মাওয়া নৌরুট ও ঢাকা-মাওয়া মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ

হাজার হাজার যাত্রীর দুর্ভোগ চরমে
আরিফ হোসেন: ঢাকায় ১৮ দলের সমাবেশকে কেন্দ্র করে সোমবার ঢাকা-মাওয়া মহাসড়কে কোন প্রকার যাত্রীবাহি বাস চলাচল করেনি। পরিবহনগুলো একধরণের অঘোষিত হরতাল পালন করেছে। সিবোট, লঞ্চ ও ট্রলারে যাত্রী পারাপার বন্ধ ছিল। এতে দক্ষিনাঞ্চলের ২৩ টি জেলাসহ হাজার হাজার যাত্রী চরম দুর্ভোগে পরে। বাসের জন্য ঘন্টার পর ঘন্টা দাড়িয়ে থেকেও ঢাকায় যেতে না পেরে বিভিন্ন জায়গায় জড়ো হয়ে যাত্রীরা প্রচন্ড তাবদাহে অতিষ্ট হয়ে উঠে। নারী ও শিশুদের ভোগান্তির যেন শেষ ছিল না।তবে ফেরি চলেছে যথানিয়মে। কিন্তুু দূরপাল্লার গাড়ী না থাকায় ঘাটে সিরিয়ালে থাকা পণ্য বোঝাই ট্রাকগুলোকে ফেরিতে পারাপার হতে দেখা যায়।

মাওয়া ঘাট, শ্রীনগর বাইপাস মোড়, নিমতলা ও ধলেশ্বরী সেতুমুখে সকাল থেকেই পুলিশ চেকপোষ্ট বসিয়ে যানবাহন চলাচলের উপর কড়াকড়ি নজরদারি করে সেগুলো আটকে দেয়। পরিবনহ মালিক সূত্রে জানা যায়, সরকারী দলের চাপে ঢাকা-মাওয়া মহাসড়কে বাস চলাচল বন্ধ রাখা হয়। দুই একটি বাস ঢাকায় যাবার জন্য মাওয়া নতুন পাকিং ইয়ার্ড থেকে যাত্রী উঠালেও মাওয়া ও শ্রীনগর চৌরাস্তায় পুলিশ বাস থামিয়ে যাত্রী নামিয়ে দেয়।

পদ্মার ওপার হতে কোন যাত্রীবাহি লঞ্চ, ট্রলার বা সিবোট মাওয়ায় এলে পুলিশ তা ঘাটে ভিড়তে দেয়নি। এছাড়াও মহাসড়কের বেশ কয়েকটি স্থানে পুলিশ চেক পোস্ট বসিয়ে নছিমন, বটবটি, সিএনজিসহ সকল প্রকার যানবাহনের যাত্রীদেরকে হয়রাণি করে।

বিআইডব্লিউটিসির ম্যানেজার বানিজ্য সিরাজুল ইসলাম জানান, ফেরি যথানিয়মেই চলেছে। তবে দূরপাল্লার কোন যাত্রীবাহি বাস পারাপার হয়নি।ঘাটে সিরিয়ালে থাকা পন্য বোঝাই ট্রাকগুলোকে এসময় পার করা হয়েছে। যাত্রীবাহি পরিবহন না থাকায় ফেরির ট্রীপ সংখ্যাও ছিল কম।

মাওয়া বাস মালিক কল্যাণ সমিতির সভাপতি ও স্থানীয় মেদিনী মন্ডল আওয়ামী লীগের সভাপতি আলী আকবর জানান, সরকারী দলের পক্ষ থেকে বাস চলাচলে কোন বাধা নেই । তবে বাস শ্রমিকরা জান-মালের নিরাপত্তার কথা বিবেচনা করে তারা ঢাকায় বাস নিয়ে যেতে চাচ্ছে না। ঢাকা গেলে বাসে আগুন দেয়াসহ ড্রাইভারদের পুড়ে মারা হয়-এমন ভয়ে চালকরা গাড়ী চালাচ্ছে না

Leave a Reply