পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতি হয়েছে :বিশ্বব্যাংক

পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতির বিষয়ে বিশ্বব্যাংক আরও একটি প্রতিবেদন জমা দিয়েছে সরকারের কাছে। ওই প্রতিবেদনেও দুর্নীতি হয়েছে বলে মন্তব্য করেছে সংস্থাটি। এ অভিযোগের পরিপ্রেক্ষিতে দুর্নীতির সঙ্গে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে বাংলাদেশ সরকারকে আবারও তাগিদ দিয়েছে বিশ্বব্যাংক। গতকাল বিশ্বব্যাংকের ঢাকা অফিস থেকে পাঠানো এক বিবৃতিতে এ কথা বলা হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এরপরও সরকার গ্রহণযোগ্য ব্যবস্থা না নিলে ঋণচুক্তি বাতিল করতে পারে বিশ্বব্যাংক। তবে ইআরডির একটি সূত্র জানায়, বিশ্বব্যাংকের সঙ্গে চুক্তির কার্যকারিতার মেয়াদ এখনও বহাল আছে।

চুক্তি বাতিলের বিষয়ে বিশ্বব্যাংকের পক্ষ থেকে কোনো কিছু বলা হয়নি। জানা গেছে, পদ্মা সেতুতে দুর্নীতির বিষয়টি সর্বশেষ ১২ এপ্রিল সরকারের কাছে আবারও তুলে ধরে বিশ্বব্যাংক। প্রথম অভিযোগটি করেছিল গত বছর। ওই সময় সরকারকে জানানো হয়েছিল, বাংলাদেশের পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতি হয়েছে। বিশ্বব্যাংকের পক্ষ থেকে দুর্নীতির অভিযোগটি জোরালোভাবে করা হলেও সরকার এখন পর্যন্ত কোনো ব্যবস্থা নেয়নি। বরং দুদক গঠিত তদন্ত প্রতিবেদনে দুর্নীতির কোনো প্রমাণ পাওয়া যায়নি বলে সরকারের পক্ষ থেকে বলা হয়।
গতকাল বিশ্বব্যাংকের ঢাকা অফিসের কান্ট্রি ডিরেক্টর অ্যালেন গোল্ডস্টেইন বিবৃতিতে বলেন, বিশ্বব্যাংক যখন তার কোনো প্রকল্পে গুরুতর ও বিশ্বাসযোগ্য দুর্নীতির প্রমাণ পায়, তখন আমরা সদস্য দেশের সংশ্লিষ্ট সরকারের কাছে তদন্তের ফলাফল বা তথ্যাদি পেশ করি। পদ্মা সেতু প্রকল্পের ক্ষেত্রে আমরা একই পথ অনুসরণ করেছি।

সমকাল

Leave a Reply