সিরাজদিখানে বালু দস্যুরা বেপরোয়া পুলিশ অসহায়

বালুদস্যুদের নিয়ন্ত্রনে ধলেশ্বরী নদী। সন্ত্রাসীবাহিনী নির্মমভাবে এলাকার মানুষকে জীম্মিকরে নদী গর্ভথেকে বালু লুট করে নিয়ে যাচ্ছে। ফলে নদী গর্ভে হাজার হাজার হেক্টর কৃষিজমিও বসতবাড়ী বিলিন হবার অশংঙ্কা করা হচ্ছে। জানাগেছে, মুন্সীগঞ্জ জেলার সিরাজদিখান উপজেলার প্রত্যন্ত অঞ্চল সৈয়দপুরের ফুলহার এলাকার ধলেস্বরী নদীতে এমন অবস্থা চলছে। স্থানীয় কৃষকরা জানিয়েছেন, দিনের পরদিন নদীতীরে চেকপোষ্ট বসিয়ে বিশাল এলাকার নিয়ন্ত্রন নিয়েছে সন্ত্রাসী বাহিনী। নদী পারের হাজার হাজার মানুষকে জীম্মি করে বালুদস্যুরা লাখ লাখ টাকার বালু প্রতিদিন লুটকরে নিয়ে যাচ্ছে। প্রতিদিন সন্ত্রাসীরা অবৈধ অস্ত্রের মাধ্যমে ফাকা গুলি ছুড়ে এলাকায় অতঙ্ক ছড়িয়ে দিচ্ছে । প্রায় পনের দিন যাবত এঅব্স্থা চলে আসলেও পুলিশ বালুসন্ত্রীদের বিরুদ্ধে পদক্ষেপ নিচ্ছে না ফলে এলাকার জনসাধারন ক্রমেই ফুসে উঠছে।

বালুদস্যুদের বিরুদ্ধে ব্যাবস্থা নেয়ার জন্য থানা প্রশাসনকে বলেও কোন প্রতিকার পাচ্ছেন না ভুক্তভোগি জনসাধারন। তবে পুলিশ তাদের অসহাত্বের কথা স্বিকার করে বলেছেন বালু দস্যুদের প্রতিরোধ করতে পর্যাপ্ত ফোর্সের অভাব রয়েছে। অপরদিকে নদীতিরের মানুষ অভিযোগ করে বলেছেন, বালুদস্যু সন্ত্রাসীরা অবৈধ অস্ত্র নিয়ে প্রকাশ্য এলাকায় মহড়া দিচ্ছে।
সরেজমিন এলাকা ঘুড়ে জানা গেছে, বালুদস্যু সম্রাট ও রাশেদের নেত্রিত্বে দশটি ড্রেজার মেশিনের মাধ্যমে বালু উত্তোলন করা হচ্ছে। আর অর্ধশত সন্ত্রাসী এলাকায় টহলদিয়ে নিরাপদে বালু পাচার করছে। সন্ত্রাসীদের চেকপোষ্ট অতিক্রম করে ড্রেজার মেশিন এলাকায় প্রবেশ করা কারো পক্ষে সম্ভব হচ্ছে না।

এব্যাপারে সিরাজদিখান উপজেলার চেয়ারম্যান মহিউদ্দিন আহম্মেদের সাথে যোগাযোগ করলে তিনি জানান, পুলিশ বালুদস্যুদের বিরুদ্ধে ব্যাবস্থা নিচ্ছে না। ফলে এলাকার জনসাধারনের মাঝে ক্ষোভ বিরাজ করছে। তিনি বাল্যুদস্যুদের সাথে তার সখ্যতার কথা অস্বিকার করেন। অপরদিকে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মাহবুব হোসেন অসহায়ত্বের কথা স্বীকার করে বলেছেন, পর্যাপ্ত ফোর্সের অভাবে অভিযান পরিচালনা করা হচ্ছে না তবে দু একদিনের মধ্যে বালুদস্যুদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হবে।

টাইমস্ আই বেঙ্গলী

Leave a Reply