সিরাজদিখানে লক্ষ্যমাত্রার চেয়ে ধানের আবাদ বৃদ্ধি

বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি
মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলায় ধানের আবাদ লক্ষ্যমাত্রার চেয়ে বৃদ্ধি পেয়েছে। উপজেলার কিছু কিছু এলাকায় ধান কাটা শুরু হয়েছে। চলতি মাসের মধ্যেই উপজেলার পুরো ধানকাটা শেষ হবে। ধানের দাম ও ফলনে কৃষকের মুখে হাঁসি ফুঁটে উঠেছে। শিয়ালদী গ্রামের কৃষক আশ্রাফ আলী জানান, গতবারের চেয়ে এবার ফলন ভাল হয়েছে দামও ভাল। এবার ইরি- বোরো মৌসুমে একর প্রতি ৮০/৮৫ মন ধান ফলন হয়েছে। আমি ২ একর জমিতে ইরি আবাদ করেছিলাম। ভবাবছিলাম শিলা বৃষ্টিতে ব্যাপক ক্ষতি হবে, তেমনটা হয় নাই। আমার ধান কাটা শেষ হয়েছে। শিকার পুর গ্রামের সিদ্দিক মিয়া জানান, আমি বর্গা চাষী, ৩ একর জমিতে ধানের আবাদ করেছি। প্রতি বছর জমি ভাড়া নিয়ে এক মৌসুম ধান চাষ করি। আমার ফলন ভাল হয়েছে, দামও ভাল এ মাসের শেষে ধান কাটব। যদি কোন প্রাকৃতিক দুর্যোগ না আসে তাহলে ভাল ফলন ঘরে তুলতে পারব।

উপজেলা সহকারি উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা রাসেদুল হাসান জানান, গতবারের চেয়ে এবারের ইরি- বোরো ধানের ফলন ভাল। আলুর পর পর যে ধান চাষ করা হয়েছে তা এখন কাটা হচ্ছে। প্রতি মণ ধান ৪৫০- ৫৫০ টাকায় বিক্রি হচ্ছে।

উপজেলা কৃষি অফিসার শোভন কুমার ধর জানান, এবার লক্ষমাত্রা ছিল ৪ হাজার ৯শত হেক্টর। চাষাবাদ হয়েছে ৫ হাজার ৩ শত ১৫ হেক্টর। উপশি জাতের ধান (২৮, ২৯, ৫০ ও বীণা-৭) ৫ হাজার ৩ শত হেক্টর, স্থানীয় জাত ১০ হেক্টর ও হাইব্রীড ৫ হেক্টর জমিতে আবাদ করা হয়েছে। উপজেলার ৩০ ভাগ ধান কাটা হয়েছে, ৩০ শে মে’র মধ্যে সব ধান কাটা শেষ হবে। এখন পর্যন্ত যা ফলন হয়েছে ভাল। গতবার ৫ হাজার ৪৫ হেক্টর জমিতে চাষাবাদ হয়েছিল।

মুন্সিগঞ্জ নিউজ

Leave a Reply