উপশহর গড়তে বিনিয়োগ করবে সাহারা

সমঝোতা স্মারক
বাংলাদেশের আবাসন খাতে বিনিয়োগের জন্য গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সঙ্গে একটি সমঝোতা স্মারকে সই করেছে ভারতের শীর্ষস্থানীয় শিল্পগ্রুপ সাহারা।

বুধবার গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী আব্দুল মান্নান খানের উপস্থতিতে মন্ত্রণালয়ে এই সমঝোতা স্বাক্ষরিত হয়।

সাহার ইন্ডিয়া পরিবারের পক্ষে এতে সই করেন চেয়ারম্যান সুব্রত রায় সাহারা। আর বাংলাদেশের পক্ষে ছিলেন যুগ্ম সচিব (উন্নয়ন) সৈয়দ মাতলুবুর রহমান ও রাজউক চেয়ারম্যান প্রকৌশলী নুরুল হুদা।

এই স্মারকে বলা হয়, ঢাকার আশেপাশে কয়েকটি উপশহর গড়ে তোলার জন্য সরকার উপযুক্ত নির্মাতা প্রতিষ্ঠান খুঁজছে এবং সাহারা পরিবার এ কাজ করার জন্য যোগ্য প্রতিষ্ঠান। কম আয়ের মানুষদের জন্য বাসস্থান নির্মাণে দুই পক্ষ একে অপরকে সহযোগিতা করবে।

গণপূর্তমন্ত্রী আব্দুল মান্নান বলেন, দুই পক্ষই একে অপরের প্রতি সম্মান দেখিয়ে এক সঙ্গে কাজ করে লাভজনক অবস্থানে থাকতে পারবে।

ঢাকায় একটি কার্যালয় খোলার মাধ্যমে প্রস্তাবনা তৈরি করে তা চূড়ান্ত করার জন্য সরকারের কাছে জমা দেবে সাহারা।

বাংলাদেশে বিনিয়োগের সম্ভাবনা খতিয়ে দেখতে সাহারা ইন্ডিয়া পরিবারের কর্ণধার সুব্রত রায় ২০ সদস্যের একটি প্রতিনিধিদল নিয়ে মঙ্গলবার বিকেলে ঢাকা পৌঁছান। বিমানবন্দরে তাকে স্বাগত জানান সংসদ সদস্য ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম।

সুব্রত রায় বাংলাদেশের আবাসন প্রকল্পে বিপুল পরিমাণে বিনিয়োগ করতে আগ্রহী, যার আদি বাড়ি ঢাকার বিক্রমপুরে। বাংলাদেশে প্রথম সফরে স্ত্রী স্বপ্না রায়ও তার সঙ্গে রয়েছেন। তারা উঠেছেন হোটেল রূপসী বাংলায়।

বাংলাদেশের প্রতি টানের কথা উল্লেখ করে সাহারা চেয়ারম্যান বলেন, “ছেলেবেলায় আমি আমার মায়ের কাছ থেকে বিক্রমপুরের কথা এত শুনেছি যে, মনে হচ্ছে, আমি আমার নিজের দেশে এসেছি, আমার নিজের মাটিতে পা রেখেছি।”

বাংলাদেশে কি পরিমাণ বিনিয়োগ করবে সাহারা তা জানাননি সুব্রত।

“আমি পত্রিকায় দেখলাম বিলিয়ন বিলিয়ন ডলারের বিনিয়োগের কথা বলা হচ্ছে। কিন্তু এখন বলা কঠিন আসলেই কি পরিমাণ বিনিয়োগ করা হবে।”

সম্প্রতি টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়, ঢাকার কাছে পাঁচটি উপশহর গড়ে তোলার জন্য ৮০ হাজার কোটি রুপি বিনিয়োগের প্রাথমিক পরিকল্পনা চূড়ান্ত করেছে সাহারা পরিবার। এ নিয়ে বাংলাদেশে বিনিয়োগ বিনিয়োগ বোর্ডের সঙ্গে সাহারা কর্মকর্তাদের কয়েক দফা বৈঠকও হয়েছে।

বাংলাদেশে সাহারা গ্রুপের জনসংযোগ কার্যালয় জানিয়েছে, সুব্রত রায় সফরে সরকারের উচ্চপদস্থ কর্মকর্তা, ব্যবসায়ী নেতা এবং রাজনীতিবিদদের সঙ্গে আলোচনা করবেন।

সুব্রত রায় ১৯৭৮ সালে সাহারা ইন্ডিয়া পরিবার প্রতিষ্ঠা করেন। মহারাষ্ট্রে অ্যাম্বি ভ্যালি নামের আবাসন প্রকল্প গড়ে তুলে সুনাম অর্জন করে সাহারা।

আবাসন প্রকল্প দিয়ে শুরু হলেও এখন অর্থনৈতিক সেবা, জীবন বীমা, মিউচুয়াল ফান্ড, আবাসিক খাতে অর্থ যোগান, অবকাঠামো, সংবাদপত্র ও টেলিভিশন, বিনোদন, চলচ্চিত্র প্রযোজনা, স্বাস্থ্যসেবা, পণ্য উৎপাদন, ক্রীড়া এবং তথ্য প্রযুক্তি খাতে সাহারার ব্যবসা ছড়িয়ে আছে।

আইপিএলের দল পুনে ওয়ারিয়র্সের মালিক সাহারা পরিবার, যে দলে বাংলাদেশের তামিম ইকবালও সদস্য।

টাইম ম্যাগাজিনের বিচারে, ভারতীয় রেলওয়ের পর জনশক্তির দিক দিয়ে সাহারা গ্রুপ দেশটির দ্বিতীয় বৃহত্তম প্রতিষ্ঠান।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

Leave a Reply