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ম্যানিলায় সংস্থাটির সদর দপ্তরে আগামী ৩-৫ মে এর বার্ষিক সভা হবে।

সোমবার সন্ধ্যায় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে দেওয়া এক সাক্ষাৎকারে অর্থমন্ত্রী বলেন, “এডিবির বার্ষিক সভা নীতি-নির্ধারণী সভা হলেও আমি সংস্থাটির শীর্ষ কর্মকর্তাদের কাছে পদ্মা সেতুর বিষয়টি গুরুত্বের সঙ্গে উপস্থাপন করব।”

সেতু নির্মাণের কাজ দ্রুত শুরু করতে সরকারের আগ্রহের কথা তুলে ধরে তিনি বলেন,“সুনির্দিষ্ট কোনো প্রমাণ ছাড়াই বিশ্বব্যাংক দুর্নীতির অভিযোগ তুলে তাদের অর্থায়ন স্থগিত রেখেছে। বেশ কিছুদিন ধরে বিষয়টি ঝুলে আছে। আমরা তো বসে থাকতে পারি না।”

তিনি বলেন, “আমরা নভেম্বরের মধ্যে সেতুর কাজ শুরু করতে চাই। সে ক্ষেত্রে যদি এডিবি বিশ্বব্যাংককে ছাড়া পদ্মা সেতু নির্মাণে এগিয়ে আসে তাহলে আমরা অবশ্যই তাদের স্বাগত জানাব এবং এটা আমাদের জন্য ভালো হবে বলেই আমি মনে করি।”

২৯০ কোটি ডলারে ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু প্রকল্পে বিশ্ব ব্যাংক ১২০ কোটি ডলার দেওয়ার জন্য সরকারের সঙ্গে চুক্তি করলেও পরে দুর্নীতির অভিযোগ তুলে অর্থায়ন স্থগিত করে। এতে এডিবির দেওয়ার কথা ৬১ কোটি ডলার।

এডিবির সঙ্গে আলোচনায় ইতিবাচক ফল পাওয়ার আশা প্রকাশ করে মুহিত বলেন, “প্রধান ঋণদাতা তারা হবে কি না, সেটা পরে ঠিক হবে। আমাদের এখন প্রধান কাজ হচ্ছে এডিবিকে রাজি করানো। এডিবি যদি রাজি হয়, তাহলে কে লিড ডোনার হবে, সেটা নিয়ে কোনো সমস্যা হবে না।”

বিশ্ব ব্যাংকের অর্থায়ন স্থগিতে আটকে থাকা পদ্মা সেতু নির্মাণে ইতোমধ্যে মালয়শিয়ার সঙ্গে সমঝোতা স্মারক (এমওইউ) সই করেছে সরকার।

এই অবস্থায় এডিবিসহ অন্য সংস্থাগুলোর টাকায় পদ্মা সেতু কীভাবে নির্মাণ হবে- এ প্রশ্নের উত্তরে অর্থমন্ত্রী বলেন, “আমি আগেও বলেছি, মালয়শিয়ার সঙ্গে এমওইউ স্বাক্ষর হয়েছে মাত্র, এর চেয়ে বেশি কিছু নয়। অন্য কোনো ভালো পথ পাওয়া গেলে আমরা অবশ্যই সেই পথ বেছে নেব।

আর এখানে একটি বিষয় মনে রাখতে হবে। এডিবি পদ্মা সেতু নির্মাণে অন্যতম ঋণদাতা সংস্থা। তারা যদি এগিয়ে আসে তাহলে আমাদের অবশ্যই তাদের বিষয়টিকে গুরুত্বের সঙ্গে বিবেচনা করতে হবে।”

সেক্ষেত্রে এডিবির অর্থায়ন বাড়বে কি না- এ প্রশ্নের উত্তরে মুহিত বলেন, “আমরা তাদের অনুরোধ করব। সেটা আলোচনার মাধ্যমে ঠিক হবে। তবে আমাদের এখন প্রধান কাজ হচ্ছে- এডিবির সঙ্গে ফলপ্রসূ আলোচনা।”

“আমরা এডিবিকে প্রস্তাব দেব। সে ক্ষেত্রে তারা যদি বিশ্ব ব্যাংককে বাদ দিয়ে এগিয়ে আসে, তাহলে আমরা অবশ্যই তাদের নিয়ে পদ্মা সেতু নির্মাণ করব,” যোগ করেন তিনি।

সে বিষয়টিকে মাথায় নিয়েই ম্যানিলা যাচ্ছেন বলে জানান মুহিত ।

নাম প্রকাশ না করার শর্তে এডিবির ঢাকা অফিসের এক কর্মকর্তা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বিষয়টি নিয়ে এডিবি ম্যানিলা অফিসের শীর্ষ কর্মকর্তাদের মধ্যেও আলোচনা হচ্ছে। বাংলাদেশ সরকার চাইলে এবং আনুষ্ঠানিক প্রস্তাব দিলে ইতিবাচক ফল আসতে পারে।”

বিগত তত্ত্বাবধায়ক সরকারের সময় পদ্মা সেতুর নির্মাণ ব্যয় ধরা হয়েছিল ১৪০ কোটি ডলার। তখন এই সেতু নির্মাণে বিশ্বব্যাংক ও এডিবি- দু সংস্থাই ৩০ কোটি (৩০০ মিলিয়ন) ডলার করে ঋণ দিতে চেয়েছিল।

দুই সংস্থাই সেতু নির্মাণে লিড ডোনার হতে আগ্রহ প্রকাশ করে। এনিয়ে তাদের মধ্যে তখন মতদ্বন্দ্বও সৃষ্টি হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত সেতু নির্মাণ ব্যয় বেড়ে যাওয়ায় এবং বিশ্ব ব্যাংক বেশি অর্থায়ন করায় পরে তাদেরই লিড ডোনার করা হয়।

আবদুর রহিম হারমাছি
প্রধান অর্থনৈতিক প্রতিবেদক
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

Leave a Reply