কৃষক শ্রমিক জনতা লীগের সম্মেলনবাজেটে সাধারণ মানুষের জন্য কিছু নাই

বি চৌধুরী
সাধারণ মানুষ, কৃষক আর ছাত্রদের ঠকিয়ে বাজেট পেশ করা হয়েছে। বাজেটে কালো টাকার সঙ্গে আপোস করা হয়েছে। বাজেটে সাধারণ মানুষের জন্য কিছু নাই। এই সরকার বড় বড় নীতির কথা বলে কালো টাকার সঙ্গে আপোস করে- দুপুরে জাতীয় প্রেস ক্লাবের বর্ধিত হলে কৃষক শ্রমিক জনতা লীগের ছাত্র সংগঠন ছাত্র আন্দোলন ঢাকা মহানগর শাখার ২০১২ সালের সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন অধ্যাপক ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী। কৃষক শ্রমিক জনতা লীগের প্রতিষ্ঠাতা সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী বীর উত্তম এই সম্মেলনের উদ্বোধন করেন।

বাজেটের সমালোচনা করে বি চৌধুরী বলেন, অর্থমন্ত্রী একই ধারায় একই রকম ঘাটতি বাজেট বারবার দিচ্ছেন। আল্লাহই জানেন, ব্যাংক থেকে কতো টাকা আদায় করবেন তিনি। এবার কথা বলার ওপরও ট্যাক্স বসিয়েছেন। টেলিফোন ও ফ্যানের মতো জরুরি জিনিসের ওপরও ট্যাক্স বসিয়েছেন।

কাদের সিদ্দিকী তার বক্তব্যে বলেন, ছাত্রদের রাজনীতিতে ব্যবহার করা হচ্ছে। বাংলাদেশের কোনো আন্দোলন ছাত্রদের অংশগ্রহণ ছাড়া সফল হয়নি। কিন্তু এখন ছাত্ররা নিজেদের ঐতিহ্য ভুলে মেরুদণ্ডহীন হয়ে পড়েছে। এভাবে পুরো জাতি মেরুদণ্ডহীন হয়ে পড়ছে। দেশের মানুষের মুক্তির জন্য ছাত্রদের জাতীয় ক্ষেত্রে আরো ভূমিকা রাখতে হবে।

বিচারপতির বিষয়ে তিনি আরো বলেন, বিচারক কখনো বাদী হতে পারেন না। কারো কোনো অভিযোগ নেই, অথচ আদালত নিজেই বাদী হয়ে নানা রকম কথা বলছেন। এটা চুলকে চুলকে ঘা করার মতো।স্পিকার যথার্থই বলেছেন, আদালত জনগণের বিরুদ্ধে দাঁড়ালে জনগণ রুখে দাঁড়াবে।

সম্মেলনের আহবায়ক কাওসার জামান খানের সভাপতিত্বে বক্তব্য রাখেন সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী আবুল হাসান চৌধুরী, কৃষক শ্রমিক জনতা লীগের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান খোকা বীরপ্রতীক, শিক্ষা ও পরিবেশ বিষয়ক সম্পাদক ইকবাল সিদ্দিকী, কেন্দ্রীয় নেত্রী ও কাদের সিদ্দিকীর সহধর্মিনী নাসরিন কাদের সিদ্দিকী, ইসলামী আন্দোলনের মহানগর সভাপতি এটিএম হেমায়েত উদ্দিন, ছাত্র আন্দোলন কেন্দ্রীয় কমিটির যুগ্ম সম্পাদক হাবিব উন নবী খান প্রমুখ।

কালের কন্ঠ

Leave a Reply