গুলিবিদ্ধ মুক্তারকে সাংবাদিক পরিচয় দেয়ায় জনমনে বিভ্রান্ত

মামলা হলেও কেউ গ্রেফতার হয়নি
মোজাম্মেল হোসেন সজল: মুন্সীগঞ্জের সিরাজদিখানে জমি ও বালু ব্যবসাকে কেন্দ্র করে দুর্বৃত্তদের গুলিতে মুক্তার হোসেন (৪০) নামে এক বালুদস্যু গুলিবিদ্ধ হওয়ার ঘটনায় অপর বালু দস্যু লিয়াকতকে প্রধান আসামি করে সিরাজদিখান থানায় মামলা দায়ের করা হয়েছে। গুলিবিদ্ধ মুক্তার হোসেনের স্ত্রী শিলা আক্তার বাদী হয়ে সোমবার রাতে প্রতিপক্ষের লিয়াকতসহ তার ১২ জন আত্মীয়-স্বজনকে আসামি করে এ মামলাটি দায়ের করেন। এ ঘটনার ঘটনার চার দিন পেরিয়ে গেলেও আজ বৃহস্পতিবার পর্যন্ত পুলিশ দুস্কৃতকারী দলের কাউকে গ্রেফতার করতে পারেনি। তবে- পুলিশ দুস্কৃতকারীদের গ্রেফতারে চেষ্টা চলছে বলে সিরাজদিখান থানার ওসি দাবি করেছেন। এদিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে অস্ত্রপচারের মাধ্যমে মুক্তারের শরীর থেকে ৪ রাউন্ড গুলি বের করা হয়েছে। গুলিবিদ্ধ মুক্তারের শারিরিক অবস্থার উন্নতি হয়নি বলে তার পরিবারের লোকজন জানিয়েছেন।

এদিকে-মুক্তার হোসেন গুলিবিদ্ধ হওয়ার পর প্রকাশিত দু-একটি পত্রিকার খবরে প্রচার করা হয় তিনি স্থানীয় একটি সাপ্তাহিক পত্রিকার রিপোর্টার। এ সংবাদ পড়ে প্রশাসন থেকে শুরু করে স্থানীয় সাংবাদিকসহ এলাকাবাসী বিভ্রান্ত হয়ে পড়ে। কিন্ত তিনি আদৌ সাংবাদিক কিনা তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। এলাকায় মুক্তার হোসেন বালুদস্যু ও ভূমি দস্যু হিসাবে পরিচিত। সিরাজদিখান থানার অফিসার ইনচার্জ মাহবুবুর রহমান জানান, গুলিবিদ্ধ মুক্তার একজন বালু দস্যু। ইছামতি নদীতে অবৈধ বালু উত্তোলন করায় তার বিরুদ্ধে সিরাজদিখান থানায় বিশেষ ক্ষমতা আইনে আইনে মামলা রয়েছে। ওই মামলায় সে পলাতক আসামি। পুলিশের গ্রেফতার এড়াতে সকালে এলাকায় আসতো আবার রাতে চলে যেত। তিনি বলেন, আপনাদের কাছ থেকে জানলাম-মুক্তার হোসেন নাকি সাংবাদিক। গুলিবিদ্ধ হওয়ার আগে শুনিনি-মুক্তার সাংবাদিক। এদিকে-সিরাজদিখানে এ নামে কোন সাংবাদিককে চিনেন না সিরাজদিখান প্রেসক্লাবের সাংবাদিকরা। সেখানকার প্রেসক্লাবের সহ-সভাপতি ও দৈনিক আজকালের খবরের উপজেলা প্রতিনিধি কাজী নজরুল ইসলাম বাবুল বলেন, এ নামে কোন সাংবাদিক আমি চিনি না। মুন্সীগঞ্জ শহর থেকে কতিপয় সাংবাদিকরা বলছে- মুক্তার নাকি সাংবাদিক। সিরাজদিখান প্রেস ক্লাবের যুগ্ন-সাধারণ সম্পাদক ও যুগান্তরের উপজেলা সিরাজদিখান প্রতিনিধি সুব্রত রনক সাহা বলেন- ঘটনার পরই জানতে পারি মুক্তার হোসেন নামে একজন সাংবাদিক রয়েছেন সিরাজদিখানে। ওই প্রেস ক্লাবের কোষাধ্যক্ষ ও মানবজমিন প্রতিনিধি ইমতিয়াজ বাবুল বলেন, এ নামে আমাদের এলাকায় কোন সাংবাদিক নেই। গুলিবিদ্ধ মুক্তার হোসেন একজন বালু দস্যু। নিজের অপরাধকে ঢাকতে হয়তো কোন পত্রিকার একটি পরিচয় পত্র এনে সাংবাদিক পরিচয় দিচ্ছেন। মুন্সীগঞ্জ প্রেসক্লাবের সভাপতি শহীদ-ই হাসান তুহিন ও সাধারণ সম্পাদক কাজী সাব্বির আহমেদ দীপু বলেন, এ রকম ভূয়া সাংবাদিক সারা দেশেই ছড়িয়ে পড়েছে। যে পত্রিকাটির পরিচয় দেয়া হচ্ছে-সেটি শহর থেকে মাঝেমধ্যে বের হয়। আমরা কোন দিন এই নামে কোন সাংবাদিকের নাম শুনিনি। অপরাধীরা আজকাল পয়সাসহ নানাভাবে পত্রিকার পরিচয়পত্র সংগ্রহ করে সাংবাদিক বনে যাচ্ছেন। ওই পত্রিকাটিতেও এই নামের কোন লেখাও পড়িনি। সমকালের মুন্সীগঞ্জ জেলা প্রতিনিধি মামুনুর রশীদ খোকা বলেন, বিভিন্ন অপকর্ম থেকে রক্ষা পাওয়ার জন্যই মুক্তার একটি পত্রিকার কার্ড সংগ্রহ করে সাংবাদিক সেজেছেন। আর তারাই হয়তো একজন অপরাধীকে সাংবাদিক বানানোর চেষ্টা চালাচ্ছেন।

ওদিকে সিরাজদিখান উপজেলাবাসীও আশ্চর্য হয়েছেন-মুক্তার সাংবাদিক হওয়ার খবরে। তারা তাকে বালুদস্যু হিসাবেই চেনেন বলে এলাকার লোকজনের দাবি । উল্লে­খ্য- বালু-জমি ব্যবসার বিরোধকে কেন্দ্র করে সিরাজদিখান উপজেলার তুলশীখালী এলাকায় রোববার রাত সাড়ে ১০ টার দিকে দুস্কৃতকারীদের হাতে গুলিবিদ্ধ হয় মুক্তার হোসেন।

বাংলা ২৪ বিডি নিউজ

Leave a Reply