ইজারাদারের অত্যাচারে অতিষ্ঠ হয়ে শ্রীনগরে ইউএনও অফিস ঘেরাও

ব্যবসায়ীদের আল্টিমেটাম
মোজাম্মেল হোসেন সজল: মুন্সীগঞ্জের শ্রীনগরে আলআামিন বাজারে ইজারাদারের অত্যাচারে অতিষ্ঠ হয়ে আজ বুধবার ব্যবসায়ীরা ইউএনও অফিস ঘেরাও করে রাখে। এ সময় ব্যবসায়ীরা সকাল ৯টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত তাদের দোকানপাট বন্ধ রেখে প্রতিবাদ জানায়। পরে ইউএনও সঞ্জয় চক্রবর্তী ও শ্রীনগর থানার অফিসার ইনচার্জ মিজানুর রহমানের আশ্বাষে ব্যবসায়ীরা তাদের কর্মসূচি প্রত্যাহার করে নেয়। তবে এক সপ্তাহের মধ্যে ইজারা বাতিল করে ব্যবসায়ীদের উপর অত্যাচার বন্ধ না করলে তারা অনির্দিষ্ট কালের জন্য দোকানপাট বন্ধ ও ঢাকা-দোহার সড়ক অবরোধের আলটিমেটাম দেয়।

আলআামিন বাজার কমিটির সভাপতি মামুনুর রশীদ জানান, এ বাজার থেকে প্রতিবছর সরকারকে ৩৬ হাজার টাকা খাস কালেকশন করে দেওয়া হত। অথচ এবছর উপজেলা প্রসাশন মাত্র ২৫হাজার ৫শ’ টাকায় শিলা আক্তার নামে একজনকে বাজারটি ইজারা দেয়। সে ইজারা নেওয়ার পর থেকে খুচরা ব্যবসায়ীদের কাছ থেকে ১০ টাকার বদলে এক থেকে দেড়শ টাকা ইজারা দাবি করে। কোন ব্যাবসায়ী তার দাবি অনুযায়ী ইজারা দিতে অপারগতা প্রকাশ করলে ব্যবসায়ীদেরকে অশালিন ভাষায় গালিগালাজ, বহিরাগত সন্ত্রাসীদের দিয়ে আক্রমনের ভয় ও দোকান ভেঙ্গে দিয়ে মিথ্যা মামলায় ফাসানোর হুমকি দেয়। ফলে মাছ, ফল, শাক-সবজিসহ খুচরা ব্যবসায়ীরা এ বাজারে আসা ছেড়ে দিয়েছে। মার্কেটের ব্যবসায়ীরা অভিযোগ করেন, নিয়ম বর্হিভূতভাবে তাদের কাছে প্রতিদিন ৫০ টাকা করে ইজারা দাবি করা হচ্ছে।

বাংলা ২৪ বিডি নিউজ
==================

শ্রীনগরে ইউএনও কার্যালয় ঘেরাও

মুন্সীগঞ্জের শ্রীনগরে আলামিন বাজারে ইজারাদারের অত্যাচারে অতিষ্ঠ হয়ে দোকানপাট বন্ধ রেখে উপজেলা পরিষদ (ইউএনও) কার্যালয় ঘেরাও করেন ব্যবসায়ীরা।

বুধবার সকাল ৯টা থেকে বেলা ১২টা পর্যন্ত ব্যবসায়ীরা ইউএনও কার্যালয় ঘেরাও করে রাখেন।

এ সময় ইউএনও সঞ্জয় চক্রবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিলে ব্যবসায়ীরা তাদের কর্মসূচি প্রত্যাহার করে নেন। তবে এক সপ্তাহের মধ্যে ইজারা বাতিল করে ব্যবসায়ীদের ওপর অত্যাচার বন্ধ না করলে অনির্দিষ্টকালের জন্য দোকানপাট বন্ধ ও ঢাকা-দোহার সড়ক অবরোধের আল্টিমেটাম দিয়েছেন তারা।

এ ব্যাপারে আলামিন বাজার কমিটির সভাপতি মামুনুর রশিদ বাংলানিউজকে জানান, এ বাজার থেকে প্রতি বছর সরকারকে ৩৬ হাজার টাকা খাস কালেকশন দেওয়া হতো। অথচ এ বছর মাত্র সাড়ে ২৫ হাজার টাকায় শিলা আক্তার নামে একজনকে বাজারটি ইজারা দিয়েছে উপজেলা প্রশাসন।

তিনি আরও জানান, ইজারা নেওয়ার পর শিলা আক্তার খুচরা ব্যবসায়ীদের কাছ থেকে ১০ টাকার বদলে একশ থেকে দেড়শ টাকা ইজারা দাবি করছেন। কোনো ব্যাবসায়ী তার দাবি অনুযায়ী ইজারা দিতে অপারগতা প্রকাশ করলে তাদের অশালীন ভাষায় গালিগালাজ, বহিরাগত সন্ত্রাসীদের দিয়ে আক্রমণের ভয় ও দোকান ভেঙে দিয়ে মিথ্যা মামলায় ফাঁসানোর হুমকি দেন তিনি।

ব্যবসায়ীরা জানান, এ অবস্থায় মাছ, ফল, শাক-সবজিসহ খুচরা ব্যবসায়ীরা এ বাজারে আসা ছেড়ে দিয়েছেন।

ব্যবসায়ীদের অভিযোগ, নিয়ম বর্হিভূতভাবে তাদের কাছে প্রতিদিন ৫০ টাকা করে ইজারা দাবি করা হচ্ছে।

এ ব্যাপারে শ্রীনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মিজানুর রহমান জানান, বিষয়টি ঘেরাও নয়, ব্যবসায়ীরা মানববন্ধন ও বিক্ষোভ প্রদর্শন করেছে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম

Leave a Reply