বৃহস্পতিবার মুন্সীগঞ্জ বারের নির্বাচন, উৎসবমুখর আদলতপাড়া

মোজাম্মেল হোসেন সজল: মুন্সীগঞ্জ জেলা আইনজীবী সমিতির এক বছর মেয়াদী কমিটির নির্বাচন বৃহস্পতিবার। এ নির্বাচনকে ঘিরে মুন্সীগঞ্জ আদালত পাড়া এখন উৎসব মূখর। ডিজিটাল ব্যানার- ফেন্টুনে ছেয়ে গেছে আদালত পাড়া। নির্বাচনে ১৫ পদের জন্য ৩১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরমধ্যে সাধারণ সম্পাদক পদে ৩ জন প্রাথী রযেছেন। মুন্সীগঞ্জ বারের ইতিহাসে এবারই প্রথম প্যানেলভুক্ত ছাড়া নির্দলীয় প্রার্থী হিসাবে সাধারণ সম্পাদক হিসাবে লড়ছেন বর্তমান কমিটির সহ-সাধারণ সম্পাদক মো. মাসুদ আলম। গেলো নির্বাচনে তিনি ৮৭ ভোটের ব্যবধানে জয়লাভ করে রেকর্ড গড়েন। ওই নির্বাচনে তিনি ভোট পেয়েছিলেন ১৪৪ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি রাধা কৃষ্ণ শীল পান ৫৭ ভোট। গতবার বারের ভোটার সংখ্যা ছিল ২০৯ ।

তিনি নির্দলীয়-নিরপেক্ষ প্রার্থী হলেও বিএনপি’র রাজনীতিতে সরাসরি জড়িত। তিনি মুন্সীগঞ্জ পৌরসভার নয় নম্বর ওয়ার্ড বিএনপি’র সহ-সভাপতি ও শহর স্বেচ্ছাসেবক দলের সহ-সভাপতি। বিএনপি সমর্থিত প্যানেলের সাধারণ সম্পাদক মো. এমারত হোসেনকে চ্যালেঞ্জ করে প্রার্থী হয়েছেন। মুন্সীগঞ্জ জেলা আইনজীবী সমিতির তিন বারের সাবেক সাধারণ সম্পাদক ও বারের অত্যন্ত জনপ্রিয় আইনজীবী বিএনপি নেতা এড. সালাউদ্দিন খান স্বপনের সমর্থনে সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন মাসুদ আলম। জাতীয় পার্টি থেকে আগত বিএনপি’র এক সুবিধাভোগী নেতাকে চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে সালাউদ্দিন খান স্বপন তার সেরেস্তার জুনিয়র মাসুদ আলমকে নিয়ে নির্বাচনী মাঠ দাবড়িয়ে বেড়াচ্ছেন। ফলে ওস্তাদের আর্শীবাদ ও প্রচারণায় শীর্ষ্য মাসুদ এখন প্যানেলভুক্ত প্রার্থী না হয়েও নির্বাচনী মাঠে রয়েছেন সুবিধাজনক অবস্থানে। বিএনপি সমর্থিত প্যানেলের সাধারণ সম্পাদক প্রার্থী মো. এমারত হোসেন ছাড়া বাকি ১৪ টি পদের প্রার্থীই তাদের বলে দাবি করেছেন স্বপন-মাসুদ ।


এদিকে-বিএনপি প্যানেল থেকে সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন বর্তমান কমিটির সবাপতি কাজী আফছার হোসেন নিমু কাজী। জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদের ব্যানারে প্রতিদ্বন্দ্বিতাকারী নিমু কাজী- এমারত প্যানেলের অধিকাংশ প্রার্থীই স্থানীয় বিএনপি’র রাজনীতির সঙ্গে জড়িত নয় বলে ভোটারদের অভিমত। তবে এ প্যানেলের সভাপতি প্রার্থী নিমু কাজী দীর্ঘ বছর ধরে এ জেলা বারে বিএনপি’র নেতৃত্ব ধরে রেখেছেন। এর আগে তিনি আট বার সভাপতি ও দুই বার সাধারণ সম্পাদক ছিলেন। আওয়ামীলীগ সমর্থিত সম্মিলিত সমন্বয় পরিষদ থেকে সভাপতি পদে জেলার পশ্চিমা প্রার্থী হিসাবে পরিচিত মো. দেলোয়ার হোসেন এবারই প্রথম সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। বারের প্রতিটি নির্বাচনে পশ্চিমাদের ভোট ফ্যাক্টর হয়ে দাঁড়ায়। তিনি ঢাকা বারের কোষাধ্যক্ষ ছিলেন। তিনি মুন্সীগঞ্জ বারে দীর্ঘ দিন ধরে বিএনপি’র প্যানেলে কাজ করেছেন। কিন্ত বিএনপি’র প্যানেল থেকে পদ বঞ্চিত হয়ে তিনি এবার আওয়ামী লীগ প্যানেল থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। জেলা বারে তিনি একজন ভদ্র ও শান্তিপ্রিয় আইনজীবী হিসাবে পরিচিত। আওয়ামী লীগ সমর্থিত প্যানেলে সাধারণ সম্পাদক পদে লড়ছেন জেলা মহিলা পরিষদের সাধারণ সম্পাদক এড. মোসাম্মদ নাছিমা আক্তার । এর আগেও তিনি জেলা বারে একই পদে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। তবে এবারই প্রথম সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন মাসুদ আলম ও এমারত হোসেন। নির্বাচনে সভাপতি পদে কাজী আফছার হোসেন ও দেলোয়ার হোসেনের মধ্যে যে কেউ বেশ ভোটের ব্যবধানে ও সাধারণ সম্পাদক পদে মোসাম্মদ নাছিমা আক্তার, মো. মসুদ আলম ও মো. এমারত হোসেনের মধ্যে ত্রিমুখী লড়াই হবে বলে ভোটারদের ধারণা। তবে এ বারে এককভাবে প্যানেল জয়লাভ করার নজির সৃষ্টি হয়নি। ভোট প্রাপ্তিতেও আওয়ামী লীগ- বিএনপি’র প্রার্থী বিবেচনায় ভোট দেওয়ার নজির নেই। এখানে সিনিয়র আইনজীবীদের কথায় তার জুনিয়ররা প্রার্থীদের ভোট প্রদান করেন বলে আইনজীবীদের মন্তব্য। ওদিকে আগামী ২৮ জুন সকাল ৮ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত জেলা আইনজীবী সমিতির মিলনায়তনে এ ভোট অনুষ্ঠিত হচ্ছে। এবার মোট ভোটার সংখ্যা ২৩৭ ।

প্রধান নির্বাচন কমিশনার হিসাবে দায়িত্বপালন করছেন এড. আব্দুল মান্নান।

বাংলা ২৪ বিডি নিউজ

Leave a Reply