ধলেশ্বরী-শীতলক্ষ্যা মোহনায় শাহ সিমেন্টের অবৈধ জেটি নির্মাণ

উচ্ছেদের গুজব
মোজাম্মেল হোসেন সজল: মুন্সীগঞ্জ শহরের উপকন্ঠ মুক্তারপুর এলাকায় ধলেশ্বরী-শীতলক্ষ্যা মোহনা দখল করে জাহাজ নোঙরের জন্য নির্মিত শাহ সিমেন্ট ফ্যাক্টরীর অবৈধ জেটি উচ্ছেদের কথা গত কয়েকদিন ধরেই শোনা যাচ্ছিল। নারায়নগঞ্জ থেকে রুস্তম ও হামজা নামের সরকারি দু’টি জাহাজও নোঙর করে আছে নদীর মোহনায়। এমন গুজব খবরে রোববার সকাল থেকে দুপুর পর্যন্ত স্থানীয় সাংবাদিকরা ছুটাছুটি করেছে। রোববার সকাল ৯ টার দিকে জেটি উচ্ছেদে ম্যাজিষ্ট্রেট ও নারায়নগঞ্জের বিআইডব্লিউটিএ’র উর্ধ্বতন কর্মকর্তারা রুস্তম-হামজা সহযোগে ঘটনাস্থলে এসে কাজ শুরু করেছেন বলে গোটা শহর ও শহরের উপকন্ঠ মুক্তারপুরে খবর ছড়িয়ে পড়ে। এতে রোববার সকাল ১০ টা থেকে ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় কর্মরত সাংবাদিকরা ক্যামেরা হাতে ছুটতে থাকে শাহ সিমেন্ট ফ্যাক্টরীতে। সাংবাকিদের মধ্যে কেউ সিমেন্ট ফ্যাক্টরীর মূল ভবনে আবার কেউ ট্রলারযোগে ধলেশ্বরী-শীতলক্ষ্যা মোহনার কাছে অবৈধ জেটির কাছে ছুটে যান। দুপুর ২ টা পর্যন্ত এ তাপদাহের মধ্যে মুক্তারপুর এলাকার শাহ সিমেন্ট ফ্যাক্টরীর মূল ভবন ও নদী মোহনায় জেটিতে সাংবাদিকরা অবস্থান করলেও উচ্ছেদের লক্ষ্যে কোন ম্যাজিষ্ট্রেট ও সরকারি দপ্তরের কোন কর্মকর্তার দেখা পাননি। ফলশ্রুতিতে সাংবাদিকরা ঘাম জড়িয়ে ফিরে আসেন প্রেসক্লাবে। গত বুধবার ১৬ মে দুপুরে নির্বাহী ম্যাজিষ্ট্রেট আব্দুল কাদেরের নেতৃত্বে বিআইডব্লিউটিএ শাহ সিমেন্ট ফ্যাক্টরীর ওই অবৈধ জেটি উচ্ছেদ করতে গিয়ে শ্রমিকদের বাঁধার মুখে ৬ ঘন্টা পর সন্ধ্যায় ফিরে আসে। এ ঘটনায় পরদিন বৃহস্পতিবার সেখানে আসে রুস্তম নামের জাহাজ।

এরপর জেটি উচ্ছেদে কোন অভিযান না চালালেও শুক্রবার থেকেই শহর-শহরের উপকন্ঠ জুড়ে অবৈধ জেটি উচ্ছেদ হচ্ছে-এমন গুজব খবর ছাড়াতে থাকে। এ প্রসঙ্গে নির্বাহী ম্যাজিষ্ট্রেট আব্দুল কাদের সাংবাদিকদের জানান, এটি উচ্ছেদ করবে মূলত: নারায়নগঞ্জের বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ। গেলো ১৬ মে উচ্ছেদের লক্ষ্যেই তাকে ওই দপ্তরের লোকজন ডাকে। এতে তিনি পুলিশ বেষ্টিত অবস্থায় জেটি উচ্ছেদে গেলেও শাহ সিমেন্ট ফ্যাক্টরীর কর্তৃপক্ষ ও শ্রমিকদের বাঁধার মুখে ফিরে আসেন। তৎসঙ্গে বিআইডব্লিউটিএর কর্মকর্তারাও ফিরে যান দপ্তরে। শাহ সিমেন্ট ফ্যাক্টরীর অপারেশন পরিচালক হাফেজ সেকান্দার বলেন- জেটি উচ্ছেদ হচ্ছে না। প্রশাশন ও সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তা ও সিমেন্ট ফ্যাক্টরীর কর্তৃপক্ষের মধ্যে জেটি উচ্ছেদের বিষয়টি রফাদফা হয়ে গেছে।

উল্লেখ্য, সম্প্রতি ধলেশ্বরী-শীতলক্ষ্যা নদীর মোহনায় জাহার নোঙরে নদী দখল করে জেটি নির্মান করে সিমেন্ট ফ্যাক্টরীটি। তাছাড়া- ফ্যাক্টরীর সিমেন্টের অ্যাশ উড়ে এসে শহর লাগোয়া ধলেশ্বরী নদীর তীরবর্তী হাটলক্ষীগঞ্জ, নয়াগাঁও, মীরেশ্বরাই, চরমুক্তারপুরসহ আশপাশ এলাকার পরিবেশ দুষন করে চলছে বলে অভিযোগ করেছেন ওই সব এলাকাবাসী। সামান্য বাতাসেই সিমেন্ট ফ্যাক্টরী অ্যাশ দ্বারা আশাপাশের সমস্ত এলাকা অন্ধকারাচ্ছন্ন হয়ে পড়ে।

বাংলা ২৪ বিডি নিউজ

Leave a Reply