গজারিয়ায় নির্মিত হচ্ছে হামদর্দ বিশ্ববিদ্যালয়

হামদর্দ প্রতিষ্ঠালগ্ন থেকেই চিকিৎসা, স্বাস্থ্যসেবা, শিক্ষা এবং মানব কল্যাণে কাজ করে যাচ্ছে। ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে প্রতিষ্ঠা করেছে তিনটি ইউনানী মেডিকেল কলেজ।

এসব কলেজ থেকে শিক্ষা গ্রহণ করে গুণগত মানসম্পন্ন চিকিৎসকবৃন্দ গণমানুষের স্বাস্থ্য সেবায় অবদান রেখে চলেছেন। ঢাকার পান্থপথে প্রতিষ্ঠিত হয়েছে হামদর্দ পাবলিক কলেজ। দেশের প্রত্যন্ত অঞ্চলের গরীব মেধাবী শিক্ষার্থীদের জন্য এখানে স্বল্প ব্যায়ে শিক্ষা গ্রহণের সুযোগ রয়েছে। শিক্ষার্থীগণ এ কলেজ থেকে বেরিয়ে হামদর্দ বিশ্ববিদ্যালয়ে লেখাপড়ার সুযোগ পাবে। একটি গুণগত মানের অনন্য সাধারণ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হামদর্দের ব্যবস্থাপনা পরিচালক ড. হাকীম মো. ইউছুফ হারুন ভূঁইয়ার দীর্ঘ দিনের স্বপ্ন। হামদর্দের প্রতিষ্ঠাতা শহীদ হাকীম মোহাম্মদ সাঈদের পরামর্শ ও অনুপ্রেরণায় ক্ষুদ্র পরিসরে ক্যাম্পাস শুরু না করে বিশাল বিস্তৃত পরিসরে মনোরম প্রাকৃতিক পরিবেশে শুরু হল সে স্বপ্নের বাস্তবায়ন।

প্রায় এক যুগ পূর্বেই শুরু হয়েছে জমি সংগ্রহের পদক্ষেপ। মেঘনা ব্রিজের পূর্ব পাড়ে, ঢাকা চট্টগ্রাম মহাসড়কের দক্ষিণে ফুলদী নদীর তীর ঘেঁষে মুন্সীগঞ্জের গজারিয়ায় এই দীর্ঘ সময়ে ১০০ বিঘারও বেশি জমি ক্রয় করা হয়। স্থায়ী ক্যাম্পাস তৈরির লক্ষ্যে একটি যুগোপযোগী মাস্টার প্ল্যান তৈরির জন্য আর্কিটেক্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএবি)-এর সহযোগতিায় অনুষ্ঠিত হয় উন্মুক্ত ডিজাইন প্রতিযোগিতা। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী ৮২টি স্থপতি প্রতিষ্ঠানের মধ্যে জুরি বোর্ডের বিচারে প্রথম স্থান অধিকারী প্রতিষ্ঠানের ডিজাইনটি হামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশ-এর মাস্টার প্ল্যান হিসাবে নির্বাচিত হয়। বাংলাদেশে এত বিস্তৃতত বিশাল পরিবেশে কোন বেসরকারি বিশ্ববিদ্যালয় আজও প্রতিষ্ঠিত হয়নি। ইতিপূর্বে এম পরিকল্পনা কেউ গ্রহণ করেছে বলে আমাদের জানা নেই।

অস্থায়ীক্যাম্পাসেরজন্য মেঘনা ব্রিজের নিউ টাউনে বিশাল ভবন নিয়ে মানসম্মত শিক্ষা কার্যক্রম পরিচালনার জন্য প্রয়োজনীয় সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার গত ১৪ মার্চ ২০১২ তারিখে হামদর্দ ফাউন্ডেশন বাংলাদেশ-এর মহাসচিব ড. হাকীম মো. ইউছুফ হারুন ভূঁইয়ার দীর্ঘদিনের স্বপ্ন হামদর্দ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার অনুমতি প্রদান করেছে। শিক্ষা মন্ত্রণালয়, ধর্ম মন্ত্রণালয়সহ, সংশ্লিষ্ট মন্ত্রণালয়সমূহ, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন, ওয়াকফ প্রশাসন, হামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশ বোর্ড অব ট্রাস্টিজ-এর মাননীয় চেয়ারম্যান, সম্মানিত সকল সদস্য এবং হামদর্দের পরিচালকবৃন্দসহ হামদর্দ পরিবারের সকল সদস্য এবং হিতাকাংখী ও শুভান্যুধায়ীদের অনুপ্রেরণা ও সহযোগিতায় এ স্বপ্ন বাস্তবায়ন সম্ভব হয়েছে। খুব শীঘ্রই শুরু হবে হামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশ-এর অ্যাকাডেমিক কাযক্রম। হামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশ স্বল্প সময়ের বব্যধানে সত্যিকার মানুষ গড়ার একটি বিরল ও অনন্য প্রতিষ্ঠান হিসেবে সকলের মাঝে আশার আলো ছড়াবে। এটি হবে একটি আন্তর্জাতিক মানসম্পন্ন অত্যাধুনিক ব্যতিক্রমধর্মী বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশের গর্ব। প্রাথমিক পর্যায়ে ৪টি ফেকাল্টিতে মোট ৯টি বিভাগে কার্যক্রম শুরু করা হবে। লাভের জন্য নয় বরং সত্যিকার আলোকিত মানুষ গড়ার দৃড় প্রত্যয় নিয়ে প্রতিষ্ঠা করা হয়েছে হামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশ।

উদ্দেশ্য : হামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশ প্রতিষ্ঠার উদ্দেশ্য মানসম্মত শিক্ষার মাধ্যমে উচ্চশিক্ষার গতিকে তরান্বিত করে জাতীয় জীবনকে গতিশীল করা এবং সক্রিয়ভাবে শিক্ষা ও সমৃদ্ধিতে অবদান রেখে সুনাগরিক গড়ে তোলা।

লক্ষ্য : জ্ঞান ও পেশাগত উৎকর্ষতা সৃষ্টির মাধ্যমে আলোকিত মানুষ তৈরি করে জাতীয় এবকং আন্তর্জাতিক পর্যায়ে উন্নয়ন ও মানব কল্রঅণে অংশ গ্রহণ। * আন্ডারগ্রাজুয়েট, গ্রাজুয়েট এবকং পোস্ট গ্রাজুয়েট পর্যায়ে আন্তর্জাতিক মানসম্পন্ন শিক্ষা ও গবেষণা কার্যক্রম পরিচালনা করা। যৌক্তিক ও তুলনামূলক কম ব্যয়ে শিক্ষা ও গবেষণা সুবিধা প্রদানসহ শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য আবাসিক ও অনাবাসিক সুবিধা নিশ্চিত করা। * দেশের সকল নাগরিকের ব্যক্তিগত ও সামষ্টিক প্রয়োজনের নিরিখে বিশ্ববিদ্যালয়ের প্রোগ্রাম পরিচালনা। * দক্ষ, অভিজ্ঞ এবং উপযুক্ত শিক্ষক ও গবেষকদের অব্যাহতভাবে কাজে লাগানো। * জনগণের সুস্বাস্থ্য নিশ্চিত করার লক্ষ্যে প্রাকৃতিক চিকিৎসায় উন্নতমানের শিক্ষা ও অধুনিক গবেষণা সুবিধা নিশ্চিত করা।

৪টি অনুষদে ৯টি বিভাগ নিয়ে হামদর্দ বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম শুরু হচ্ছে।

বিজ্ঞান ও প্রকৌশলী অনুষদ
বিএসসি সম্মান (গণিত)
বিএসসি সম্মান (কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং)
বিএসসি সম্মান (ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস্‌ ইঞ্জিনিয়ারিং)

কলা ও সমাজ বিজ্ঞান অনুষদ
বিএ সম্মান (ইংরেজি)
বিএসএস সম্মান (অর্থনীতি)

ব্যবসায় প্রশাসন অনুষদ
বিবিএ (ম্যানেজমেন্ট)
বিবিএ (মার্কেটিং)
এমবিএ (ম্যানেজমেন্ট)
এমবিএ (মার্কেটিং)

ন্যচারাল মেডিসিন অনুষদ
ব্যাচেলর অব ইউনানী মেডিকেল সায়েন্স (বিইউএমএস)
ব্যচেলর অব আয়ূর্বেদিক মেডিকেল সায়েন্স (বিএমএমএস)

মুন্সীগঞ্জ নিউজ

Leave a Reply